সুপার ওভার নিয়ে আইসিসি-র নতুন নিয়মকে স্বাগত জানালেন সচিন

দেরিতে হলেও আইসিসি-র বোধোদয় হল।

Updated By: Oct 17, 2019, 10:52 AM IST
সুপার ওভার নিয়ে আইসিসি-র নতুন নিয়মকে স্বাগত জানালেন সচিন

নিজস্ব প্রতিবেদন:  ২০১৯ সালের বিশ্বকাপ ফাইনালের পর বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি-র 'অদ্ভুত' নিয়ম নিয়ে সরব হন সচিন তেন্ডুলকর। তখনই তিনি বলেন, আরও একটা সুপার ওভার হওয়া উচিত্ ছিল। দুবাইয়ে আইসিসির বৈঠকে বিশ্বকাপ ফাইনালের সেই বিতর্কিত সুপার ওভারের নিয়ম বদল হয়েছে। আইসিসি-র নতুন নিয়মকে স্বাগত জানিয়েছেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর।

 

১৪ জুলাই, ২০১৯ সালে বিশ্বকাপ ফাইনালে লর্ডসে ইংল্যান্ড বনাম নিউ জিল্যান্ড ম্যাচ ৫০-৫০ ওভার শেষে টাই। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও টাই হয়। দু দুবার টাই হওয়ার পর শেষ পর্যন্ত ম্যাচ জিতে নিল ইংল্যান্ড। সঙ্গে বিশ্বকাপও। কারণ, আইসিসির নিয়ম অনুযায়ী, ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারেও মীমাংসা না হলে যে দল সেই ম্যাচে বেশি সংখ্যক বাউন্ডারি মেরেছে তাদের জয়ী বলে ঘোষণা করা হবে। ২০০৯ সালে এই বাউন্ডারি নিয়ম চালু করা হয়। অদ্ভুত এই নিয়ম বদল করেছে আইসিসি। আইসিসি-র নতুন নিয়ম, সুপার ওভারে বেশি রান করা দলই জিতবে। যে কোনও একটি দলের জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত চলবে এই (এক ওভারের লড়াই) সুপার ওভার। বাউন্ডারির হিসাব আর থাকবে না।

 

দেরিতে হলেও আইসিসি-র বোধোদয় হল। বিশ্বকাপ ফাইনালের পরে পরেই সচিন যে কথা বলেছিলেন, কার্যত সেই রাস্তাতেই হাঁটল আইসিসি। আইসিসি-র বাউন্ডারি নিয়ম বদলের পর সচিন তেন্ডুলকার  টুইট করে লেখেন, "আমি মনে করি, এই সিদ্ধান্ত খুব গুরুত্বপূর্ণ। ফলাফল নিশ্চিত করতে অর্থাত্ দুটো দলকে যখন কোনও ভাবেই আলাদা করা যায় না, তখন এই রকম উপায়ই দরকার।"

আরও পড়ুন - সুপার ওভারে আইসিসির 'হাস্যকর' নিয়ম উঠে গেল! বাউন্ডারির হিসাব আর থাকছে না

.