Jasprit Bumrah -র প্রশংসা করলেও, কাকে খোঁচা দিলেন Dean Elgar?

মন্সত্বাত্বিক লড়াই শুরু করে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। 

Updated By: Dec 21, 2021, 11:41 PM IST
Jasprit Bumrah -র প্রশংসা করলেও, কাকে খোঁচা দিলেন Dean Elgar?
ভারতের বোলিংকে সম্মান জানালেও, কটাক্ষও করতে ছাড়লেন না ডিন এলগার।

নিজস্ব প্রতিবেদন: বক্সিং ডে টেস্টের আগেই বড় ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা (South Africa) । পায়ের পুরনো চোটের জন্য পুরো টেস্ট সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন জোরে বোলার অ্যানরিচ নোকিয়া (Anrich Nortje)। তবুও গত ২০১৭-১৮ মরশুমের মতো এ বারও সিরিজ জয়ের আশাবাদী প্রোটিয়াস অধিনায়ক ডিন এলগার (Dean Elgar)। তবে সুপারস্পোর্টস পার্ক সেঞ্চুরিয়ানে প্রথম বল মাঠে পড়ার আগে জসপ্রীত বুমরাকে নিয়ে চিন্তায় তাঁর দল। সেটা অকপটে স্বীকার করে নিলেন এই বাঁহাতি ব্যাটার। তবে একই সঙ্গে আবার রবিচন্দ্রন অশ্বিনকে (Ravichandran Ashwin) খোঁচা দিতেও ছাড়লেন না এলগার। বেশ বোঝা যাচ্ছে যে মন্সত্বাত্বিক লড়াই শুরু করে দিয়েছে এলগারের দল। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিশ্রাম নিয়েছিলেন বুমরা। পরিবারের সঙ্গে ছুটি কাটিয়ে একেবারে তরতাজা হয়ে দলে যোগ দিয়েছেন টিম ইন্ডিয়ার এই জোরে বোলার। ২০১৭-১৮ মরশুমে প্রথমবার দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিলেন 'বুম বুম বুমরা'। আর প্রথম সফরে গিয়েই তিন টেস্টে ১৪টি উইকেট নিয়েছিলেন। এর মধ্যে জোহানেসবার্গের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে নিয়েছিলেন ৫৪ রানে ৫ উইকেট। সেই টেস্টে ৬৩ রানে জিতেছিল বিরাট কোহলির (Virat Kohli) দল। 

আরও পড়ুন: SAvsIND: South Africa-র বাউন্সি পিচে Team India-র সেরা ১০ লড়াকু ইনিংস

আরও পড়ুন: SAvsIND: কোন কারণে বড় স্বস্তি পেল Virat Kohli-র Team India?

তাই মঙ্গলবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে বুমরার প্রসঙ্গ এলেই এলগার বলেন, "বুমরা একজন বিশ্বমানের বোলার। ওদের যদি কোনও পেস বোলার দক্ষিণ আফ্রিকার পরিবেশে ঘাতক হয়ে উঠতে পারে তবে সেটা বুমরা। কিন্তু বাকিদেরও সমীহ করতে হবে। কাউকে হালকাভাবে নিলে হবে না।" 

ওমিক্রনের (omicron) প্রভাব বেড়ে যাওয়ায় দর্শকশূন্য মাঠেই খেলতে নামবে দুই দল। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত দুই শিবিরই। তবে ম্যাচে আগে সাংবাদিক বৈঠকে এসে অশ্বিনকে খোঁচা দিতেও ছাড়লেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। ৮১টি টেস্টে এখনও পর্যন্ত ৪২৭টি উইকেট নিয়েছেন এই অফ স্পিনার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত টেস্ট সিরিজে ব্যাটে-বলে পারফরম্যান্স করার পর, ঘরের মাঠে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে দারুণ ছন্দে ছিলেন অশ্বিন। এর মধ্যে আবার কিউইদের বিরুদ্ধে ২ টেস্টে ১৪টি উইকেট নিয়ে হয়েছেন সিরিজের সেরা। তবে একই সঙ্গে দক্ষিণ আফ্রিকায় অশ্বিন দাগ কাটতে পারেননি। ২০১৩-১৪ মরশুমে গিয়ে মাত্র ১টি টেস্ট খেলছিলেন। সেই ম্যাচে কোনও উইকেট পাননি। গত সফরের নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি অশ্বিন। ২টি টেস্টে তাঁর ঝুলিতে ছিল মাত্র ৭ উইকেট। 

তাই সেই পরিসংখ্যান মনে করিয়ে এলগার বলেন, "অশ্বিন একজন বিশ্বমানের বোলার। সম্ভবত ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা স্পিনার। কিন্তু ওঁর দক্ষিণ আফ্রিকায় সে ভাবে সাফল্য সেই। আমাদের ব্যাটারদের বিরুদ্ধে ভারতের মাটিতে অশ্বিন যে সাফল্য পেয়েছে সেই তুলনা এখানে করলে চলবে না। কারণ দক্ষিণ আফ্রিকার পরিবেশ ও পিচের পরিস্থিতি একেবারে আলাদা। আমরা আমাদের গেমপ্ল্যান নিয়েই ভাবছি। শুধুমাত্র একজন প্লেয়ারকে নিয়ে ভাবলে হবে না, প্রতিপক্ষ দলের প্রত্যেককে নিয়েই ভাবতে হবে।" 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.