SAvsIND: একুশেও অধরা শতক! Virat Kohli-কে বিঁধলেন Sunil Gavaskar

২০২১ সালের একাধিক বিদেশ সফরে বিরাট কোহলির পুরনো রোগে বারবার সমস্যায় পড়েছে ভারতীয় দল। 

Updated By: Dec 29, 2021, 06:56 PM IST
SAvsIND: একুশেও অধরা শতক! Virat Kohli-কে বিঁধলেন Sunil Gavaskar
মুখ ঢেকে যায় লজ্জায়। নিজেকে দোষ দিচ্ছেন বিরাট কোহলি। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: অধিনায়কত্ব ইস্যু নিয়ে বিসিসিআই-এর (BCCI) বিরুদ্ধে বিস্ফোরণ ঘটিয়ে আগেই বিতর্কে জড়িয়েছিলেন। সেই বিতর্কের চাপে একেবারে বিদ্ধ বিরাট কোহলি (Virat Kohli)। সেটা তাঁর আউট হওয়ার ধরন দেখলেই বোঝা যায়। অফ স্টাম্পের বাইরে তাঁর দুর্বলতা সবার জানা। ২০২১ সালের একাধিক বিদেশ সফরে সেই পুরনো রোগে বারবার সমস্যায় পড়ল ভারতীয় দল (Team India)। তাই তো বিতর্ক সঙ্গে নিয়ে চলা টেস্ট দলের অধিনায়ক চলতি বছরেও শতরানের মুখ দেখতে পারলেন না। দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে চলতি বক্সিং ডে টেস্টের দুই ইনিংসে জঘন্য ভাবে আউট হলেন কোহলি। আর তাঁর মতো একজন সিনিয়র ব্যাটারের আউট হওয়ার ধরন দেখে বিরক্ত সুনীল গাভাসকর (Sunil Gavaskar)।

সুপারস্পোর্টস পার্ক সেঞ্চুরিয়ান টেস্টের প্রথম ইনিংসে লুঙ্গি এনগিডির বলে আউট হন কোহলি। তাঁর বাইরে যাওয়া বলে অহেতুক খোঁচা দিয়ে মুল্ডারের হাতে ক্যাচ দিয়ে ৩৫ রানে আউট হয়েছিলেন। এরপর দ্বিতীয় ইনিংসেও সেই ভুল আবার করলেন। এ বার তাঁকে শিকার করলেন নবাগত মার্কো জেনসন। লাঞ্চের পর মার্কো জেনসনের প্রথম বলেই আউট কোহলি। অফ স্টাম্পের বাইরের যাওয়া বলকে অহেতুক মারতে গিয়ে আবার ১৮ রানে আউট হলেন তিনি। এ বার তাঁর ক্যাচ ধরলেন কুইন্টন ডি কক।  

Virat Kohli reaction

২০১৭-১৮ মরশুমের দক্ষিণ আফ্রিকা সুফরে এই তরুণ ভারতীয় দলে নেট বোলার হিসেবে ছিলেন। সে বার অনুশীলন করার সময় নেটে কোহলিকে আউট করেছিলেন এই বাঁহাতি পেসার। সেই পুরষ্কার বাবদ মার্কো জেনসনের সঙ্গে ছবি তুলেছিলেন টেস্ট দলের অধিনায়ক। এ দিন মার্কো জেনসন তাঁর আইডলকে ফেরাতেই চার বছর আগের পুরনো ছবি ফের সোশ্যাল মিডিয়াতে ঘুরপাক খাচ্ছে। 

আরও পড়ুন: Virat Kohli: বিদেশে অফ স্টাম্পের বাইরে খোঁচা দিয়ে আউট হওয়ার ১০-এ ১০ করলেন, দেখে নিন মুহূর্তগুলো

আরও পড়ুন: SAvsIND: ছবিতে দেখুন, টেস্টে Mohammed Shami-র সেরা পারফরম্যান্স

তাঁর মতো একজন সিনিয়র ব্যাটারের এমন নিম্নমুখী পারফরম্যান্স মেনে নিতে পারছেন না সানি। লাঞ্চের পর প্রথম বলে আউট হতেই ধারাভাষ্য দিতে গিয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক বলে দেন, "লাঞ্চের পর এমন খারাপ শট খেলার কোনও দরকার ছিল না। এতক্ষণ পর মাঠে নামার জন্য সব ব্যাটার একটু সময় নেয়। কারণ পিচে এসে ফের একবার মানিয়ে নেওয়ার জন্য একটু সময় দরকার। কোহলি তো অনেক অভিজ্ঞ। ওর তো পরিস্থিতি বোঝা উচিত ছিল। হয়তো ওর মাথায় ডিক্লেয়ার করার ভাবনা ঘুরপাক খাচ্ছিল। কিন্তু তাই বলে এই ভাবে আউট হওয়া মেনে নেওয়া যায় না। তাও আবার লাঞ্চের পর প্রথম বলেই খোঁচা!" 

কোহলি নিজেও এমন ভাবে আউট হওয়ার ধরন মেনে নিতে পারছেন না। সেটা তাঁর বডি ল্যাঙ্গুয়েজ দেখলেই পরিষ্কার। মুখ গোমড়া ও মাথা নিচু করে মাঠ ছাড়লেন। এমনকি ড্রেসিংরুমে ফিরে গিয়েও শান্ত থাকতে পারছিলেন না। বারবার টেলিভিশনের দিকে তাকাচ্ছিলেন। এমন ভাবে আউট হওয়ার ধরন তাঁর চোখের সামনে ভেসে উঠতেই নিজের উপর প্রবল বিরক্ত হচ্ছিলেন তিনি। সেই ছবিও সোশ্যাল মিডিয়ার দৌলতে এই মুহূর্তে ভাইরাল। 

Virat Kohli and Marco Jansen

তবে কোহলির ক্ষেত্রে অফ স্টাম্পের বাইরে যাওয়া বলে আউট হওয়া মোটেও নতুন ঘটনা নয়। বছরের পর বছর ধরে এই রোগে আক্রান্ত তিনি। ২০১৪ সালের বিলেত সফরে প্রথম বার এই রোগ ধরা পড়েছিল। জেমস অ্যান্ডারসন তাঁর কাছে যেন বিভীষিকা হয়ে গিয়েছিলেন। এরপর অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার একাধিক সফরে অফ স্টাম্পের অনেক বাইরে থাকা বলকে অহেতুক তাড়া করতে গিয়ে উইকেট ছুড়ে এসেছেন কোহলি। তবে ২০২১ সালে এই রোগে তিনি আরও বেশি আক্রান্ত। বিশ্ব টেস্ট ফাইনাল, জো রুটের দলের বিরুদ্ধে চার টেস্ট ও এ বার প্রোটিয়াসদের বিরুদ্ধে দুই ইনিংসে একই ভাবে আউট হয়ে মাথা নিচু করে ফিরলেন তিনি। বিদেশে গত ১০ ইনিংসে এই ভাবে আউট হলেন তিনি। 

কোহলি ফিরতেই বাকি ভারতের ব্যাটিংয়ে ধস নামে। ১৭৪ রানে গুটিয়ে যান টিম ইন্ডিয়ার দ্বিতীয় ইনিংস। কাগিসো রাবাদা ৪২ রানে ৪ ও মার্কো জেনসন ৫৫ রানে ৪ উইকেট নিলেন। লুঙ্গি এনগিডি নিলেন ৩১ রানে ২ উইকেট। তবে প্রথম ইনিংসে ১৩০ রানে এগিয়ে থাকার সুবাদে প্রোটিয়াসদের ৩০৫ রানের টার্গেট দিয়েছে কোহলিবাহিনী। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৭ রানে ১ উইকেট তুলেছে দক্ষিণ আফ্রিকা। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.