ব্যাডমিন্টনে সোনার দিন: চিনে খেতাব সাইনা, শ্রীকান্তের

ব্যাডমিন্টনে ভারতের সোনার দিন। একই দিনে বিশ্বের অন্যতম সেরা ব্যাডমিন্টন প্রতিযোগিতা চায়না ওপেনের পুরুষ ও মহিলা উভয় বিভাগেই চ্যাম্পিয়ন হলেন ভারতীয়রা। মহিলাদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলে সাইনা নেহওয়াল। আর দু বারের অলিম্পিক চ্যাম্পিয়নকে হারিয়ে খেতাব জিতলেন কিদাম্বি শ্রীকান্ত।

Updated By: Nov 16, 2014, 03:31 PM IST
ব্যাডমিন্টনে সোনার দিন: চিনে খেতাব সাইনা, শ্রীকান্তের

ওয়েব ডেস্ক: ব্যাডমিন্টনে ভারতের সোনার দিন। একই দিনে বিশ্বের অন্যতম সেরা ব্যাডমিন্টন প্রতিযোগিতা চায়না ওপেনের পুরুষ ও মহিলা উভয় বিভাগেই চ্যাম্পিয়ন হলেন ভারতীয়রা। মহিলাদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলে সাইনা নেহওয়াল। আর দু বারের অলিম্পিক চ্যাম্পিয়নকে হারিয়ে খেতাব জিতলেন কিদাম্বি শ্রীকান্ত।

ফাইনালে সাইনা ২১-১২,২২-২০ হারান জাপানের আকান ইয়ামাগুচিকে। চায়না ওপেনে সাইনার এটি ছিল ষষ্ঠ ফাইনাল। এই খেতাব জেতায় বিশ্ব ক্রমপর্যায়ে পাঁচ নম্বরে উঠে আসছেন ভারতের ব্যাডমিন্টন ক্যুইন। চলতি বছরে সাইনার এটি তৃতীয় খেতাব। এর আগে জুনে সাইনা জেতেন অস্ট্রেলিয়ান সুপার সিরিজ, বছরের শুরুতে জিতেছিলেন সৈয়দ মোদী আন্তর্জাতিক গ্রাঁ পিক্স।

সাইনার খেতাব জয়ের কিছুক্ষণ পরেই ব্যাডমিন্টন কেরিয়ারে সবচেয়ে বড় জয় পান ভারতের কিদাম্বি শ্রীকান্ত। চিনের লিন ডানকে হারিয়ে চায়না ওপেন চ্যাম্পিয়ন হলেন এই তরুণ শাটলার। প্রথম ভারতীয় খেলোয়াড় হিসাবে কোনও সুপার সিরিজ জিতলেন শ্রীকান্ত। বিশ্বের অন্যতম সেরা প্লেয়ার হলেন দুবারের অলিম্পিক চ্যাম্পিয়ন ডান।

তাছাড়া চিনে খেলায় হওয়ায় হোম অ্যাডভান্টেজও ছিল ডানেরই পক্ষে। কিন্তু চাপের মুখেও কিভাবে ম্যাচ বের করে নিতে হয় সেটা দেখিয়ে দিলেন শ্রীকান্ত। হাড্ডাহাড্ডি ম্যাচে ২১-১৯, ২১-১৭ ফলে ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হন হায়দরাবাদের এই তারকা। গতবছর থাইল্যান্ড ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন শ্রীকান্ত।

Tags:
.