ক্রিকেট থেকে উধাও রিভার্স সুই, কারণ জানালেন শচীন

আইসিসি ক্রিকেটকে 'ব্যাটসমান'স গেম' করে তুলতে চাইছে।

Updated By: Jun 22, 2018, 01:49 PM IST
ক্রিকেট থেকে উধাও রিভার্স সুই, কারণ জানালেন শচীন

নিজস্ব প্রতিনিধি : ক্রিকেট থেকে আচমকাই উধাও হয়েছে রিভার্স সুইং। ডেথ ওভারের এই সেরা অস্ত্র এখন বোলারদের অপছন্দ নয়। তবে রিভার্স সুইং করানোর রাস্তাটাই বন্ধ হয়ে গিয়েছে আইসিসির এক সিদ্ধান্তে। 

আরও পড়ুন- ক্রিকেটে আসছে স্মার্ট ব্যাট, সৌজন্যে অনিল কুম্বলে

একদিনের ক্রিকেটে এখন দুটো বল ব্যবহার করা হবে। আইসিসি এমনই সিদ্ধান্ত নিয়েছে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার যুক্তি, উপমহাদেশের অনেক জায়গায় ধূলোর জন্য বলের পালিশ নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলের ব্যাটসম্যানদের বল দেখতে অসুবিধা হয়। তা ছাড়া আইসিসি ক্রিকেটকে মূলত 'ব্যাটসমান'স গেম' করে তুলতে চাইছে। যত বেশি রান, তত বেশি দর্শকদের মনোরঞ্জন। ক্রিকেট সংস্থার এমন মনোভাবে আখেরে ক্ষতি দেখছেন শচীন তেণ্ডুলকর। তিনি বলছেন, ''একদিনের ক্রিকেটে দুটো বলের ব্যবহার মানে খেলার ক্ষতি। কারণ, দুটোর মধ্যে কোনও বলই পুরনো হওয়ার মতো সময় পাবে না। বল পুরনো না হলে রিভার্স সুইং হওয়ারও প্রশ্ন নেই। ডেথ ওভারের সেরা অস্ত্র রিভার্স সুইং দেখা যাচ্ছে না দীর্ঘদিন হল।'' 

আরও পড়ুন- অস্ট্রেলিয়াকে বলে বলে হারাল ইংল্যান্ড

শচীনের বক্তব্যকে সমর্থন জানিয়েছেন পাকিস্তানের প্রাক্তন পেসার ওয়াকার ইউনিস। বলেছেন, ''ঠিক এই কারণে আমরা এখন আর আক্রমণাত্মক জোরে বোলার তুলে আনতে পারছি না। বোলাররা এখন অনেক বেশি রক্ষণাত্মক। সব সময় ক্রিকেটে এত পরিবর্তন ভাল নয়। শচীনের বক্তব্যকে সমর্থন করছি।'' একদিনের ক্রিকেটে দুটো বলের ব্যবহার প্রসঙ্গে আইসিসির বিরোধিতা করেছিল বিসিসিআই। কিন্তু লাভ হয়নি। আইসিসির স্পষ্ট দাবি, অনেক ক্ষেত্রেই সাদা বলের পালিশ ফিকে হয়ে যাচ্ছে। যা ব্যাটসম্যানদের প্রবল সমস্যায় ফেলছে। সম্প্রতি একদিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার সামনে ৪৮১ রানের লক্ষ্যমাত্রা রেখে বিশ্বরেকর্ড করেছে ইংল্যান্ড। একদিনের ক্রিকেটে ভুরি ভুরি রানের জন্য আইসিসির সিদ্ধান্তকে কাঠগড়ায় তুলছেন শচীনে মতো অনেকেই।

.