২০১৪-র সেই ঝড়, শাস্ত্রীর টিপস! কিং কোহলি হঠাত্ পিছিয়ে গেলেন ছ'বছর

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের পর এমন কী হল যে নিজেকে একদম পাল্টে ফেললেন বিরাট?

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 25, 2020, 01:24 PM IST
২০১৪-র সেই ঝড়, শাস্ত্রীর টিপস! কিং কোহলি হঠাত্ পিছিয়ে গেলেন ছ'বছর

নিজস্ব প্রতিবেদন- ২০১৪ সালের দুঃস্বপ্নের সফর। তবুও সেই সফর বিরাটের কাছে মাইলফলক। ২০১৪ সাল। ইংল্যান্ড সফরে গিয়েছিল ভারতীয় দল। সেই সফরে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ ছিল বিরাট কোহলির কাছে দুঃস্বপ্ন। ফর্মের ধারে-কাছে ছিলেন না ভারত অধিনায়ক। জেমস অ্যান্ডারসনের কাছে বারবার নিজের উইকেট হারিয়েছিলেন। সুইং বল খেলতে হিমশিম খেতে হয়েছিল বিরাটকে। পাঁচটি টেস্টে মাত্র ১৩০ রান করতে পেরেছিলেন বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। কিন্তু তারপর থেকে বিরাটের টেস্ট রেকর্ডের গ্রাফ চড়চড়িয়ে উঠেছে। ২০১৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালে শেষ টেস্টের পর ৫৭ টেস্ট ম্যাচে ৫৩৮৫  করেছেন বিরাট। তাঁর ব্যাটিং গড় ৬০.১২। 

গত বছর পুণেতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট কেরিয়ারের সর্বোচ্চ ২৫৪ রান করেন বিরাট। ওভাল টেস্টের পর টেস্টে ২১টি শতরান এবং ১৩টি অর্ধশতরান করেছেন ভারতের এই রান মেশিন। অথচ ওভাল টেস্টের আগে ২৯টি ম্যাচে বিরাটের রান ছিল ১৮৮৫। ব্যাটিং গড় ছিল ৩৯.৪৬। ছটি শতরান এবং নটি অর্ধশতরান ছিল বিরাটের। তাঁর সর্বোচ্চ রান ছিল ১১৯।

তাহলে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের পর এমন কী হল যে নিজেকে একদম পাল্টে ফেললেন বিরাট? সেকথা নিজেই জানিয়েছেন ভারত অধিনায়ক। একটি অনলাইন সাক্ষাত্কারে বিরাট জানিয়েছেন, ইংল্যান্ড সিরিজ ছিল তাঁর কাছে মাইলস্টোন। সাধারণত ভাল সিরিজকে ক্রিকেটাররা মাইলফলক হিসেবে দেখেন। কিন্তু বিরাট খারাপটিকে বেছে নিয়ে নিজের খেলায় উন্নতি এনেছিলেন। সাক্ষাত্কারে বিরাট জানিয়েছেন, ইংল্যান্ড থেকে ভারতে ফিরে টেস্ট ক্রিকেট সম্পর্কে তাঁর ধ্যানধারণা পাল্টে ফেলেছিলেন। টেস্ট ক্রিকেটকে অন্য চোখে দেখতে শুরু করে দিয়েছিলেন বিরাট। তিনি বুঝে গিয়েছিলেন, খেলায় পরিবর্তন না আনলে সাফল্য কোনওদিনই আসবে না। ঠিক করেছিলেন, এখন থেকে পরিস্থিতি বুঝে খেলবেন। 

আরও পড়ুন-  মেয়েদের আইপিএলের কী হবে? এত অবহেলা কেন? বিসিসিআইকে ধুয়ে দিলেন প্রাক্তন ক্রিকেটার

সাক্ষাত্কারে বিরাট স্বীকার করেছেন যে ইংল্যান্ড সফরে খেলায় পরিবর্তন আনবেন না, এই জেদ ধরে খেলছিলেন। তার জন্যই অসুবিধায় পড়তে হয়েছিল তাঁকে। ইংল্যান্ড সফরের পর বুঝে গিয়েছিলেন যে জেদ করলে লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয় বলে জানিয়েছেন বিরাট। তাঁর খেলায় পরিবর্তন আনতে কোচ রবি শাস্ত্রী প্রচুর সাহায্যে করেছেন বলে জানিয়েছেন বিরাট। টেস্টে পেসারদের খেলার সময় বিরাটকে ক্রিজের বাইরে এসে স্টান্স নিতে বলেছিলেন শাস্ত্রী। কোচের এই টিপস দারুণ কাজে লেগেছিল বলে জানিয়েছেন বিরাট।

.