U19 World Cup: করোনা উপেক্ষা করে উগান্ডার বিরুদ্ধে নজির ভারতের, এ বার সামনে বাংলাদেশ

ইতিহাস গড়ে শেষ আটে ভারতীয় দল।

Updated By: Jan 23, 2022, 01:15 PM IST
U19 World Cup: করোনা উপেক্ষা করে উগান্ডার বিরুদ্ধে নজির ভারতের, এ বার সামনে বাংলাদেশ
অঙ্কৃশ রঘুবংশী-রাজা বাওয়ার জুটি তফাত গড়ে দিল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: করোনার জেরে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের (U19 World Cup) ম্যাচ খেলার জন্য যে ভারত (Team India) একটা সময় প্রথম একাদশই গড়তে পারছিল না, তারাই কিনা শনিবার বাইশ গজের যুদ্ধে চোখ ধাঁধানো পারফরম্যান্স করে দেখাল। উগান্ডাকে (Uganda) ৩২৬ রানে উড়িয়ে দেওয়ার হারায়নি, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়ে ফেললেন অঙ্কৃশ রঘুবংশী (Angkrish Raghuvanshi)-রাজা বাওয়ারা (Raj Bawa)। আগামী ২৯ জানুয়ারি বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে মাঠে নামবে ভারতীয় দল।

শনিবার টসে জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিল উগান্ডা। ৮৫ রানে ২ উইকেট হারিয়ে বসেছিল ভারত। কিন্তু অঙ্কৃশ রঘুবংশী এবং রাজ বাওয়া- দুই ক্রিকেটারের দুরন্ত শতরানই ভারতকে ৪০৫ রানের বড় ইনিংস গড়তে সাহায্য করে। দুই তরুণ তৃতীয় উইকেটে যোগ করেন ২০৬ রান। অঙ্কৃশ ১২০ বলে ১৪৪ রান করেন। এই ইনিংস রয়েছে ২২টি চার এবং চারটি ছয়। রাজ বাওয়া করেন ১০৮ বলে ১৬২ রান। তিনি ১৪টি চার এবং ৮টি ছয় মেরেছেন। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৪০৫ রান তুলে নেয় ভারতের ছোটরা।

জবাবে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের দাপটে মাত্র ৭৯ রানে গুটিয়ে যায় উগান্ডার ইনিংস। সর্বোচ্চ ৩৪ রান করেছেন সেই পাসকাল মুরুনগি। উগান্ডার দ্বিতীয় সর্বোচ্চ রান ১১ করেছেন রোনাল্ড অপিও। এরপর ৫-এর বেশি কোনও ব্যাটারই রান করতে পারেননি। ওপেন করতে নেমে ইসাক আতেগেকা রিটায়ার্ড হার্ট হন। বাকি ৯ উইকেটের মধ্যে ৪ উইকেট একাই তুলে নেন নিশান্ত সিন্ধু। রাজবর্ধন হাঙ্গারগেকার নিয়েছেন ২ উইকেট। বাসু ভাটস এবং ভিকি ওস্তওয়াল নিয়েছেন ১টি করে উইকেট।

Team India

এই জয়ের ফলে ভারত গ্রুপ বি-র লিগ শীর্ষে থেকে শেষ আটের লড়াইতে পৌঁছে গেল। তারা তিনটি ম্যাচের মধ্যে তিনটিতেই জয় পেয়েছে। এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। এ বার সুপার লিগের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ভারতের প্রতিপক্ষ বাংলাদেশ।

আরও পড়ুন: INDvsWI: জি ২৪ ঘণ্টার খবরে সিলমোহর, ইডেনে তিনটি টি-টোয়েন্টি খেলবে Rohit-Viratদের Team India

আরও পড়ুন: IPL 2022: কবে থেকে ভারতের মাটিতে ক্রোড়পতি লিগ? জানিয়ে দিলেন Jay Shah

টিম ইন্ডিয়ার প্রথম একাদশের পাঁচজন করোনায় আক্রান্ত। এই পরিস্থিতিতেও দমানো যায়নি দলকে। দুরন্ত ছন্দে তারা খড়কুটোর মতোই ৩২৬ রানে উড়িয়ে দিয়েছে উগান্ডাকে। এটাই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে ভারতের সবচেয়ে বড় রানের ব্যবধানে জয়ের রেকর্ড। এর আগে এত বড় রানের ব্যবধানে ভারত কখনও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চে কোনও ম্য়াচ জেতেনি।

এত দিন ২০০৪ সালে ঢাকায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চে স্কটল্যান্ডের বিরুদ্ধে ২৭০ রানে জয়টাই ছিল রেকর্ড। ২০১৪ সালে পাপুয়া নিউগিনির বিরুদ্ধে আবার ২৪৫ রানে শারজায় জিতেছিল টিম ইন্ডিয়া। ২০০২ সালে অকল্যান্ডে কানাডার বিরুদ্ধে আবার ২৪২ রানে জয় পেয়েছিল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। ২০০৬ সালে কলম্বোতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ২৩৪ রানে জয় ছিনিয়ে নিয়েছিল ভারত। এই সব পরিসংখ্যানকে শনিবার ছাপিয়ে গিয়েছে বিরাট কোহলি-রোহিত শর্মাদের উত্তরসূরিরা।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.