ভারতের দশে দশ!

এই নিয়ে উইন্ডিজের বিরুদ্ধে ৭টি টেস্ট সিরিজ জিতল ভারত। এবং একই সঙ্গে উন্ডিজের বিরুদ্ধে টানা ২১ ম্যাচ অপরাজিতও থাকল তাঁরা। 

Updated By: Oct 15, 2018, 09:20 AM IST
ভারতের দশে দশ!
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: ঘরের মাঠে টানা দশ টেস্ট সিরিজ জয়। ক্রিকেট খেলিয়ে দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়ার পর এই নজির গড়ল একমাত্র ভারত। ২০১২ থেকে এখনও পর্যন্ত দেশের মাটিতে যে কটা সিরিজ খেলেছে ভারত, তার সবকটিতেই জয় এসেছে। অতীতে অস্ট্রেলিয়া এই কৃতিত্ব স্থাপন করেছিল তিনবার। সেদিক থেকে ভারত কেবল মাত্র একবার-ই এই কীর্তির অধিকারী হল। সেটাও বিরাট কোহলির নেতৃত্বে।

আরও পড়ুন- দুরন্ত উমেশ, তিন দিনেই ক্যারিবিয়ানদের হারিয়ে টেস্ট সিরিজ জয় বিরাটবাহিনীর

প্রসঙ্গত, হায়দরাবাদ ম্যাচ জয়ের সঙ্গে উইন্ডিজের বিরুদ্ধে সিরিজও পকেটে পুরে নিয়েছে বিশ্বের এক নম্বর টেস্ট দল। সিরিজের ফলাফল, ভারত-২, উইন্ডিজ-০। রোজকোটে ‘পৃথ্বি শো’, আর হায়দরাবাদে উমেশের আগুনে বোলিং, ভারত জিতল ভারতের মতো করেই। বিশ্বের এক নম্বর টেস্ট দলের অলরাউন্ড পারফরম্যান্সের কাছে যেভাবে আট নম্বর দলের ধরাশায়ী হওয়ার কথা, সেটাই হল। উইন্ডিজের হার ঠেকাতে পারেননি জোসন হোল্ডার, রস্টন চেস, শাই হোপরা। হায়দরাবাদে সফরকারী দেশকে দশ উইকেটে হারিয়ে দশে দশ করল ভারত। ‘ভারতের মাটিতে ভারতকে হারানো যায় না’, এই মিথ-ই তৈরি করলেন বিরাট, রাহানে, পূজারা, জাদেজা, অশ্বিনরা।

আরও পড়ুন- হায়দরাবাদে পৃথ্বীই 'তিতলি', ঝলমলে নীলাকাশ পন্থ

উল্লেখ্য, এই নিয়ে উইন্ডিজের বিরুদ্ধে ৭টি টেস্ট সিরিজ জিতল ভারত। এবং একই সঙ্গে উন্ডিজের বিরুদ্ধে টানা ২১ ম্যাচ অপরাজিতও থাকল তাঁরা। 

.