Virat Kohli: বাইশ গজে বিরাট ইতিহাস, করে দেখালেন কোহলি, অতীতে কেউ পারেননি!

Virat Kohli becomes first batter to cross 2000 runs in seven different calendar years: বিরাট কোহলি যা করলেন, তা অতীতে বিশ্বের কোনও ক্রিকেটার করতে পারেননি। সেঞ্চুরিয়নে বিরাট ব্য়াটে লেখা হল ইতিহাস।

Updated By: Dec 28, 2023, 10:55 PM IST
Virat Kohli: বাইশ গজে বিরাট ইতিহাস, করে দেখালেন কোহলি, অতীতে কেউ পারেননি!
কোহলির ব্যাটে লেখা হল বিশ্বরেকর্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিরাট কোহলি (Virat Kohli) ও রেকর্ড সমার্থক। তিনি মাঠে নামার আগেই সবুজ ঘাস রেকর্ডের গন্ধ পেতে শুরু করে। ভারতের ব্য়াটিং মায়েস্ত্রো ব্য়াট ধরলেই, পরিসংখ্য়ানবিদরা খাতা-কলম নিয়ে তৈরি হয়ে যান। বৃহস্পতিবার বাইশ গজে লেখা হল বিরাট ইতিহাস, করে দেখালেন কোহলি, অতীতে কেউ পারেননি! ভারতের প্রাক্তন অধিনায়ক প্রথম ক্রিকেটার হিসেবে এক ক্য়ালেন্ডার বর্ষে ২০০০ আন্তর্জাতিক রান করলেন। এর আগে কোহলি এক বছরে দেশের জার্সিতে ২০০০ রান করেছিলেন ২০১২, ২০১৪, ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে। জুড়ল ২০২৩। কোহলি টপকে গেলেন কুমার সঙ্গাকারাকে (Kumar Sangakkara)। দ্বীপরাষ্ট্রের কিংবদন্তি এই নজির করেছেন ছ'বার। তিনে আরেক শ্রীলঙ্কার রত্ন মাহেলা জয়বর্ধনে (Mahela Jayawardene)। যিনি পাঁচ বছর এই মাইলস্টোন স্থাপন করেছেন। চারে সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। 'ক্রিকেট ঈশ্বর'ও মাহেলার আসনেই। পাঁচে জ্য়াক কালিস (Jacques Kallis)। প্রোটিয়া কিংবদন্তি করেছেন চারবার।

আরও পড়ুন: SA vs IND: 'রাহুল-বিরাট দুর্দান্ত, কিন্তু আমরা...!' হার স্বীকার করে ঘুরে দাঁড়ানোর অঙ্গীকার রোহিতের

অধরাই থেকে গেল মাধুরী! ১৯৯২ সাল থেকে একই ট্র্যাডিশন বজায় রাখল ভারত। দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনও পর্যন্ত টেস্ট সিরিজ জেতা হল না টিম ইন্ডিয়ার। বুধবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ৩২ রানে ভারতকে হারিয়ে দিল। পাঁচদিনের টেস্ট তিন দিনে খতম করে দুই ম্য়াচের টেস্ট সিরিজে আয়োজক দেশ এগিয়ে গেল ১-০ ব্য়বধানে। ভারত প্রথম ইনিংসে ২৪৫ করেছিল। জবাবে দক্ষিণ আফ্রিকা  ৪০৮ রান করে। দ্বিতীয় ইনিংসে চরম ব্য়াটিং ভরাডুবি হয় ভারতের। মাত্র ১৩১ রানে গুটিয়ে যায় টিম। শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব যে, এই রানের মধ্য়ে কোহলির একারই ৭৬! বাকি দশজন মিলে করেছেন ৪৮ রান। সাতরান এসেছে অতিরিক্তর খাতা থেকে। ৩ জানুয়ারি থেকে কেপটাউনে শুরু দ্বিতীয় তথা সিরিজের শেষ টেস্ট। এবার দেখার ভারত মুখরক্ষা করতে পারে কিনা!

আরও পড়ুন: SA vs IND: এবারও সেই অধরাই থেকে গেল মাধুরী! সেঞ্চুরিয়নে লজ্জার আত্মসমর্পণে স্বপ্নভঙ্গ ভারতের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.