ভারত-পাক সিরিজের কাঁটা 'সম্প্রচার স্বত্ত্ব'

সম্প্রচার স্বত্ত্ব নিয়ে টানাপোড়েনে সংশয়ে ভারত-পাক সিরিজ। স্টার স্পোর্টসকে স্বত্ত্ব পাইয়ে দিতে ভারতেই সিরিজ করতে চায় বিসিসিআই। পাকিস্তানকে রাজি করাতে অর্থের লোভও দেখিয়েছে ভারতীয় বোর্ড।

Updated By: May 15, 2015, 11:19 PM IST
ভারত-পাক সিরিজের কাঁটা 'সম্প্রচার স্বত্ত্ব'

ওয়েব ডেস্ক: সম্প্রচার স্বত্ত্ব নিয়ে টানাপোড়েনে সংশয়ে ভারত-পাক সিরিজ। স্টার স্পোর্টসকে স্বত্ত্ব পাইয়ে দিতে ভারতেই সিরিজ করতে চায় বিসিসিআই। পাকিস্তানকে রাজি করাতে অর্থের লোভও দেখিয়েছে ভারতীয় বোর্ড।

বিসিসিআইয়ের অন্যায় আবদারে ভারত-পাক ক্রিকেট সিরিজ শুরুর পথে কাঁটা হয়ে দাঁড়াতে পারে সম্প্রচার স্বত্ত্ব। ডিসেম্বরে সংযুক্ত আরবআমিরশাহিতে সিরিজ হলে তা হবে পাকিস্তানের হোম সিরিজ। এই সিরিজের সম্প্রচার স্বত্ত্ব রয়েছে টেন স্পোর্টসের হাতে। কিন্তু ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড চাইছে এই সিরিজের সম্প্রচার স্বত্ত্ব পাক স্টার ক্রিকেট। তাই এই সিরিজ ভারতে করতেও আগ্রহী তারা। বিসিসিআই-এর তরফ থেকে কিন্তু  পিসিবিকে মৌখিকভাবে বলা হয়েছে সিরিজটা এদেশে খেলা হলেও পাকিস্তানের হোম সিরিজ হিসেবেই ধরা হবে। পাক বোর্ডকে প্রলুব্ধ করতে বলা হয়েছে স্টার ক্রিকেট ম্যাচ সম্প্রচার করলে বড় অঙ্কের টাকা পাবে তারা।  এখানেই বিপত্তি তৈরি হয়েছে। একদিকে ভারতে ম্যাচ করার জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের সামনে বিরাট অর্থের হাতছানি। অন্যদিকে টেন স্পোর্টসের সঙ্গে হোম সিরিজের চুক্তি। পিসিবি কর্তারা মুখে বলছেন তারা বিসিসিআই-এর কাছ থেকে  এই প্রস্তাব লিখিতভাবে  পেলে ভেবে দেখবেন। কিন্তু টেন স্পোর্টসের তরফ থেকে পরিস্কার জানানো হয়েছে অনৈতিক কোন কাজ তারা মেনে নেবে না। কারন আইনগত দিক থেকে পাকিস্তানের সব হোম সিরিজ দেখানোর অধিকার একমাত্র তাদেরই আছে।

.