SAFF Cup: নেপালকে উড়িয়ে দিয়ে Igor Stimac-এর চাকরি বাঁচাল Sunil Chhetri-র ভারত

সাফ কাপ জিতে এ বারের মতো চাকরিও বাঁচিয়ে নিলেন ক্রোয়েশিয়ার প্রাক্তন বিশ্বকাপার ইগর স্টিমাচ।

Updated By: Oct 16, 2021, 11:12 PM IST
SAFF Cup: নেপালকে উড়িয়ে দিয়ে Igor Stimac-এর চাকরি বাঁচাল Sunil Chhetri-র ভারত
অষ্টমবার সাফ কাপ জিতল 'মেন ইন ব্লু' ব্রিগেড। ছবি : এআইএফএফ

ভারত: ৩ (সুনীল, সুরেশ, সাহাল)
নেপাল: ০

নিজস্ব প্রতিবেদন: অবশেষে মান বাঁচল ইগর স্টিমাচের (Igor Stimac)। একই সঙ্গে সাফ কাপ (SAFF Cup) জিতে এ বারের মতো চাকরিও বাঁচিয়ে নিলেন ক্রোয়েশিয়ার প্রাক্তন বিশ্বকাপার। প্রতিযোগিতার শুরুটা ভাল না হলেও মালদ্বীপের বিরুদ্ধে 'মরণ বাঁচন' ম্যাচ থেকেই ছন্দে ফিরেছিল ভারতীয় ফুটবল দল (Indian Football Team)। সেই ধারাবাহিকতা বজায় রেখে শনিবার সাফ কাপের ফাইনালে ৩-০ গোলে নেপালকে (Nepal) উড়িয়ে দিল সুনীল ছেত্রীর (Sunil Chhetri) দল। সুনীল ছেত্রী, সুরেশ সিংয়ের পর একেবারে শেষ মুহর্তে গোল করে ব্যবধান আরও বাড়িয়ে নেন সাহাল আব্দুল সামাদ। ফলে এই জয়ের সঙ্গে অষ্টমবার সাফ কাপ জিতল 'মেন ইন ব্লু' ব্রিগেড। এর আগে ভারত সাফ চ্যাম্পিয়ন হয় ১৯৯৩, ১৯৯৭, ১৯৯৯, ২০০৫, ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে। রানার্স হয় ১৯৯৫, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালে।

বরাবরই সাফ কাপে ভারত আধিপত্য দেখিয়ে এসেছে। ১২ বার ফাইনালে খেলে এই নিয়ে অষ্টম সাফ কাপটিও ঢুকে গেল ভারতের ট্রফি ক্যাবিনেটে। ২০১৯ থেকে ভারতীয় দলের দায়িত্বে আছেন স্টিমাচ। কিন্তু শনিবারের আগে পর্যন্ত ভারতকে কোনও ট্রফি জেতাতে পারেননি। তবে এদিন সুনীলদের জয়ের পরই জিরি পেসেক, স্টিফেন কনস্ট্যানটাইনের পরে তৃতীয় বিদেশি কোচ হিসেবে ভারতকে সাফ ট্রফি এনে দিলেন। যদিও গত ম্যাচে লাল কার্ড দেখার জন্য এই ফাইনালে তাঁকে গ্যালারিতে বসে থাকতে হয়েছিল।  

এ দিন শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে খেলছিল ভারত। তবে একই সঙ্গে একাধিক গোলের সুযোগ নষ্ট করেন সুনীল, মনভীর সিংরা। ফলে শেষ পর্যন্ত গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই অন্য ভারতকে দেখা গেল। ৪৯ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন সুনীল। একই সঙ্গে আন্তর্জাতিক মঞ্চে ৮০টি গোল করে লিওনেল মেসিকে ছুঁয়ে ফেললেন ভারত অধিনায়ক। 

আরও পড়ুন: WT20: চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে অপ্রতিরোধ্য ভারত, ফিরে দেখা কিছু মুহূর্ত

 

৫০ মিনিটে ফের ব্যবধান বাড়িয়ে নেয় ভারত। এ বার গোল করলেন সুরেশ। তবে নেপালও গোল শোধের মরিয়া চেষ্টা করেছিল। তবে এতে লাভ হয়নি। এরই মধ্যে একেবারে ৯১ মিনিটে নেপালের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন 'সুপার সাব' সাহাল আব্দুল সামাদ। ফলে ৩-০ ব্যবধানে নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ জিতল ভারত।

 

যদিও এবারে সাফ কাপের শুরুটা মোটেই ভাল হয়নি ভারতের। প্রথম ম্যাচে দশ জনের বাংলাদেশের কাছে আটকে গিয়েছিল ভারত। শ্রীলঙ্কার বিরুদ্ধেও পয়েন্ট নষ্ট করেন সুনীলরা। সাফ কাপে টিকে থাকতে হলে নেপালের বিরুদ্ধে ম্যাচটা জিততেই হতো ভারতকে। ওই ম্যাচে সুনীলের একমাত্র গোলে জয় পায় টিম ইন্ডিয়া। এরপর মালদ্বীপের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে জয়ই যেন ভারতকে আত্মবিশ্বাস ফিরিয়ে দেয়। ফাইনালের মঞ্চেও সেই প্রমাণ পাওয়া গেল।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.