বুন্দেশলিগা থেকে চ্যাম্পিয়ন্স লিগ- টুর্নামেন্ট শুরু করার ক্ষেত্রে আপত্তি ফিফার

মঙ্গলবার ফরাসি সরকার যাবতীয় খেলা এই বছরের জন্য বন্ধ করে দিয়েছে। ইতালিও অবশ্য সেই পথে হাঁটছে।

Updated By: Apr 30, 2020, 07:56 PM IST
বুন্দেশলিগা থেকে চ্যাম্পিয়ন্স লিগ- টুর্নামেন্ট শুরু করার ক্ষেত্রে আপত্তি ফিফার

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বে যা অবস্থা তাতে কোনভাবেই এখন ফুটবল শুরু করা সম্ভব নয়। ফিফার চিফ মেডিকেল অফিসার ডাঃ মাইকেল  ডি হুগের মতামতকে বিবৃতির আকারে প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।  সেই বিবৃতিতে জানান হয়েছে, চলতি বছরে ফুটবল নিয়ে চিন্তাভাবনা করা উচিত নয়। করোনার প্রতিষেধক বেরনোর পর বিশ্ব জুড়ে ফুটবল নিয়ে চিন্তাভাবনা করা যাবে।

পাশাপাশি মাইকেল ডি হুগ আশা প্রকাশ করেছেন সেপ্টেম্বরের মধ্যেই একটা সমাধানের রাস্তা খুঁজে পাওয়ার সম্ভাবনা আছে। ইতিমধ্যেই প্রিমিয়ার লিগ, বুন্দেশলিগা এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বাকি ম্যাচগুলো আয়োজনের সূচি তৈরি করে ফেলেছেন সংগঠকরা। সেই পরিপ্রেক্ষিতে ফিফার মেডিকেল অফিসার জানিয়েছেন, "এখন এই লিগগুলো শুরু করার ভাবনাচিন্তা না করাই ভালো। ফিফা কোনওভাবেই এখনই লিগ শুরু করার অনুমতি দেবে না। সেপ্টেম্বর পর্যন্ত আমাদের সবাইকে অপেক্ষা করতে হবে।"

 

মঙ্গলবার ফরাসি সরকার যাবতীয় খেলা এই বছরের জন্য বন্ধ করে দিয়েছে। ইতালিও অবশ্য সেই পথে হাঁটছে। ৪মে থেকে সিরি এ দলগুলো অনুশীলনের অনুমতি চেয়েছিল। সেটাও খারিজ হয়ে গেছে।ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন অর্থাৎ WHO ফিফার মেডিকেল অফিসারের সঙ্গে সহমত পোষন করে আরও বেশকিছু নির্দেশিকা দিয়েছে। এখনই খেলাধুলা শুরু করার পক্ষে মত দেয় নি কেউই। তাঁরা মনে করেন সোশ্যাল ডিসট্যান্স  উঠে যাওয়ার পর কিছু ইন্ডোর গেমস চালু করে পরিস্থিতি  দেখে নেওয়া যেতে পারে । তারপর ফুটবল, ক্রিকেট, রাগবির মত খেলাগুলো অনুমতি দেওয়া উচিত।

 

কারণ যদি এখনই জমায়েত খেলার অনুমতি দেওয়া হয় তাহলে করোনা ফিরে আসতে পারে। খেলোয়াড়দের জীবনহানির আশঙ্কা থেকে যাবে।বিশ্বের কিংবদন্তি ফুটবলাররা সমস্ত সংগঠকদের কাছে অনুরোধ করেছেন তারা যেন ফিফা এবং WHO-র নির্দেশ মেনে তাদের ভবিষ্যত্ পরিকল্পনা ঠিক করেন।

 

আরও পড়ুন - চলে গেলেন ভারতীয় ফুটবলের হীরে 'চুনী' গোস্বামী

.