বাইশ গজে ইনিংস শেষ হচ্ছে সারওয়ানের

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের কঠিনতম সময়ে তাঁর অভিষেক হয়েছিল। ক্যারিবিয়ান ক্রিকেটে তখন শুধুই হতাশা, প্রতিভার আকাল। রামনরেশ সারওয়ান সেখান থেকেই চ্যালেঞ্জ নিয়েছিলেন। চ্যালেঞ্জটা জিতেছেন না হেরেছেন সেটা পরিসংখ্যান বলবে। কিন্তু সারওয়ানের চ্যালেঞ্জটার পুরোটা উপভোগ করল বিশ্ব। একটু অন্য ধরনের ব্যাটিং স্টাইল। দর্শনীয় শট। আর অসংখ্যাক ম্যাচ উইনিং ইনিংস। সারওয়ানকে বোধহয় এরপরেও বোঝানো গেল না। রোমান্টিকতা নেই, আবার শুকনো বাস্তবিকতাও নয়।

Updated By: Sep 15, 2016, 08:16 PM IST
বাইশ গজে ইনিংস শেষ হচ্ছে সারওয়ানের

ওয়েব ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের কঠিনতম সময়ে তাঁর অভিষেক হয়েছিল। ক্যারিবিয়ান ক্রিকেটে তখন শুধুই হতাশা, প্রতিভার আকাল। রামনরেশ সারওয়ান সেখান থেকেই চ্যালেঞ্জ নিয়েছিলেন। চ্যালেঞ্জটা জিতেছেন না হেরেছেন সেটা পরিসংখ্যান বলবে। কিন্তু সারওয়ানের চ্যালেঞ্জটার পুরোটা উপভোগ করল বিশ্ব। একটু অন্য ধরনের ব্যাটিং স্টাইল। দর্শনীয় শট। আর অসংখ্যাক ম্যাচ উইনিং ইনিংস। সারওয়ানকে বোধহয় এরপরেও বোঝানো গেল না। রোমান্টিকতা নেই, আবার শুকনো বাস্তবিকতাও নয়।

পড়ুন-খেলার সব খবর

সারওয়ান আসলে এমনই। দেশকে যত ম্যাচ জিতিয়েছেন, তার চেয়ে অনেক কম প্রচারই পেয়েছেন। চন্দ্রপলের মতই সারওয়ানের শেষটাও ভাল হল না। ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে শেবার দেশের হয়ে খেলেছেন। ইচ্ছা ছিল দেশের হয়ে ২০০টা ওয়ানডে খেলবেন। হল না। খেলেছেন ১৮১টা ওয়ানডে। টেস্টেও তাই। চেয়েছিলেন ১০০টা টেস্ট খেলতে। খেললেন ৮৭টা। টেস্টে করেছেন ১৫টা শতরান। ওয়ানডেতে ৫টা।

.