ভারতীয় ক্রিকেটে সৌরভ গাঙ্গুলির থেকে রাহুল দ্রাবিড়ের অবদান বেশি!

আমার একদিনের ক্রিকেটে অভিষেক হয়েছিল সৌরভের নেতৃত্বে। আর টেস্ট অভিষেক হয়েছিল রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jun 22, 2020, 07:54 PM IST
ভারতীয় ক্রিকেটে সৌরভ গাঙ্গুলির থেকে রাহুল দ্রাবিড়ের অবদান বেশি!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  অনিল কুম্বলে তাঁর পছন্দের অধিনায়ক তা আগেই জানিয়েছিলেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। এবার দুই প্রাক্তন ভারত অধিনায়কের তুলনা করলেন তিনি। একদিকে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি আর অন্যদিকে এনসিএ-প্রধান রাহুল দ্রাবিড়। দুই প্রাক্তন ভারত অধিনায়কের মধ্যে তুলনায় সৌরভের থেকে দ্রাবিড়কে এগিয়ে রাখলেন গৌতি।

সৌরভের নেতৃত্বে অভিষেক হয়েছিল গৌতম গম্ভীরের। দ্রাবিড়ের অধিনায়কত্বেও খেলেছেন তিনি। প্রাক্তন ভারতীয় ওপেনার তথা বর্তমানে বিজেপি সাংসদ গৌতম গম্ভীরের মতে, " আমার একদিনের ক্রিকেটে অভিষেক হয়েছিল সৌরভের নেতৃত্বে। আর টেস্ট অভিষেক হয়েছিল রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে। আমাদের দুর্ভাগ্য যে আমরা তাঁর (রাহুল দ্রাবিড়়) নেতৃত্বের  যথাযোগ্য সম্মান দিতে পারিনি। আমরা সৌরভ গাঙ্গুলি, এমএস ধোনির নেতৃত্ব নিয়ে নানা কথা বলি আর এখন বিরাট কোহলির কথা। কিন্তু মনে রাখবেন রাহুল দ্রাবিড় ভারতের অন্যতম সেরা অধিনায়ক।"

 

পাশাপাশি গম্ভীর আরও বলেন, "আপনি তাঁকে টেস্টে ওপেন করতে বলেছেন তিনি করেছেন, ভারতের জন্য উইকেট কিপিং করেছেন। ফিনিশার হিসেবেও ব্যাটিং করেছেন। ভারতীয় ক্রিকেটের জন্য তিনি সবকিছু করেছেন। একজন অধিনায়ক হিসেবে আর কোন ধরণের মডেল আপনি চান। আমার মতে, ওর অনেক বেশি অবদান রয়েছে ভারতীয় ক্রিকেটে। সাদা বলের ক্রিকেটে সৌরভের অবদান অনেক রয়েছে। কিন্তু সবধরণের ক্রিকেটে রাহুল দ্রাবিড়ের অবদান অনেক বেশি, অন্যদের থেকে অন্তত। ভারতীয় ক্রিকেটে রাহুল দ্রাবিড়ের অবদান সচিন তেন্ডুলকরের থেকে কোনও অংশ কম নয়।"

 

আরও পড়ুন - বিরাট কোহলি না স্টিভ স্মিথ? মজাদার উত্তর দিলেন ওয়ার্নার

 

.