SHASTRIvsASHWIN: 'কাউকে তেল দেওয়া আমার কাজ নয়', Ashwin-কে খোঁচা দিলেন Ravi Shastri

বক্সিং ডে টেস্টের আগে দুই রবির বাকযুদ্ধে এই মুহূর্তে উত্তাল ভারতীয় ক্রিকেট। 

Updated By: Dec 24, 2021, 12:01 PM IST
SHASTRIvsASHWIN: 'কাউকে তেল দেওয়া আমার কাজ নয়', Ashwin-কে খোঁচা দিলেন Ravi Shastri
কাছাকাছি থাকলেও রবি শাস্ত্রী ও রবিচন্দ্রন অশ্বিনের বনাবনি মোটেও ছিল না। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দুই রবির বাকযুদ্ধে এই মুহূর্তে উত্তাল ভারতীয় ক্রিকেট (Team India)। একজন টিম ইন্ডিয়ার সিনিয়র অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। আর একজন জাতীয় দলের সদ্য বিদায়ী হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। কয়েক দিন আগে একটি সাক্ষাৎকারে অশ্বিন বলে দিয়েছিলেন যে, ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি টেস্টের সময় শাস্ত্রীর এক মন্তব্যে তিনি আঘাত পেয়েছিলেন। এ বার অশ্বিনকে পালটা দিলেন শাস্ত্রী। তিনি সটান বলে দিলেন যে কাউকে তেল দেওয়া তাঁর কাজ নয়! ফলে দক্ষিণ আফ্রিকার (SAvsIND) বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট শুরু হওয়ার আগে, দুই রবির দ্বন্দ্ব এ বার নতুন মাত্রা পেল। 

অশ্বিন টেনে এনেছিলেন ২০১৯ অস্ট্রেলিয়া সফরের কথা। সেই সফরের সিডনি টেস্টে কুলদীপ যাদব (Kuldeep Yadav) পাঁচ উইকেট পাওয়ার পর শাস্ত্রী বলে দিয়েছিলেন, এরপর থেকে বিদেশে ভারতের এক নম্বর স্পিনার কুলদীপই হবেন। সেটা শোনার পর স্তব্ধ হয়ে গিয়েছিলেন অশ্বিন। এই বিষয়ে শাস্ত্রীর দিকে তোপ দেগে এই অফ স্পিনার বলেছিলেন, "আমাদের শেখানো হয়, সতীর্থের সাফল্যে আনন্দ করতে। কুলদীপের জন্য আমার ভাল লাগছিল। কুলদীপের জন্য, টিমের জন্য অসম্ভব ভাল লাগছিল। কারণ, এর আগে কখনও অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতিনি আমরা। কিন্তু টিমের সাফল্যে আনন্দ পেতে আগে নিজেকে বোঝাতে হয় যে, আমিও টিমের অংশ। যদি আমার মনে হয়, কেউ আমাকে বাস চাপা দিয়ে দিয়েছে, কী করে টিমের সাফল্যে আনন্দ পাব?" এরপর তিনি বিস্ফোরণ ঘটিয়ে যোগ করেছিলেন, "রবি ভাইকে আমি শ্রদ্ধা করি। সম্মান করি। কিন্তু সে দিন এই কথাটা শুনে মনে হয়েছিল, আমাকে কেউ থেঁতলে দিয়েছে। মনে হচ্ছিল আমাকে কেউ যেন চলন্ত বাস থেকে ছুঁড়ে ফেলে দিয়েছে।"  

তবে বরাবরের মতো শাস্ত্রী এ বারও নিজের পুরনো মেজাজে অশ্বিনকে বিঁধে কড়া ভাবে বলেন, "অশ্বিন সিডনি টেস্ট খেলেনি কারণ সেই সময় কুলদীপ ভাল বল করেছিল। তাই স্বাভাবিক ভাবে আমি কুলদীপকে সুযোগ দিয়েছিলাম। সেটা যদি অশ্বিনকে আঘাত দেয় তাহলে আমি খুব খুশি। কারণ ওটা ওকে কিছু আলাদা করতে দিয়েছিল। আমার কাজ সবার টোস্টে মাখন দেওয়া নয়। আমার ব্যক্তিগত স্বার্থ পিছনে সরিয়ে রেখে দলের স্বার্থকে বড় করে দেখা।" 

আরও পড়ুন: ViratvsBCCI: এ বার 'বিরাট' বিতর্কে Sourav Ganguly-র দিকে তোপ দাগলেন Ravi Shastri

আরও পড়ুন: Viral Picture: Kapil-এর ঠোঁটে ঠোঁট চেপে Ranveer Singh-এর 'লিপ লক', উত্থাল সোশ্যাল মিডিয়া

Virat and Ashwin

 

এমনকি অশ্বিনকে কটাক্ষ করতে গিয়ে তাঁর আরও ব্যাখ্যা ছিল, "আপনার কোচ যদি আপনাকে চ্যালেঞ্জ করেন তাহলে আপনি কী করবেন? বাড়ি গিয়ে কেঁদে বলবেন আমি আর ফিরে যাব না? একজন খেলোয়াড় হিসেবে আমি এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিতাম। আমি কোচকে ভুল প্রমাণ করতাম। কুলদীপকে নিয়ে আমার স্টেটমেন্ট যদি অশ্বিনকে আঘাত দিয়ে থাকে তাহলে আমি গর্বিত যে আমি সেই কথাটা বলেছি। আমি ওকে দিয়ে কিছু আলাদা করাতে পেরেছি। সেই সময় অশ্বিনের পারফরম্যান্স ও এই মুহূর্তে ওর বডিল্যাঙ্গুয়েজ একেবারে আলাদা। তাহলে কেন ওকে না খেলানোর সিদ্ধান্ত নিয়েছিলাম সেটা নিশ্চয়ই বুঝতে পারছেন।" 

এমনকি অশ্বিনের বাসের সামনে ফেলে দেওয়ার মন্তব্যকে কটাক্ষ করে উড়িয়ে দিলেন শাস্ত্রী। তিনি বলে দিলেন, "অশ্বিনকে বাসের সামনে ফেলা নিয়ে চিন্তা করতে হবে না। কারণ, আমি ড্রাইভারকে বলে দিয়েছিলাম ২-৩ ফুট দূরে দাঁড়িয়ে পড়তে।" 

বিরাট কোহলির (Virat Kohli) একদিনের দলের নেতৃত্ব চলে যাওয়া নিয়ে শাস্ত্রী আগেই বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে বিদ্ধ করেছিলেন। এ বার তাঁর নিশানায় ভারতের এক নম্বর অফ স্পিনার। এই বাকযুদ্ধের স্কোর লাইন আপাতত ১-১। এখন এই বিতর্কের জল কতদূর গড়ায় সেটাই দেখার। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.