FIFA bans AIFF: পিছিয়ে গেল নির্বাচন! প্রশাসক কমিটিকে ক্ষমতাহীন করল সুপ্রিম কোর্ট

প্রাক্তন ফুটবলাররা এআইএফএফ-এ আসতে পারলেও, তাঁদের ভোটাধিকার থাকছে না। ভোটের পুরো প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরেই আগামী ১২ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে ফের শুনানি হবে।  

Updated By: Aug 22, 2022, 02:10 PM IST
FIFA bans AIFF: পিছিয়ে গেল নির্বাচন! প্রশাসক কমিটিকে ক্ষমতাহীন করল সুপ্রিম কোর্ট
পিছিয়ে গেল নির্বাচন

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রের আবেদনকেই মান্যতা দিয়ে সুপ্রিম কোর্ট সোমবার ক্ষমতাহীন করল প্রশাসক কমিটিকে (সিওএ)। এর সঙ্গেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দিল দেশের সর্বোচ্চ আদালত। গত ২৬ অগস্ট নির্বাচন হওয়ার পূর্ব নির্ধারিত দিন ছিল। নতুন করে মনোনয়ন জমা দিতে হবে বলেই নির্বাচন প্রক্রিয়া আপাতত বিলম্বিত হচ্ছে। দেশের প্রাক্তন ফুটবলাররা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনে আসতে পারলেও, তাঁদের কোনও ভোটাধিকার থাকছে না। ভোটের পুরো প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরেই আগামী ১২ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে ফের এই মামলার শুনানি হবে। বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে চলছে ভারতীয় ফুটবলের অন্যতম চর্চিত অধ্যায়ের শুনানি।

কয়েক মাস আগে, প্রশাসনিক কমিটি ফেডারেশনের জন্য একটি নতুন সংবিধান খসড়া তৈরি করেছিল। এতদিন তা বাস্তবায়নের প্রক্রিয়াই চলছিল। ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া ছাড়াও আরও ৭ জন ফেডারেশনের নতুন সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিয়েছিলেন। এখন নির্বাচন পরিচালনা করবেন ফেডারেশনের কার্যনির্বাহী সচিব। ৩৬ সদস্যের ভোটার তালিকাও তৈরি হবে আগামীতে। দেখতে গেলে ভারতীয় ফুটবলের ডামাডোল কিন্তু অব্যাহতই। কারণ একটি বিষয় দিনের আলোর মতোই পরিষ্কার যে, নির্বাচন না হওয়া পর্যন্ত ফিফার নির্বাসন কিন্তু কোনও ভাবেই উঠবে না। তবে বলা যেতে পারে নির্বাসন থেকে বেরিয়ে আসার রাস্তায় এক কদম এগিয়ে গেল ভারত।

আরও পড়ুন: Bhaichung Bhutia: ভারতীয় ফুটবলে ডামাডোল, আচমকা সুপ্রিম কোর্টে বাইচুং!

ফিফা-র নির্বাসনের প্রধান কারণই হচ্ছে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ। এই তৃতীয় পক্ষই হচ্ছে প্রশাসক কমিটি ও সুপ্রিম কোর্ট। ফলে কেন্দ্রের আবেদন মেনে প্রশাসক কমিটিকে যদি সরিয়ে দেওয়ায় তাদের তৈরি করা খসড়া সংবিধানও বাস্তবে মান্যতা পেল না। ঘটনাচক্রে ভারতের প্রাক্তন ফুটবলার হিসাবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি পদে মনোনয়ন জমা দেওয়া, 'পাহাড়ি বিছে'র আবেদনের কোনও যৌক্তিকতা থাকল না। কারণ প্রশাসক কমিটির অস্তিত্বই আর থাকল না। কেন্দ্র জানিয়েছে যে, ভারতীয় ফুটবলরে উন্নয়নে বাইচুংকে আরও বৃহত্তর ভূমিকায় দেখা যেতে পারে। এখন দেখার ভারতীয় ফুটবলের ভাগ্য কোন দিকে এগিয়ে যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.