Rohit Sharma | BGT 2023: নাগপুরে জয়ধ্বজা উড়িয়ে প্রাক্তন অধিনায়ককে বিরাট গুরুদক্ষিণা রোহিতের!

Rohit Sharma reveals lessons from Virat Kohli’s Test captaincy: নাগপুরে ভারত ইনিংস ও ১৩২ রানে জিতেছে। অস্ট্রেলিয়াকে বিরাট ব্যবধানে হারিয়েই সিরিজে এগিয়ে গিয়েছে রোহিত অ্যান্ড কোং। নাগপুরে জয়ধ্বজা উড়িয়ে প্রাক্তন অধিনায়ককেই শিক্ষাগুরু বললেন রোহিত!  

Updated By: Feb 11, 2023, 08:21 PM IST
Rohit Sharma | BGT 2023: নাগপুরে জয়ধ্বজা উড়িয়ে প্রাক্তন অধিনায়ককে বিরাট গুরুদক্ষিণা রোহিতের!
বিরাটেই মজে রোহিত!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় দল বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy, BGT 2023) শুরুতেই কামাল করেছে। প্রথমে রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), পরে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। সেই চেনা স্পিন জুজুতেই অস্ট্রেলিয়ার শেষ হয়ে গেল নাগপুরে। 'ডক্টর্ড পিচ' ওরফে ভারত নিজেদের সুবিধা মতো পিচ বানিয়েছে বলে প্যাট কামিন্সের (Pat Cummins) দল যে কাঁদুনি গান গেয়েছিল, তা ছিল আসলে তাদের স্পিন খেলতে না পারার চেনা অসুখ, তা ফের একবার গোটা বিশ্বের সামনে প্রমাণিত হয়ে গেল। নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে (Vidarbha Cricket Association Stadium), বহু প্রতীক্ষিত ভারত-অস্ট্রেলিয়া (IND vs AUS) মহাযুদ্ধের প্রথম হার্ডল ভারত হেসে-খেলে জিতে নিল। পাঁচ দিনের টেস্টের ফয়সলা হয়ে গেল আড়াই দিনেই। চার ম্যাচের টেস্ট সিরিজে ভারত ১-০ এগিয়ে গেল। রোহিত শর্মা (Rohit Sharma) দুরন্ত শতরান হাঁকিয়েছেন ম্যাচে। নেতৃত্বও দিয়েছেন একদম সামনে থেকে। নাগপুরে জয়ধ্বজা উড়িয়ে প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিকেই (Virat Kohli) শিক্ষাগুরু বললেন রোহিত! সাফ জানালেন যা শিখেছেন বিরাটের থেকে সেটাই কাজে লাগাচ্ছেন এখন। 

এক সময়ে দেশের সব ফরম্যাটে অধিনায়ক ছিলেন বিরাট। তাঁর নেতৃত্বে দীর্ঘদিন খেলেছেন রোহিত। কখনও হয়েছেন ডেপুটিও। আজ কালের নিয়মে রোহিত ভারতের সব ফরম্যাটের ক্যাপ্টেন। আর বিরাট খেলছেন তাঁর ক্যাপ্টেনসিতে। এদিন নাগপুরে টেস্ট জিতে রোহিত বুঝিয়ে দিলেন যে, বিরাটের প্রতি তাঁর শ্রদ্ধা ঠিক কোন জায়গায়। অকপটে বলছেন যে, প্রাক্তন অধিনায়কের থেকেই শিখেছেন। ম্যাচের পর সাংবাদিক বৈঠকে রোহিত বলেন, 'একটা বিষয় বলতেই হয়। আমি যখন প্লেয়ার হিসাবে বিরাটের নেতৃত্বে খেলেছি, তখন একটা জিনিস খেয়াল করেছি, ও সঠিক ফিল্ডিং সাজাত। আর ওর মধ্যে একটা ব্যাপার ছিল, উইকেট পাই না পাই, বিপক্ষকে সবসময় এমন চাপে রাখতে হবে, যাতে তারা ভুল করে ফেলে। এই বিষয়টি আমি বিরাটের থেকে শিখেছি যখন এই বোলাররা বল করত। এটাই এখন আমি করার চেষ্টা করছি। বিপক্ষকে চাপে রাখার নীতি নিয়েছি। উইকেট নিয়ে এত ভাবছি না। প্রতি বলে উইকেট আসবে না। যদি এমনটা হয়, তাহলে তার চেয়ে ভালো আর কিছু হতে পারে না। কিন্তু এটাও মনে রাখতে হবে যে, এমনটা বারবার হবে না। আমাদের কঠোর পরিশ্রম করে যেতেই হবে।' বিরাটের কথা ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে লেখা থাকবে। ধোনি সিরিজের মাঝপথে টেস্ট ক্যাপ্টেনসি ছেড়ে দেন। আচমকাই দায়িত্ব এসে পড়ে বিরাটের কাঁধে। ২০১৪-২২ পর্যন্ত ভারতীয় দলকে টেস্টে নেতৃত্ব দিয়েছেন বিরাট। ৬৮ টেস্টের মধ্যে ভারতকে জিতিয়েছেন ৪০ বার। যার মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরই ব্যাক-টু-ব্যাক এই বর্ডার-গাভাসকর ট্রফিতে হারানো।

আরও পড়ুন: Ravindra Jadeja | BGT 2023: 'ওরা বিমানে উঠেই পিচ দেখে নিয়েছিল'! ক্যাঙারু রোস্টের পর তৃপ্ত জাদেজার চরম বিদ্রুপ

এরপর ভারত-অস্ট্রেলিয়া ১৭-২১ ফেব্রুয়ারি দিল্লিতে খেলবে দ্বিতীয় টেস্ট। ১-৫ মার্চ, তৃতীয় টেস্ট হবে ধরমশালায়। ৯-১৩ মার্চ, সিরিজের চতুর্থ তথা শেষ টেস্ট আহমেদাবাদে। বলাই বাহুল্য প্রথম টেস্ট জিতে ভারত বাড়তি অক্সিজেন পেয়ে গেল। ভারতের মাটিতে গত ১৪ বছরে মাত্র একটি টেস্ট জিতেছে অজিরা। তবে ১৭ বছরের খরা কাটিয়ে এবার ভারত থেকে ট্রফি নিয়ে ফিরতে মরিয়া প্যাট কামিন্সরা। এই কথা দিনের আলোর মতো ফের পরিষ্কার হয়ে গেল যে, অস্ট্রেলিয়ার কাছে জুজু ভারতের স্পিনই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.