SAvsIND: Ajinkya Rahane না Hanuma Vihari? পাঁচ নম্বরে কে? জবাব দিলেন KL Rahul

ইতিহাস গড়ার অপেক্ষায় 'মেন ইন ব্লু' ব্রিগেড। 

Updated By: Dec 24, 2021, 08:31 PM IST
SAvsIND: Ajinkya Rahane না Hanuma Vihari? পাঁচ নম্বরে কে? জবাব দিলেন KL Rahul
বক্সিং ডে টেস্টের আগে প্রথম একাদশ নিয়ে আলচনায় ব্যস্ত দলের অধিনায়ক ও সহ অধিনায়ক। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: বক্সিং ডে টেস্টে ভারতের (Team India) প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা (South Africa) নয়। প্রোটিয়াসদের জোরে বোলারদের সামাল দেওয়ার ছক করার পাশাপাশি বিরাট কোহলি (Virat Kohli) ও হেড কোচ রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) সঠিক কম্বিনেশন নিয়েও ভাবতে হচ্ছে। পাঁচ বোলার যে সুপারস্পোর্টস পার্ক সেঞ্চুরিয়ানের বাইশ গজে নামবে সেটা স্কুলে যাওয়া ছেলেও বলে দেবে। তবে অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) না হনুমা বিহারী (Hanuma Vihari) কাকে বেছে নেবে টিম ম্যানেজমেন্ট? সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। 

২৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে সিরিজের প্রথম টেস্ট। সেই জন্য প্রথামাফিক শুক্রবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এসেছিলেন দলের সহ অধিনায়ক কেএল রাহুল (KL Rahul)। স্বভাবতই তিনিও প্রথম একাদশ নিয়ে ধোঁয়াশা বজায় রেখে গেলেন। তবে রাহানের হয়ে তাঁর পরিসংখ্যান কথা বলছে না। গত ১২টি টেস্টে তাঁর গড় মাত্র ১৯.৫৭। শেষ ২২টি ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে মাত্র দুটি অর্ধ শতরান। গত বছর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ বার শতরান করেছিলেন রাহানে। তবে এর পর থেকে ছন্দ হারাতে থাকেন। ফলে এই সিরিজে উড়ে যাওয়ার আগে সহ অধিনায়ক থেকেও তাঁকে সরিয়ে দেওয়া হয়। কিন্তু রাহুল এই অভিজ্ঞ ব্যাটারের পাশে দাঁড়ালেন। 

রাহানের সুযোগ পাওয়া নিয়ে প্রশ্ন উঠলে রাহুল বলেন, "রাহানে বিদেশে দুটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছে। মেলবোর্নে ও লর্ডসে ওর ব্যাটিং মনে রাখার মতো ছিল। ও দলের  ভীষণ কার্যকরী ক্রিকেটার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে শ্রেয়স সুযোগকে কাজে লাগিয়েছে। হনুমা বিহারীও কার্যকর দলের জন্য ভূমিকা নিয়েছে। কিন্তু কে খেলবে, খুব কঠিন সিদ্ধান্ত। তবে দুই দিনের মধ্যে আমরা সিদ্ধান্ত নিয়ে নেব।" 

Ajinkya Rahane and Hanuma Vihari

১৯৯২-৯৩ মরশুম থেকে ২০১৭-১৮ পর্যন্ত, গত ২৯ বছরে টেস্ট জয়ের সংখ্যা মাত্র তিন। এর মধ্যে শুধু মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে টেস্ট সিরিজ ১-১ ব্যবধানে দেশে ফিরেছিল ভারতীয় দল। তবে এ বার পরিস্থিতি একেবারে আলাদা। ঘরের মাঠে পরিসংখ্যান দক্ষিণ আফ্রিকার হয়ে কথা বললেও,বাস্তব চিত্রটা একেবারে অন্য কথা বলছে। ফ্যাফ ডু প্লেসিস, এবি ডিভিলিয়ার্স, হাসিম আমলা, মর্নি মর্কেল, ডেল স্টেইন, ভার্নন ফিল্যান্ডারের মতো একাধিক তারকা অবসর নিয়ে ফেলেছেন। সঙ্গে যোগ হয়েছে ছন্দে থাকা জোরে বোলার অ্যানরিচ নোকিয়ার চোট। পায়ের পুরনো চোটের জন্য ইতিমধ্যেই টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন এই 'স্পিড স্টার'। সেই জন্য বক্সিং ডে টেস্টের আগে প্রোটিয়াস অধিনায়ক ডিন এলগারের সমস্যা আরও বেড়েছে।  

আর এই সুযোগকে কাজে লাগাতে চাইছে কোহলিবাহিনী। সেটা কেএল রাহুলের কথায় পরিস্কার। তিনি যোগ করেন, "দক্ষিণ আফ্রিকার বাকি মাঠের থেকে পেস আর বাউন্সের নিরিখে সেঞ্চুরিয়ন অনেকটা আলাদা। সেই জন্য আমরা একটু তাড়াতাড়ি এখানে এসেছি। যাতে অনুশীলনের জন্য বাড়তি সময় পাওয়া যায়। একটা সপ্তাহ আমরা ভাল অনুশীলন করেছি। আশা করা যায় সাফল্য পাব।" 

আরও পড়ুন: বিয়ের আগেই সন্তানের বাবা! Viv Richards থেকে Hardik Pandya, তালিকায় একাধিক তারকার নাম

আরও পড়ুন: SHASTRIvsASHWIN: 'কাউকে তেল দেওয়া আমার কাজ নয়', Ashwin-কে খোঁচা দিলেন Ravi Shastri

গত কয়েক বছর বিদেশে ভারতের টেস্ট জয়ের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছেন দলের জোরে বোলাররা। তবে ব্যাটিং ব্যর্থতার জন্য হয়েছে দলের ভরাডুবি। খারাপ শট বাছাইয়ের জন্য অতীতে ভুগেছে দল। যদিও রাহুলের দাবি এ বার অন্য ভারতীয় দলকে দেখা যাবে। তাঁর দাবি, "আমি দক্ষিণ আফ্রিকায় খুব বেশি খেলিনি। কিন্তু অভিজ্ঞতা থেকে বলতে পারি, এখানকার পিচে খেলার চ্যালেঞ্জই আলাদা। উইকেট অনেক বেশি স্পঞ্জি হয়। অস্ট্রেলিয়ার দ্রুত গতির ও বাউন্সি পিচের সঙ্গে ফারাক এখানেই। ডুয়েন (দক্ষিণ আফ্রিকান পেসার) আমাদের থেকে অনেক ভালো জানে। এখানে শেষ বার খেলার সময় পিচ একটু স্লো মনে হয়েছিল। পরিস্থিতি অনুযায়ী আমাদের তৈরি থাকতে হবে। এবং এ বার শট নির্বাচন নিয়েও সতর্ক থাকতে হবে। আর বিদেশে জেতার জন্য বিপক্ষের ২০টা উইকেট তুলে নেওয়া খুব জরুরি। তাই আমরা বরাবরের মতো এ বারও পাঁচ বোলার নিয়েই মাঠে নামব।" 

একইসঙ্গে তিনি বুঝিয়ে দিয়েছেন যে আসন্ন টেস্ট সিরিজ ভারতীয় দলের নিরিখে কতটা গুরুত্বপূর্ণ। সহ অধিনায়ক শেষে বলেন, "দল হিসেবে আমাদের কাছে এটা ভীষণ গুরুত্বপূর্ণ সিরিজ। বিদেশে যে কোনও সিরিজকেই আমরা চ্যালেঞ্জ হিসেবে নিই। এই সিরিজের জন্য আমরা প্রচুর খেটেছি। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সফরে জেতার পর আমাদের আত্মবিশ্বাস তুঙ্গে। যে কোনও সিরিজের প্রথম ম্যাচটা সব সময় কঠিন হয়। সেঞ্চুরিয়নে জয় দিয়ে শুরু করতে চাই আমরা।" 

এখন গত ২৯ বছরের খরা কাটিয়ে কোহলির নেতৃত্বে ভারতীয় দল ইতিহাস গড়তে পারে কিনা সেটাই দেখার। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.