Rohit Sharma: ব্যাট হাতে বিরল রেকর্ডের অধিকারী হলেন রোহিত

বিশ্বের তৃতীয় ব্যাটার হিসাবে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৩০০০ রান পূর্ণ করলেন রোহিত। 

Updated By: Nov 8, 2021, 09:52 PM IST
Rohit Sharma: ব্যাট হাতে বিরল রেকর্ডের অধিকারী হলেন রোহিত
রোহিত শর্মা

নিজস্ব প্রতিবেদন: দুবাইয়ে টি-২০ বিশ্বকাপে (T20 World Cup) লিগ পর্যায়ের শেষ ম্যাচ খেলছে ভারত। সোমবার দুর্বল নামিবিয়ার মুখোমুখি হয়েছে বিরাট কোহলির (Virat Kohli) ভারত। আর এই ম্যাচেই বিরাট মাইলস্টোন স্থাপন করলেন রোহিত শর্মা (Rohit Sharma)। টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন ও বিশ্ববন্দিত ওপেনার এদিন বিশ্বের তৃতীয় ব্যাটার হিসাবে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৩০০০ রান পূর্ণ করলেন। এই ম্যাচে নামার আগে রোহিতের ঝুলিতে ছিল ১১৫ ম্যাচে ২৯৮২ রান। এদিন কেএল রাহুলের সঙ্গে নামিবিয়ার ১৩২ রান তাড়া করতে নেমে ব্যাট হাতে ঝড় তুলতে শুরু করেন 'হিটম্যান'। আর অবলীলায় এই রেকর্ড করে ফেলেন। প্রতিবেদন লেখার সময়ে রোহিত ১৯ বলে ৩০ রানে অপরাজিত আছেন।

তালিকায় একে আছে বিরাট কোহলি (৯৩ ম্যাচে ৩২২৭ রান), দুয়ে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (১০৭ ম্যাচে ৩১০৩ রান)। রোহিত যদি বড় রান করতে পারেন, তাহলে তিনি শুধু তিন হাজারিই হবেন না। ছাপিয়ে যাবেন গাপটিলকে। ৩৪ বছরের রোহিত একমাত্র ব্যাটার যাঁর ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে দেশের হয়ে চারটি টি-২০ সেঞ্চুরি আছে। তাঁর গড় ৩২.৪১। স্ট্রাইক রেট ১৩৯.৪১। রোহিত ১৩৮টি ছয় হাঁকিয়েছেন ও চার মেরেছেন ২৬৬টি।

আরও পড়ুন: Virat Kohli: এরপর রোহিতের হাতেই ভারতীয় দল, জানিয়ে দিলেন কোহলি নিজেই

টি-২০ বিশ্বকাপ শেষ হলেই কোহলি ২০ ওভারের ফর্ম্যাটে দেশের নেতৃত্ব ছেড়ে দেবেন। মনে করা হচ্ছে ৫০ ওভারের ক্রিকেটেও কোহলি যুগের অবসান হবে। দেশের হয়ে ২০ ও ৫০ ওভারের ক্রিকেটে রোহিতকেই পরবর্তী ভারত অধিনায়ক হিসাবে দেখা যাবে বলে মনে করা হচ্ছে। অনেকেই মনে করছেন যে, রোহিতের ক্যাপ্টেন হওয়া শুধু সময়ের অপেক্ষা। এদিন টসের সময় কোহলিই সুকৌশলে জানিয়ে দিলেন যে, রোহিতই তাঁর জুতোয় পা গলাচ্ছেন। বিরাট বলেন, "আমার কাছে টি-২০ দলের অধিনায়কত্ব করা বিরাট সম্মানের। আমাকে সেই সুযোগ দেওয়া হয়েছে। আমি সাধ্য মতো চেষ্টা করেছি। কিন্তু এবার সময় এসেছে একটা জায়গা করে দিয়ে সরে আসার। দল যেভাবে খেলেছে তার জন্য আমি অত্যন্ত গর্বিত। আমার মনে হয় এরপর যে আসবে সে দলকে এগিয়ে নিয়ে যাবে। অবশ্যই রোহিত রয়েছে। ও অনেকদিন ধরেই দলের দেখভাল করছে। ভারতীয় দল ভাল হাতেই আছে।"রোহিত ১৯টি টি-২০ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে ১৫বার জিতিয়েছেন। তাঁর ক্যাপ্টেনসিতে ভারত ২০১৮ সালে নিদাহাস ট্রফিও জেতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.