কিংবদন্তির জন্ম নয়ডায়, ভারত জয় ভেটেলের

আবার ভারতের মন জিতে নিলেন জার্মানির ২৫ বছরের রেড বুলের ড্রাইভার। রবিবার নয়ডার বুদ্ধগয়া সার্কিটে সবাইকে টেক্কা দিয়ে গ্রাঁ পি জিতে নিলেন সেবাস্তিয়ান ভেটেল। এবার নিয়ে মরসুমে পাঁচবার চ্যাম্পিয়ন হলেন ভেটেল। এই জয়ের সঙ্গে বিশ্ব চ্যাম্পয়িনশিপের দিকে আরও একধাপ এগোলেন ভেটেল। টানা চারটি গ্রাঁ পিতে চ্যাম্পিয়ন হয়ে রেকর্ড গড়লেন ভেটেল।

Updated By: Oct 28, 2012, 04:55 PM IST

আবার ভারতের মন জিতে নিলেন জার্মানির ২৫ বছরের রেড বুলের ড্রাইভার। রবিবার নয়ডার বুদ্ধগয়া সার্কিটে সবাইকে টেক্কা দিয়ে গ্রাঁ পি জিতে নিলেন সেবাস্তিয়ান ভেটেল। এবার নিয়ে মরসুমে পাঁচবার চ্যাম্পিয়ন হলেন ভেটেল। এই জয়ের সঙ্গে বিশ্ব চ্যাম্পয়িনশিপের দিকে আরও একধাপ এগোলেন ভেটেল। টানা চারটি গ্রাঁ পিতে চ্যাম্পিয়ন হয়ে রেকর্ড গড়লেন ভেটেল। মরসুমে আর তিনটি রেস বাকি আছে। আবুধাবি, ইউএসএ ও ব্রাজিলিয়ান গ্রাঁ পি। এই তিনটে রেস থেকে কিছু পয়েন্ট আনতে পারলেই পরপর দুবার বিশ্বসেরার খেতাব পেয়ে যাবেন ভেটেল। এত কম বয়সে যে নজির বিশ্বের আর কেউ করতে পারেননি। আর সেটা বাস্তবে হলে কিংবদন্তির আসনে বসাটা পাকা করে ফেলবেন ভেটেল। আর সেই কিংবদন্তির আসনের বসার প্রথম ধাপটা ভারতেই করে ফেললেন ভেটেল।
তবে ভেটেলের ভারত হৃদয় জয়ের দিনে হতাশ করলেন কিংবদন্তি মাইকেল শ্যুমাখার। রেস শেষ তো করতে পারলেনই না, সঙ্গে বিতর্কের জন্ম দিয়ে গেলেন শ্যুমাখার। ভারতের দিনটাও ভাল গেল না। দেশের মাটিতে হতাশ করলেন  নারায়ণ কার্তিকেয়ন।  বিজয় মালিয়ার দল ফোর্স ইন্ডিয়ার ঘরে পয়েন্ট ঢুকলেও প্রত্যাশাপুরণ করতে পারলেন না। মালিয়ার দলের দুই ড্রাইভার হালকেনবার্গ অষ্টম ও ডি রেস্তা দ্বাদশ স্থান পেলেন।
ভেটেলের জয় বেশ সহজেই এল। লড়াইটা মুলত হল দ্বিতীয় স্থানের জন্য। যেখানে লড়লেন ফার্নান্দো আলান্সো ও মার্ক ওয়েবার। অনেক লড়াইয়ের পর দ্বিতীয় স্থান পেলেন আলান্সো। তৃতীয় স্থানে রেস শেষ করলেন মার্ক ওয়েবার।
ইন্ডিয়ান জিপি ২০১২ ফলাফল (প্রথম আট)
১) সেবাস্তিয়ান ভেটেল, ২) ফার্নান্দো আলান্সো, ৩) মার্ক ওয়েবার, ৪) লুইস হ্যামিলটন, ৫) জেনসন বাটন, ৬) ফিলিপে মাসা, ৭) কিমি রাইকোনেন, ৮) নিকো হুলকেনবার্গ।

.