হেডেনের মনগুজ্ ব্যাটের কথা মনে আছে? এবার রশিদ খান দেখালেন, ক্যামেল ব্যাট

বছরের শেষে বিশ্ব ক্রিকেটকে আরও এক নতুন ধরণের ব্যাটের সঙ্গে পরিচয়ে করিয়ে দিলেন আফগানিস্তানের রশিদ খান।

Updated By: Dec 30, 2019, 06:15 PM IST
হেডেনের মনগুজ্ ব্যাটের কথা মনে আছে? এবার রশিদ খান দেখালেন, ক্যামেল ব্যাট

নিজস্ব প্রতিবেদন : অজি ওপেনার ম্যাথু হেডেনের মনগুজ্ ব্যাটের কথা মনে আছে তো? হাতল বড়। ব্যাটের প্লেট হাতলের থেকে ছোট। সেই ব্যাট দিয়ে মারকাটারি ইনিংস খেলতেন হেডেন। মনগুজ্ ব্যাট প্রথমে দেখে অবাক হয়েছিলেন ক্রিকেটপ্রেমীরা। এ আবার কেমন ব্যাট! প্রথম প্রতিক্রিয়া ছিল এমনই। কিন্তু পরে দেখা যায়, হেডেনের পথ ধরে মনগুজ ব্যাট দিয়ে অনেক আন্তর্জাতিক তারকাই খেলেছেন। হেডেন ওই ব্যাট নিয়ে এসেছিলেন আইপিএলেও। তবে বিশেষ ওই ব্যাটে খেলতে হলে আলাদা প্রশিক্ষণের প্রয়োজন। সেটাও মনে করিয়ে দিয়েছিলেন হেডেন।

আধুনিক ক্রিকেটে অত্যাধুনিক সরঞ্জামের শেষ নেই। নতুন ধরণের ডিজাইন-এর ব্যাট আসা সেখানে অবাক করার মতো কোনও ব্যাপার নয়। বছরের শেষে তাই বিশ্ব ক্রিকেটকে আরও এক নতুন ধরণের ব্যাটের সঙ্গে পরিচয়ে করিয়ে দিলেন আফগানিস্তানের রশিদ খান। তিনি এবার ক্যামেল ব্যাট আনলেন। বিগ ব্যাশের ম্যাচে রশিদকে একটি বিশেষ ধরণের ব্যাট নিয়ে খেলতে দেখা যায়। ব্যাটের পিছন দিকে দুটি উঁচু অংশ রয়েছে। ঠিক যেমন উঁটের পিছে কুজো থাকে! আর তাই এই ব্যাটের নাম ক্যামেল ব্যাট। রশিদ সেই ব্যাট দিয়ে ১৬ বলে ২৫ রানের ইনিংস খেললেন।

আরও পড়ুন-  অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ কোহলিদের বড় চ্যালেঞ্জ: সৌরভ গাঙ্গুলি

রশিদ খানের অ্যাডিলেড স্ট্রাইকার্স এদিন মেলবোর্ন রেনেডেগসকে ১৮ রানে হারিয়েছে। তবে তিনি ব্যাটিং করার সময়ই ম্য়াচ সম্প্রচারকদের ক্যামেরা সেই ব্যাটের দিকে ফোকাস করেছিল। পরে বিগ ব্যাশ আয়োজকরা সেই ব্যাটের একটি ছবি টুইটারে পোস্ট করে। আর তার নিচে রশিদ খানের আইপিএল দল হায়দরাবাদ লেখে, ''রশিদ তুমি এই ব্যাট আইপিএলের সময় নিয়ে এসো।''

.