ICC World Cup 2019: রাহুল-ধোনির জোড়া সেঞ্চুরি, 'কুলচা' জুটির প্রত্যাবর্তণ, বিশ্বকাপের আগে ছন্দে কোহলির দল

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরুর আগে ছন্দে কোহলি অ্যান্ড কোম্পানি। একটাই চিন্তা থেকে গেল শুধু ওপেনিং জুটি নিয়ে।

Updated By: May 28, 2019, 11:37 PM IST
ICC World Cup 2019: রাহুল-ধোনির জোড়া সেঞ্চুরি, 'কুলচা' জুটির প্রত্যাবর্তণ, বিশ্বকাপের আগে ছন্দে কোহলির দল

নিজস্ব প্রতিবেদন :  বিশ্বকাপ শুরুর আগে টপ গিয়ারে টিম ইন্ডিয়া। কিউইদের কাছে প্রথম ওয়ার্ম-আপ ম্যাচে হারলেও মঙ্গলবার বাংলাদেশের বিরুদ্ধে ছন্দে ফিরল ভারতীয় দল। চার নম্বরে নেমে সেঞ্চুরি করে টিম ইন্ডিয়া ম্যানেজমেন্টকে আপাতত স্বস্তি দিলেন কেএল রাহুল। দুরন্ত সেঞ্চুরি করলেন মহেন্দ্র সিং ধোনি। জোড়া শতরানে ভর করে রানের পাহাড়ে চড়ে বসে কোহলির দল। এরপর বল হাতে কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহলের ভেলকি। আইপিএলে অফ ফর্মে থাকা কুলদীপ ৩ উইকেট নিয়ে নিঃসন্দেহে কিছুটা আত্মবিশ্বাস ফিরে পেলেন।৩ উইকেট নিলেন চাহলও। বুমরাহ নিলেন ২টি উইকেট। সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরুর আগে ছন্দে কোহলি অ্যান্ড কোম্পানি। একটাই চিন্তা থেকে গেল শুধু ওপেনিং জুটি নিয়ে।

মঙ্গলবার কার্ডিফে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ার্ম আপ ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং নেন বাংলাদেশ অধিনায়ক মাশরফি মোর্তাজা।শুরুতেই বৃষ্টির বাধা কাটিয়ে মাঠে নেমে শিখর দাওয়ান ফিরলেন মাত্র ১ রান করে। ১৯ রান করে বোল্ড হলেন রোহিত শর্মাও। তখন কার্ডিফে টাইগার পেসারদের দাপট। ওভালের স্মৃতি ফিরে আসছিল। তখনই বিরাটের চওড়া ব্যাট আর কেএল রাহুল জুটি প্রাথমিক ধাক্কা সামাল দেন। তবে ৪৬ বলে ৪৭ রান করে সইফউদ্দিনের বলে বোল্ড হলেন বিরাট কোহলি। চোটের কারণে আগের ম্যাচে না খেললেও এই ম্যাচে সুযোগ পেয়েছিলেন বিজয় শঙ্কর। কিন্তু সুযোগ কাজে লাগাতে ব্যর্থ বিজয় শঙ্কর। ফিরলেন মাত্র ২ রানে। এরপর রাহুল ও ধোনি জুটি ভারতকে বড় রান তুলতে সাহায্য করেন। চার নম্বরে নেমে ৯৯ বলে ১০৮ রান করেন রাহুল। ১২টি চার ও ৪টি ছয়ে সাজানো রাহুলের ইনিংস।১১ বলে ২১ রানের ঝোড়ো ইনিংস খেললেন হার্দিক পাণ্ডিয়া। শতরান করলেন মহেন্দ্র সিং ধোনিও। ৭৮ বলে ১১৩ রান করেন মাহি। ৮টি চার ও ৭টি ছয়ে সাজানো ধোনির ইনিংস। শেষ দিকে ব্যাট হাতে ঝড় তুললেন রবীন্দ্র জাদেজা। ৪ বলে ১১ রান করেন তিনি।  শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ৩৫৯ রান তোলে ভারত। বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান এবং রুবেল হোসেন ২টি করে উইকেট নেন।

৩৬০ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন দুই বাংলাদেশি ওপেনার লিটন দাস এবং সৌম্য সরকার। কিন্তু বুমরাহর জোড়া ধাক্কায় ফিরে গেলেন সৌম্য এবং সাকিব আল হাসান। এরপর লিটন দাস এবং মুশফিকুর রহিম জুটি বাংলাদেশকে টানতে থাকেন। চাহল এসে জুটি ভাঙলেন। ৭৩ রান করে ফিরে গেলেন লিটন দাস। পরের বলেই মিঠুনের উইকেট তুলে নেন চাহল। এরপর কুলদীপের কামাল। মামাদুল্লাহ, মোসাদ্দেক হোসেনের পাশাপাশি ৯০ রান করা মুশফিকুর রহিমকেও তুলে নেন কুলদীপ। শেষ পর্যন্ত ২৬৪ রানে অল আউট হয়ে যায় বাংলাদেশ। ৯৫ রানে ম্যাচ জিতে নেয় ভারত। কুলদীপ ও চাহল দুই রিস্টস্পিনারই নিলেন ৩টি করে উইকেট। ২টি উইকেট নিলেন বুমরাহ।

আরও পড়ুন - ICC World Cup 2019: বিশ্বকাপের দশ দল নিয়ে নিজের মতামত জানিয়ে দিলেন ফ্লিন্টফ

.