Tokyo Olympics: ৪১ বছর পর ইতিহাস, জার্মানিকে হারিয়ে হকিতে ব্রোঞ্জ ভারতের

৫-৪ গোলে জার্মানিকে হারাল ভারত।

Updated By: Aug 5, 2021, 09:21 AM IST
Tokyo Olympics: ৪১ বছর পর ইতিহাস, জার্মানিকে হারিয়ে হকিতে ব্রোঞ্জ ভারতের

নিজস্ব প্রতিবেদন:  অপেক্ষার অবসান। হকিতে ব্রোঞ্জ জিতল ভারতীয় পুরুষ হকি দল। প্রায় চার দশক পর টোকিও অলিম্পিক্সে ইতিহাস গড়ল ভারত। ৫-৪ গোলে জার্মানিকে হারাল ভারত। দেশের ঝুলিতে আরও এক পদক। জোড়া গোল করে আজকের ম্যাচের নায়ক সিমরণজিৎ। শুরুতে পিছিয়ে গেলেও শেষ পর্যন্ত ঘুরে দাঁড়াল ভারত। 

১৯৮০ সালে পোডিয়াম ফিনিশের পর প্রথমবার পোডিয়ামে উঠছে ভারত। ব্রোঞ্জ মেডেল নিয়ে দেশে ফিরছে মনপ্রীতরা। টুইট করে ভারতীয় হকি দলকে শুভেচ্ছাবার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ''ঐতিহাসিক! আজকের দিন সকল ভারতীয়র মনে থাকবে।'' টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন রাহুল গান্ধী, জগদীপ ধনখড়। 

৪১ বছর পর ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচ খেলতে নেমেছিল ভারত। প্রতিপক্ষ ছিল জার্মানি। শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নিস হকি টিম। টোকিও অলিম্পিক্সে প্রথম থেকেই ভারতীয় পুরুষ দলের পারফরম্যান্স খারাপ ছিল না। টানা চার ম্যাচ জিতে সেমিফাইনালের লড়াই ছিল।

খেলতে নেমে প্রথম ২ মিনিটেই ধাক্কা পেয়েছিল মনপ্রীতরা। শুরুতেই গোল করে ভারতকে চাপের মুখে রেখেছিল জার্মানি। এক সময় ১-৩ গোলে পিছিয়ে গিয়েছিল ভারত। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারেই ম্যাচে ফেরেন মনপ্রীতরা। 

তৃতীয় কোয়ার্টারে পেনাল্টি পেয়ে গোল করতে ভুল করল না রূপিন্দর পাল সিং। এরপরেই এগিয়ে যায় ভারত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.