UEFA Champions League Final 2022: ভিনির গোল, থিবো কুর্তোয়ার গ্লাভসে ১৪তম খেতাব জিতল Real Madrid

ইতিহাস গড়ে রিয়াল মাদ্রিদের (Real Madrid) এই ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নেপথ্যে শুধু ভিনিসিয়ুস জুনিয়রের (Vinícius Júnior) অবদান আছে, এমনটা কিন্তু নয়। বরং অনেক বেশি অবদান রয়েছে ডাকাবুকো গোলকিপার থিবো কুর্তোয়ার (Thibaut Courtois)।      

Updated By: May 29, 2022, 12:01 PM IST
UEFA Champions League Final 2022: ভিনির গোল, থিবো কুর্তোয়ার গ্লাভসে ১৪তম খেতাব জিতল Real Madrid
১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর রিয়াল মাদ্রিদের উল্লাস। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: স্কোরলাইনে শুধু গোলদাতার নাম লেখা থাকে। এটাই ফুটবলের বহু বছরের রীতি। তবে সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের (UEFA Champions League Final 2022) পর গোলকিপারদের নাম সেই বোর্ডে জ্বলজ্বল করলে ভুল লেখা হবে না। কারণ ইতিহাস গড়ে রিয়াল মাদ্রিদের (Real Madrid) এই ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নেপথ্যে শুধু ভিনিসিয়ুস জুনিয়রের (Vinícius Júnior) অবদান আছে, এমনটা কিন্তু নয়। বরং অনেক বেশি অবদান রয়েছে ডাকাবুকো গোলকিপার থিবো কুর্তোয়ার (Thibaut Courtois)। বেলজিয়াম জাতীয় দলের এই শেষ প্রহরী বারবার রুখে না দাঁড়ালে লিভারপুল (Liverpool) এই মেগা ফাইনালে ২০১৮ সালে হারের বদলা নিতেই পারত।

১৪তম চ্যাম্পিয়নস লিগে স্তাদ দো ফ্রান্সের ফাইনালের দিকে চোখ রাখলে এক জোড়া গ্লাভস হাতে নিয়ে তেকাঠির নীচে দাঁড়িয়ে থাকা ৬ ফুট ৭ ইঞ্চির এই গোলকিপারের যুদ্ধের কথা মনে পড়বেই। শুধু গ্লাভস নয়, হাত-পা-বুক-মাথা...শরীরের প্রায় সব অংশ দিয়ে গোল রুখে দিলেন ঠেকাননি থিবো কুর্তোয়া। এই ম্যাচে মোট নয়টি সেভ করেন তিনি। এরমধ্যে মহম্মদ সালাহর অবধারিত হ্যাটট্রিক ছিল। সেই গোলার মতো শটগুলো অনায়াসে সেভ করে গেলেন তিনি।

Thibaut Courtois

ভিনিসিয়ুস গোলটা করেছেন, তার আগে-পরে অবিশ্বাস্যভাবে একের পর এক গোল বাঁচিয়েছেন কোর্তোয়া। তাতেই রিয়ালের এবারের চ্যাম্পিয়নস লিগের অবিশ্বাস্য পথচলার শেষ শিরোপায়। প্যারিসে লিভারপুলকে ১-০ গোলে হারিয়ে ১৪তম চ্যাম্পিয়নস লিগ ঘরে তুলেছে রিয়াল।

২১তম মিনিটে সাদিও মানের দুর্দান্ত শট রুখে দেন রিয়াল গোলকিপার। এরমধ্যে বিরতির কিছুক্ষণ আগে অফসাইডের কারণে বাতিল হয় রিয়াল অধিনায়ক করিম বেঞ্জিমার (Karim Benjima) গোল।

Vinicius Junior

ম্যাচের দ্বিতীয়ার্ধেও বল দখলে এগিয়ে ছিল লিভারপুল। কিন্তু থিবো কর্তোয়া একের পর এক দুর্দান্ত সেভ করতে থাকেন। এ দিকে, ম্যাচের ৫৯ তম মিনিটে ফ্রেডারিকো ভালভার্দের পাসে গোল করে রিয়ালকে এগিয়ে দেন ব্রাজিলীয় তারকা ভিনিসিয়ুস জুনিয়র। এই গোলটিই ম্যাচের নির্ণায়ক হয়ে দাঁড়ায়।

 

২০১৮ সালের ফাইনালের প্রতিশোধ নেওয়া হল না মহম্মদ সালাহদের। হার নিয়েই মাঠ ছাড়ল ‘অল রেড’। রিয়াল চ্যাম্পিয়ন্স লিগ জেতার পর এ বার থেকে করিম বেঞ্জিমার ব্যালন ডি'অর জয়ের দাবিটা আরও জোড়ালো হল।

আরও পড়ুন: Asia Cup Hockey 2022: মধুর প্রতিশোধ নিয়ে Japan-কে ২-১ ব্যবধানে হারিয়ে দিল Team India

আরও পড়ুন: French Open Controversy: Irina Camelia Begu-র ছোড়া র‍্যাকেটে আহত শিশু, শাস্তি সামান্য, বিতর্ক তুঙ্গে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.