Saina Nehwal: 'আগে অলিম্পিক্সে কোয়ালিফাই করে দেখাও...' সপাটে সাইনা, কাকে দিলেন?

Saina Nehwal hits back Trollers for belittling her 2012 Olympics bronze medal: সাইনা আর চুপ করে থাকলেন না, সমালোচকদের তাঁদের জায়গাটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন।   

Updated By: Sep 10, 2024, 03:26 PM IST
Saina Nehwal: 'আগে অলিম্পিক্সে কোয়ালিফাই করে দেখাও...' সপাটে সাইনা, কাকে দিলেন?
সপাটে সাইনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের ব্যাডমিন্টন তারকা সাইনা নেহওয়াল (Saina Nehwal) কেরিয়ায়ের সায়াহ্ণে! তিনি ২০১২ লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিলেন। আর এই পদক নিয়েই প্রশ্ন তুলেছেন ট্রোলাররা। প্রথম ভারতীয় শাটলার হিসেবে ব্যাডমিন্টনে অলিম্পিক্স জেতা সাইনা আর চুপ থাকলেন না। উত্তর দিলেন ট্রোলারদের। হরিয়ানার অ্যাথলিট ব্রোঞ্জ পদকের ম্যাচে চিনের ওয়াং জিনের বিরুদ্ধে খেলেছিলেন। প্রথম গেমটি ১৮-২১ ব্যবধানে হেরেছিলেন। দ্বিতীয় গেমেও তিনি ০-১ ব্যবধানে পিছিয়ে ছিলেন, কিন্তু এরপরেই চিনা প্রতিদ্ধন্দ্বীর ডান হাঁটু মুচড়ে যাওয়ায় তিনি আর খেলতে পারেননি। ফলস্বরূপ সাইনাকে দেওয়া হয় ব্রোঞ্জ। 

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় সাইনা চূড়ান্ত ট্রোলড হয়েছেন। তাঁর ব্রোঞ্জ পদক উপহার দেওয়া হয়েছিল। সাইনা এবং তার স্বামী পারুপল্লী কাশ্যপ সম্প্রতি এক পডকাস্টে আরজে অনমোল ও অমৃতা রাওয়ের সঙ্গে আড্ডায় বসেছিলেন। পারুপল্লী বলেন, 'প্যারিস অলিম্পিক্সের সময় সাইনা কিছু বলেছিল। এরপর আমি সমাজ মাধ্য়মে দেখি যে, ওর মন্তব্যের প্রেক্ষিতে লোকজন বলতে শুরু করেন, সাইনা নাকি অলিম্পিক্সে ব্রোঞ্জ উপহার পেয়েছে।' এই শুনে সাইনা বলেন, 'আরে আগে অলিম্পিক্সে কোয়ালিফাই করে দেখাও...'

আরও পড়ুন: বাতের ব্যথায় জীবন ওষ্ঠাগত, পারছেন না ৮-৯ ঘণ্টা টানতে, অলিম্পিক্স পদকজয়ী ভাবছেন...

এখন প্রশ্ন সাইনা কেন ১২ বছর পর ট্রোলড হচ্ছেন অলিম্পিক্সে পদক জয়ের পর! এর নেপথ্য়ের গল্পটা জানতে হবে আগে। ক্যালেন্ডার বলছে তারিখ ছিল গত ৬ অগাস্ট। রাত ১১টার কিছু পরের ঐতিহাসিক সেই ঘটনা। যা আজীবন ভারতীয় ক্রীড়াবিদদের হৃদয়ে থেকে যাবে। সেদিন প্য়ারিসে অলিম্পিক্সে প্রথম ভারতীয় মহিলা হিসেবে কুস্তির ফাইনালে উঠে ইতিহাস লিখেছিলেন প্রাক্তন কুস্তিগীর ভিনেশ ফোগাট। কুস্তির ৫০ কেজি বিভাগের সেমিফাইনালে ভিনেশ সেদিন কিউবার গুজমান লোপেজকে হারিয়ে দিয়েছিলেন। 

এরপরই ভিনেশের পদকের (সোনা/রুপো) আশায় বুক বাঁধছিলেন ১৪০ কোটি ভারতীয়। তবে ফাইনালের সকালেই আসে বুক ভাঙা খরব। যখন মহাযুদ্ধের আগে ভিনেশের ওজন মাপা হয়েছিল, তখন দেখা গিয়েছিল যে, তাঁর ১০০ গ্রাম বেশি ওজন রয়েছে। সেই কারণে তারকা কুস্তিগীরকে ফাইনালে বাতিল ঘোষণা করা হয়েছিল! এই খবর মেনে নিতে পারেননি কেউই। এমনকী এরপর বিচার চেয়ে ভিনেশ কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট ওরফে সিএএসের কাছে গিয়েছিলেন। কিন্তু ভিনেশের আবেদন খারিজ করে দেয় আদালত। 

এরপরেই সাইনা যা বলেছিলেন তা নিয়ে ঝড় উঠে যায়। তিনি বলেন, 'সাধারণত, এই ধরনের ভুল এই স্তরে কোনও ক্রীড়াবিদের ঘটবে না। এটা কীভাবে ঘটল তা প্রশ্নের। কারণ ভিনেশের একটা বড় টিম আছে। যেখানে অনেক কোচ, ফিজিও, প্রশিক্ষক আছেন। তাঁদেরও নিশ্চয়ই খুব খারাপ লেগেছে। দেখুন আমি কুস্তির নিয়ম-কানুন সম্পর্কে নিশ্চিত নই। একজন ক্রীড়াবিদ হিসেবে আমারও খারাপ লাগছে। তবে ভিনেশ তার প্রথম অলিম্পিক্স খেলছে এমনটা তো নয়, এটা তার তৃতীয় অলিম্পিক্স। একজন ক্রীড়াবিদ হিসাবে, তাকে অবশ্যই নিয়মগুলি জানতে হবে। যদি কোনও ভুল হয়ে থাকে, আমি জানি না কীভাবে হয়েছে। এত বড় মঞ্চে, অন্য কোনও কুস্তিগীরের যে এমন হয়েছে তা আমি শুনিনি। ভিনেশ অতিরিক্ত ওজনের কারণে অযোগ্য হয়েছেন। সে একজন অভিজ্ঞ ক্রীড়াবিদ। কোথাও ভুল হয়েছে ভিনেশেরও। দোষ তাকেও নিতে হবে। এত বড় ম্যাচের আগে এমন ভুল ঠিক নয।' এরপরেই ট্রোলের বন্য়া ধেয়ে আসে।

আরও পড়ুন: ৪ মাস নির্বাসিত আনোয়ার, মোহনবাগান পাবে ১২.৯০ কোটি! রক্তচাপ বাড়ল ইস্টবেঙ্গলের

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.