ViratvsBCCI: এ বার 'বিরাট' বিতর্কে Sourav Ganguly-র দিকে তোপ দাগলেন Ravi Shastri

ফের শুরু সৌরভ গঙ্গোপাধ্যায় বনাম রবি শাস্ত্রী দ্বৈরথ। 

Updated By: Dec 23, 2021, 11:11 PM IST
ViratvsBCCI: এ বার 'বিরাট' বিতর্কে Sourav Ganguly-র দিকে তোপ দাগলেন Ravi Shastri
সুযোগ পেয়েই সৌরভ গঙ্গোপাধ্যায়কে বিঁধলেন রবি শাস্ত্রী।

নিজস্ব প্রতিবেদন: বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সদ্য ভারতীয় দলের বিদায়ী প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রীর সঙ্গে অম্ল-মধুর সম্পর্ক ফের একবার প্রকট হয়ে উঠল। বিরাট কোহলির কাছ থেকে একদিনের দলের নেতৃত্ব চলে যাওয়ার প্রসঙ্গে ফের একবার সৌরভের দিকে তোপ দাগলেন শাস্ত্রী। ফলে বিসিসিআই বনাম কোহলি 
দ্বৈরথ নিয়ে আগে থেকেই সরগরম ছিল গোটা দেশের ক্রিকেটমহল। এ বার এই ইস্যুতে মুখ খুলে যেন আগুনে ঘি ঢেলে দিলেন শাস্ত্রী। 

বৃহস্পতিবার একটি সর্ব ভারতীয় ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রী স্পষ্ট জানিয়ে দিলেন যে বিরাটের ব্যাপারটা আরও ভাল ভাবে বোর্ড সামলাতে পারত। কিন্তু, সেটা হয়নি। সৌরভের দিকেই কার্যত আঙুল তুলে তিনি বললেন, "এই বিতর্কের আর কোনও অবশিষ্টাংশ তো বাকি নেই। কোনও ঘটনা ঘটলেই, সেটা নিয়ে মন্তব্য করে দেওয়া হচ্ছে। আমরা প্রত্যেকেই ক্রিকেটার। আমরা দুজনেই খুব ভাল ভাবে খেলাটা বুঝি। তার মানে এটা কখনই নয়, যে কোনও বিষয়ে আমাদের সহমত হতে হবে। সৌরভের সঙ্গে আমাদের বেশ কয়েকবার কথাবার্তা হয়েছে। ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের কমিউনিকেশন আরও ভাল হওয়া দরকার ছিল। ভারতীয় ক্রিকেট দলের বর্তমান পরিস্থিতি আরও ভাল ভাবে সামলানো দরকার ছিল।" 

এই ইস্যু নিয়ে অনেক আগেই মন্তব্য করেছিলেন সুনীল গাভাসকর ও কপিল দেব। এমনকি দিলীপ বেঙ্গসরকার পর্যন্ত কোহলির পাশে দাঁড়িয়ে সৌরভের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন। এ বার সেই তালিকায় নাম লেখালেন শাস্ত্রী। যার সঙ্গে মহারাজের আদায় কাঁচকলা সম্পর্ক কারও অজানা নয়। 

দক্ষিণ আফ্রিকা উড়ে যাওয়ার আগে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন কোহলি। সেখানে এসে বিস্ফোরণ ঘটিয়ে টেস্ট দলের অধিনায়ক সটান বলে দেন যে সীমিত ওভারের দায়িত্ব ছাড়ার ব্যাপারে বিসিসিআই-এর কেউ অনুরোধ করেননি। এমনকি একদিনের দলের নেতৃত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়ার ব্যাপারেও বোর্ডের দায়সারা মনোভাব ছিল। কোহলির দাবি ছিল, গত ৮ ডিসেম্বর মুখ্য নির্বাচক চেতন শর্মা দল নির্বাচনের মাত্র দেড় ঘণ্টা আগে ফোন করেছিলেন। টেস্ট দল নিয়ে আলোচনার একেবারে কোহলিকে একদিনের দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার ব্যাপারটা জানিয়ে দেওয়া হয়েছিল। যদিও কয়েক সপ্তাহ আগে সৌরভ একাধিক জাতীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন যে, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তিনি কোহলিকে অধিনায়কত্ব না ছাড়ার বিষয়ে অনুরোধ করেছিলেন। 

তবে শুধু মাত্র সৌরভ ও কোহলি সংক্রান্ত বিতর্ক নিয়ে কথা এখানেই শেষ ছিল না। টেস্ট দলের নেতা হিসেবেও 'কিং কোহলি'কে এগিয়ে রাখলেন শাস্ত্রী। তিনি আরও যোগ করেন, "বিরাট কোহলিকে টেস্ট দলের অধিনায়ক হিসেবে নির্বাচন করা নিয়ে কারও মনে দ্বিমত থাকতে পারে না। ওর পরিসংখ্যানের দিকে একবার তাকিয়ে দেখুন। বিশ্বের আর কোনও অধিনায়কের ক্রিকেটের প্রতি এত প্যাশন রয়েছে কি না আমার জানা নেই।" 

আরও পড়ুন: Viral Picture: Kapil-এর ঠোঁটে ঠোঁট চেপে Ranveer Singh-এর 'লিপ লক', উত্থাল সোশ্যাল মিডিয়া

আরও পড়ুন: SAvsIND: কোন বিশেষ কারণে ইতিহাস গড়তে পারে Team India? জানিয়ে দিলেন Cheteshwar Pujara

আলোচনায় টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে পরাজয়ের প্রসঙ্গও উঠে এসেছিল। শাস্ত্রী বলেন, "পাকিস্তানের বিরুদ্ধে আমরা আলাদা করে কোনও অনুশীলন করিনি। গত ২০ বছরের ফলাফলের দিকে একবার তাকিয়ে দেখুন। ৯০ শতাংশ ম্য়াচ জয়ের রেকর্ড আমাদের দখলে রয়েছে। ওই বিশেষ দিনে যে কোনও কিছুই ঘটতে পারে। তবে দু-একটা ম্যাচে পরাজয় নিয়ে এত মাথা ঘামিয়ে লাভই বা কী!" 

রবি শাস্ত্রী দলের হেড কোচ হওয়া সত্ত্বেও সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনিকে মেন্টর হিসেবে জুড়ে দিয়েছিল বোর্ড। তবে এতে দলের লাভ হয়নি। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে লজ্জাজনক ভাবে জোড়া হার হজম করার জন্য লিগ পর্ব থেকেই বিদায় নিয়েছিল টিম ইন্ডিয়া। 

যদিও মেন্টর ধোনি প্রসঙ্গে রবি শাস্ত্রী বললেন, "ধোনিকে যখন মেন্টর হিসেবে নিযুক্ত করা হয়েছিল, তখন ওর হাতে বেশি কিছু করার ছিল না। সাদা বলের ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির থেকে ক্ষুরধার মস্তিষ্ক আর কারও নেই। আমি ধোনিকে খুব কাছ থেকে দেখেছি। যদি ভারতীয় ক্রিকেটের স্বার্থে ভাল কিছু করার চেষ্টা করা হয়, তাহলে আমি বাধা দেব কেন!" 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.