Ranji Trophy: শেষ আটের লড়াইয়ে বাংলার সামনে ঝাড়খণ্ড, কোন নতুন নিয়মে নক-আউট? জানাল BCCI

বাংলা-সহ সব দলগুলিই বেঙ্গালুরুতে পৌঁছবে ১ জুন। প্রত্যেককে এর ৪৮ ঘণ্টা আগে কোভিড আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। ফল নেগেটিভ হলে তবেই ক্রিকেটাররা বেঙ্গালুরু যেতে পারবেন।   

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 28, 2022, 09:35 PM IST
Ranji Trophy: শেষ আটের লড়াইয়ে বাংলার সামনে ঝাড়খণ্ড, কোন নতুন নিয়মে নক-আউট? জানাল BCCI
নক-আউটের জন্য তৈরি বাংলা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রঞ্জি ট্রফির (Ranji Trophy) নক-আউট পর্বের সূচি ঠিক করে ফেলল বিসিসিআই (BCCI)। কোয়ার্টার ফাইনালে অভিমন্যু ঈশ্বরণের (Abhimanyu Eashwaran) বাংলার প্রতিপক্ষ ঝাড়খণ্ড (Jharkhand) কোয়ার্টার ফাইনালে মুখোমুখি মুম্বই-উত্তরাখণ্ড, কর্নাটক-উত্তরপ্রদেশ, পঞ্জাব-মধ্যপ্রদেশ। দু’টি সেমিফাইনাল ১২ জুন থেকে ১৬ জুন। ফাইনাল ২০ জুন থেকে ২৪ জুন।  

এ দিকে দেশজুড়ে কোভিড (Covid 19) পরিস্থিতির কথা মাথায় রেখে রঞ্জি আয়োজনের ক্ষেত্রে একাধিক সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড। গ্রুপ পর্বের মতো নক আউটেও ৩০ জনের দল তৈরি করা যাবে। তবে ২০ জন ক্রিকেটারকে দলের সঙ্গে রাখা যাবে। কোচ এবং সাপোর্ট স্টাফ মিলিয়ে থাকতে পারবেন ১০ জন। দলে চিকিৎসক এবং করোনা সংক্রান্ত সমস্যা সামলানোর জন্য বিশেষ ব্যক্তিকে রাখার নির্দেশ দিয়েছে বোর্ড।

গ্রুপ পর্বের মতো এ বারও ২০ জন ক্রিকেটারই ম্যাচ ফি পাবেন। বোর্ডের পক্ষ থেকে তেমনটাই জানানো হয়েছে। তবে প্রথম একাদশে থাকা ক্রিকেটাররা ১০০ শতাংশ টাকা পাবেন। বাকি নয় ক্রিকেটার পাবেন ম্যাচ ফি-র ৫০ শতাংশ টাকা। করোনার জন্য দু’জন অতিরিক্ত ক্রিকেটারকেও নিয়ে যেতে পারবে দলগুলি।

বাংলা-সহ সব দলগুলিই বেঙ্গালুরুতে পৌঁছবে ১ জুন। প্রত্যেককে এর ৪৮ ঘণ্টা আগে কোভিড আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। ফল নেগেটিভ হলে তবেই ক্রিকেটাররা বেঙ্গালুরু যেতে পারবেন। বাধ্যতামূলক নিভৃতবাস না থাকলেও দলগুলিকে জৈবদুর্গে থাকতে হবে। পরের দু’দিন, অর্থাৎ ২ ও ৩ জুন অনুশীলনের সুযোগ পাবে আটটি দল।

২ জুন বোর্ডের তরফ থেকে প্রতিটি দলের প্রথম দফার করোনা পরীক্ষা করা হবে। ৯ জুন দ্বিতীয় বার করোনা পরীক্ষা করা হবে। ফাইনালের আগে করোনা পরীক্ষা করা হবে ১৭ জুন। হোটেল থেকে খেলার মাঠ এবং বিমানবন্দরে যাওয়া আসার জন্য ৪৫ জনের বসার বাস দেওয়া হবে দলগুলিকে। ক্রিকেটারদের কিট ব্যাগ ও অন্যান্য জিনিস নিয়ে যাওয়ার জন্য থাকবে আলাদা গাড়ি।

৩০ জনের দলে নির্বাচকরা না থাকলে তাঁদের জন্য দলের হোটেলে আলাদা ব্যবস্থা করা হবে। তবে সেই খরচ দিতে হবে রাজ্য ক্রিকেট সংস্থাকে। দলের জৈবদুর্গের মধ্যেও ঢুকতে পারবেন না নির্বাচকরা। ম্যাচ দেখার জন্য নির্বাচকদের আলাদা বসার ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন: Wriddhiman Saha, IPL 2022: ব্যাটেই জবাব দিয়ে 'ব্রাত্য' পাপালির বার্তা, এখনও ফুরিয়ে যাইনি...

আরও পড়ুন: Dada and Didi, IPL play offs 2022: মুখ্যমন্ত্রী Mamata Banerjee-র সঙ্গে দেখা করতে কেন নবান্নে গেলেন BCCI প্রধান Sourav Ganguly? জেনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.