Virat Kohli, India vs Pakistan: মহাযুদ্ধের আগে বিশেষ মুখাবরণে কোহলি! এই মাস্কের কী তাৎপর্য?

পাকিস্তানের বিরুদ্ধে ৩৪ বলে ৩৫ রান করে এশিয়া কাপের খাতা খুলেছিলেন কোহলি। গত ম্যাচে হংকংয়ের বিরুদ্ধে কোহলি ৪৪ বলে ঝকঝকে ৫৯ রানের (দেশের জার্সিতে ৩১ নম্বর টি-২০ অর্ধ-শতরান) অপরাজিত ইনিংস খেলেছিলেন। আগামিকাল পাকিস্তানের বিরুদ্ধেও ব্যাট শাসন করতে মরিয়া কোহলি।  

Updated By: Sep 3, 2022, 03:46 PM IST
Virat Kohli, India vs Pakistan: মহাযুদ্ধের আগে বিশেষ মুখাবরণে কোহলি! এই মাস্কের কী তাৎপর্য?
কোহলি বিশেষ মাস্কেই করলেন ট্রেনিং

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এশিয়া কাপে (Asia Cup 2022) ফের ভারত-পাকিস্তান (India vs Pakistan) মহাযুদ্ধ। আগামিকাল অর্থাৎ রবিবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে যেন চলতি লিগের ফিরতি ম্যাচ! মহাযুদ্ধের আগে নিজেকে আলাদা ভাবে প্রস্তুত করছেন বিরাট কোহলি (Virat Kohli)। প্রাক্তন ভারত অধিনায়ক ও ব্যাটিং মায়েস্ত্রো এশিয়া কাপে প্রত্যাবর্তন করে তাঁর হারানো ছন্দ ফিরে পেয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে ৩৪ বলে ৩৫ রান করে এশিয়া কাপের খাতা খুলেছিলেন কোহলি। গত ম্যাচে হংকংয়ের বিরুদ্ধে কোহলি ৪৪ বলে ঝকঝকে ৫৯ রানের (দেশের জার্সিতে ৩১ নম্বর টি-২০ অর্ধ-শতরান) অপরাজিত ইনিংস খেলেছিলেন। আগামিকাল পাকিস্তানের বিরুদ্ধেও ব্যাট শাসন করতে মরিয়া কোহলি। সেই জন্যই তিনি হাই অলটিটিউড মাস্ক বা ট্রেনিং মাস্ক পরে দুবাইতে অনুশীলন করলেন। 

আরও পড়ুন: IND vs PAK, Asia Cup 2022 : আরও দুবার বাইশ গজে 'মাদার অফ অল ব্যাটেল', কিন্তু কীভাবে? জেনে নিন

এখন প্রশ্ন কোহলি কেন এই মাস্ক পরলেন এবং ঠিক কী করলেন?

কোহলিকে এই মাস্ক পরে মাঠে ছোট ছোট স্প্রিন্ট নিলেন। দু'টি স্প্রিন্টের মাঝে রাখলেন ৩০ সেকেন্ডের ব্যবধান। এটি এমন কার্ডিও অ্যাক্টিভিটি যা হৃদয় এবং ফুসফুসের কার্যকারিতা বাড়িয়ে দেয়। হাই অলটিটিউড মাস্ক এমন পরিস্থিতি তৈরি, যেখানে অক্সিজেন কার্যত শ্বাসরোধ করে দেয় এবং ফুসফুসে খুব কম পরিমাণে অক্সিজেন ঢোকে। যখন কেউ পাহাড়ে যায়, তাকে পরামর্শ দেওয়া হয় যে, সে যেন বেশি দৌড়াদৌড়ি না করে, শরীর যেন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেয়। কিন্তু কোহলি নিজেক প্রস্তুত করছেন কম অক্সিজেনে পারফর্ম করার জন্য। এর ফলে তিনি যখন মাস্ক খুলে ছুটবেন, তখন অনেক ভাল ছুটবেন। কোহলির রানিং বিট্যুইন দ্য উইকেট হোক ফিল্ডিং। তিনি মাঠের মধ্যে যেন বিদ্যুৎ! কোহলির ব্যাটিংই নয়, ফিটনেস নিয়েও সারা বিশ্বে চর্চা হয়। ফিটেস্ট স্পোর্টসপার্সনদেরই একজন তিনি। ফলে কোহলি নিজের ফিটনেস নিয়ে প্রতি মুহূর্তে ভাবনা-চিন্তা করেন। চেষ্টা করেন নিজেই নিজেকে ছাপিয়ে যাওয়ার। 

৪ সেপ্টেম্বর পাকিস্তানের বিরুদ্ধে খেলার পর টিম ইন্ডিয়াকে আরও দুটি ম্যাচ খেলতে হবে। দুটি ম্যাচ হেরে ইতিমধ্যেই প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। সেক্ষেত্রে বিরাট কোহলি-ঋষভ পন্থরা শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬ সেপ্টেম্বর ও আফগানিস্তানের বিরুদ্ধে ৮ সেপ্টেম্বর আরও দুটি ম্যাচ খেলবে। ভারতীয় দল এই ম্যাচগুলো জিতলে ফাইনালে উঠতে পারে। একইসঙ্গে পাকিস্তানকেও লড়তে হবে এই দলগুলোর বিরুদ্ধে, তাই ফাইনালে ওঠার সুযোগ রয়েছে বাবর আজমের দলের কাছেও। তেমনটা হলে ১১ সেপ্টেম্বর ফের আর একটা রবিবার মেগা ফাইনালে ভারত-পাক মহারণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.