নেট বোলারের বিশ্ব রেকর্ড

আরব থেকে দেশে ফিরেই স্পিন জাদুতে বিশ্বকে চমকে দিলেন বিহারের মুজাফ্ফরপুরের এই ক্রিকেটার।  

Updated By: Sep 21, 2018, 01:30 PM IST
নেট বোলারের বিশ্ব রেকর্ড

নিজস্ব প্রতিবেদন: শাবাজ নাদিম, এশিয়া কাপের আগে এই ২৯ বছরের স্পিনারকেই দুবাই উড়িয়ে নিয়ে গিয়েছিল বিসিসিআই। সেখানে ধোনি-ধাওয়ান-রোহিতদের প্রস্তুতিতে সাহায্য করেছিলেন তিনি। মদ্দা কথা, আরব আমির শাহিতে নাদিম ছিলেন ভারতীয় দলের নেট বোলার। সেখানে বিশ্ব সেরা ব্যাটসম্যানদের ঘণ্টার পর ঘণ্টা বোলিং করেছেন নাদিম। এতে যেমন উপকৃত হয়েছে ভারতীয় ব্যাটসম্যানরা, ঠিক তেমনই নেটে ধোনি-ধাওয়ানদের বোলিং করে উপকৃত হয়েছেন তিনিও। যার ফল মিলল হাতেনাতে।  আরব থেকে দেশে ফিরেই স্পিন জাদুতে বিশ্বকে চমকে দিলেন বিহারের মুজাফ্ফরপুরের এই ক্রিকেটার।  

আরও পড়ুন- খানের বাহাদুরিতে এশিয়া কাপে ‘টাইগার শিকার’ আফগানিদের

বিজয় হাজারে ট্রফিতে ঝাড়খণ্ডের হয়ে রাজস্থানের বিরুদ্ধে মাত্র ১০ রান দিয়ে ৮ উইকেট তুলে নিলেন শাবাজ নাদিম। যা বিশ্বের যেকোনও প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রেকর্ড। এর আগে ১৯৯৭-৯৮ মরশুমে ১৫ রান দিয়ে ৮ উইকেট নেওয়ার নজির ছিল রাহুল সাংভির। দীর্ঘ দুই দশক সেই রেকর্ড অক্ষত থাকার পর অবশেষে নাদিমের হাতেই তা ভাঙল।

আরও পড়ুন- ‘শতাব্দীর সেরা ডেবিউ’, তর সইছে না ‘নায়কের’

এই বিশ্ব রেকর্ডের পর নাদিম একটি সাক্ষাত্কারে জানিয়েছেন, “সকালে আমি যখন মাঠে নেমেছিলাম, ভাবতেই পারিনি দিনের শেষে বিশ্বরেকর্ড করে মাঠ ছাড়ব। কেউই ভাবে না এভাবে কোনও রেকর্ড ভেঙে যেতে পারে। মাঠে নিজের সেরাটা দেওয়ার কথাই ভাবে সবাই। বোলিং ঠিক হলে বাকিটা স্বয়ংক্রিয়ভাবেই হয়ে যায়। শুরু থেকেই ছন্দে ছিলাম এবং চেষ্টা করেছিলাম ঠিক জায়গায় বলগুলো করতে”। তবে এই পারফরম্যান্সই নাদিমের কাছে শেষ কথা নয়। তিনি চান, এভাবেই ধারাবাহিক পারফরম্যান্সের মাধ্যমে ঝাড়খণ্ডকে চ্যাম্পিয়ন করতে।

.