সালকিয়ার শুভ Bayern Munich র বিশ্ব যুব দলে! বাংলার ছেলের খেলায় মোহিত Gerd Muller

৬৪টি দেশ থেকে ৬৫৪ জন ফুটবলার অনলাইনে ট্রায়াল দিয়েছিল। ১২০০-র ওপর ভিডিও জমা পড়েছিল।  

Updated By: Jun 10, 2021, 03:34 PM IST
সালকিয়ার শুভ Bayern Munich র বিশ্ব যুব দলে! বাংলার ছেলের খেলায় মোহিত Gerd Muller

নিজস্ব প্রতিনিধি: হাওড়া টু মিউনিখ বা ইন্ডিয়া টু জার্মানি! রূপকথার উড়ান নিচ্ছে বাংলার ছেলে শুভ পাল (Subha Paul)।  বিশ্ববন্দিত ইউরোপের ক্লাব বায়ার্ন মিউনিখ ( Bayern Munich) শুভকে ডেকে নিয়েছে তাদের অনূর্ধ্ব-১৯ বিশ্ব যুব দলে। আর সেই খবর বায়ার্নের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে। রবার্ট লেওয়ানডস্কি (Robert Lewandowski) যে ক্লাবে খেলেন, সেই ক্লাব লিখছে, "শুভ পালকে পেয়ে আমরা গর্বিত।"

কোনও স্বচ্ছল পরিবার থেকে উঠে আসেনি শুভ। ঘরে চরম আর্থিক অনটন। তাঁর বাবা বিপ্লব পাল এক গেঞ্জি কারখানার শ্রমিক। শুভ-র দাদা রবি পাল জি ২৪ ঘণ্টা ডিজিটালকে ফোনে জানিয়েছেন যে, শুভ এক সময় জার্সি এবং বুটও কিনতে পারেনি টাকার অভাবে। আর সেই শুভ আজ এফসি বায়ার্ন ওয়ার্ল্ড স্কোয়াডে! ব্রাজিল, জার্মানি, পর্তুগাল, চিনের মতো বিশ্বের ১৫টি দেশের সেরা ১৫জন অর্নূধ্ব-১৯ প্রতিভাকেই খুঁজে নিয়েছে বায়ার্ন। সেখানে ১৭ বছরের শুভ ভারতের একমাত্র প্রতিনিধি। এখানে সুযোগ পাওয়াটা ছিল অত্যন্ত কঠিন। ৬৪টি দেশ থেকে ৬৫৪ জন ফুটবলার অনলাইনে ট্রায়াল দিয়েছিল। ১২০০-র ওপর ভিডিও জমা পড়েছিল। বায়ার্নের চোখে লেগে যায় শুভকে।

আরও পড়ুন: ক্যানসারের সঙ্গে লড়ে জীবনের রিং থেকে বিদায়! ৪২ বছরে প্রয়াত এশিয়াডে সোনা জয়ী প্রাক্তন বক্সার Dingko Singh

শুভ এই মুহূর্তে রয়েছে দিল্লিতে সুদেবা এফসি অ্যাকাডেমিতে। তাঁর দাদা জানাচ্ছেন, আগামী ২৭ জুন মেক্সিকোর উড়ান ধরবে ভাই। সেখানেই হবে প্রাক মরসুম শিবির। এরপর মেক্সিকো থেকে শুভ মিউনিখে চলে আসবে। টানা ৬ মাসের প্রশিক্ষণে সে শিখে নেবে আধুনিক ফুটবলের পাঠ। সেখানে শুভদের দায়িত্বে থাকবেন ১৯৮৬ ও ১৯৯০ সালে বিশ্বকাপ রানার্স ও চ্যাম্পিয়ন পশ্চিম জার্মানি দলের ফুটবলার ক্লাউস আউগেনথালারের মতোন একজন নাম। তাঁর কোচিংয়ে শুভ নিজেকে আরও পরিণত করবে। এরপর সে সুযোগ পাবে অনূর্ধ্ব-১৯ বিশ্ব একাদশ বনাম অনূর্ধ্ব-১৯ বায়ার্ন মিউনিখের ম্যাচে খেলার। সেখানে যদি শুভ নিজের প্রতিভা মেলে ধরতে পারে, তাহলে আর কখনই পিছন ফিরে তাকাতে হবে না তাকে। শুধু বায়ার্ন নয়, ইউরোপের তাবড় ফুটবল ক্লাবের অনূর্ধ্ব-১৯ টিমে খেলার দরজা খুলে যাবে বাংলার কিশোর প্রতিভার।

৬-৭ বছর বয়স থেকে শুভ ফুটবল খেলছে। স্থানীয় সালকিয়া অ্যাসোসিয়েশনে খেলার সময়ই শুভ-কে ভাল লেগে যায় সেসময় প্রশিক্ষণ করাতে আসে চিমা ওকেরির। পরে শুভকে আলাদা করে দেশপ্রিয় পার্কে প্রশিক্ষণও করান ইস্ট-মোহনে খেলে যাওয়া নাইজেরীয় তারকা ফুটবলার। চিমাই শুভকে জার্সি আর ফুটবল কিনে দেন। চিমার সঙ্গে দুর্দান্ত সম্পর্ক শুভ-র। বায়ার্নে সুযোগ পাওয়ার পরেও শুভ চিমাকে ফোন করেছিলেন। গল্পের মতো করে ভাইয়ের জীবন তুলে ধরছিলেন রবি। শুভ-র আজ এই উত্তরণের নেপথ্যে রয়েছে দিল্লির সুদেবা এফসি। মাত্র ১৬ বছর বয়সে সেখানে ক্যাপ্টেন হয় শুভ।

অনূর্ধ্ব ১৯ আই লিগে সুদেবার হয়ে ১৩টি ম্যাচ ৫৮টি গোল করে শুভ। শুভ-র গোল করার প্রতিভায় মুগ্ধ হন স্বয়ং জার্মান কিংবদন্তি গার্ড মুলার। তিনি নাকি বলেছিলেন শুভ-র মতো যদি গোল করতে পারতেন, তাহলে তিনি আনন্দিত হতেন। এমনই বলছেন শুভ-র দাদা রবি। ভারতের অনূর্ধ্ব ১৭ ফুটবল দলেও সে ডাক পায়। শুভকে এখনই বলা হচ্ছে গোলমেশিন। শুভ-র এই খবর শুনে আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় বলছেন, "বাংলার ফুটবলের জন্য এ এক গর্বের দিন। হাজার হাজার শুভকে অনুপ্রাণিত করবে আমাদের শুভ। ওর জন্য আমার অনেক শুভেচ্ছা রইল। আমি আশাবাদী ভবিষ্যতে এরকম আরও শুভরা উঠে আসবে বাংলা থেকে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.