একদিনের ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়লেন দুই পাক ওপেনার

১২ বছর পর একদিনের ক্রিকেটে ওপেনিং জুটিতে নতুন কীর্তি গড়লেন ইমাম-জামান।

Updated By: Jul 20, 2018, 06:29 PM IST
একদিনের ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়লেন দুই পাক ওপেনার

নিজস্ব প্রতিবেদন : একদিনের ক্রিকেটে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন পাকিস্তানের দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামান। শুক্রবার বুলাওয়েতে জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের চতুর্থ একদিনের ম্যাচে ২৫২ বলে ৩০৪ রানের ওপেনিং পার্টনারশিপ গড়ে বিশ্বরেকর্ড গড়লেন দুই পাক ওপেনার।

আরও পড়ুন - স্পিনার পান্ডিয়ার 'বাউন্সার'কে স্বাগত জানালেন রশিদ খান

ক্রিকেটের ইতিহাস ওপেনিং জুটিতে এর আগে সর্বোচ্চ রানের মালিক ছিলেন শ্রীলঙ্কার সনথ জয়সূর্য ও উপুল থারাঙ্গা। ২০০৬ সালে লিডসে ইংল্যান্ডের বিরুদ্ধে এই দুই লঙ্কান ক্রিকেটার ওপেনিং জুটিতে ১৯১ বলে ২৮৬ রান করেছিলেন। ১২ বছর পর একদিনের ক্রিকেটে ওপেনিং জুটিতে নতুন কীর্তি গড়লেন ইমাম-জামান।

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের চতুর্থ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন পাক অধিনায়ক। ব্যাট হাতে নেমে অবলীলায় রান তোলেন পাকিস্তানের দুই ওপেনার ইমাম এবং জামান। ১০৬ বলে প্রথমে শতরানের জুটি, ১৯০ বলে ২০০ রানের জুটি এবং ২৫০ বলে ৩০০ রানের ঘরে পৌঁছে যান ইমাম-জামানের জুটি। ইনিংসের ২৫২তম বলে ইমাম-উল-হক আউট হলে ওপেনিং জুটি ভাঙে। স্কোর বোর্ডে তখন রান ৩০৪।

আরও পড়ুন - ১০০ বলের ক্রিকেটে ওভার হবে ৫ বলে

দুই পাক ওপেনার ইমাম এবং জামান সেঞ্চুরি করেন। ১২২ বলে ১১৩ রান করেন ইমাম। তবে একদিনের ক্রিকেটে পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে দ্বিশতরান গড়ে নজির গড়লেন ফাকার জামান। ২৪টি চার ও ৫টি ছক্কায় ১৫৬ বলে ২১০ রানে অপরাজিত থাকেন জামান।  অষ্টম ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে দ্বিশতরান করলেন ফাকার। সেই সঙ্গে একদিনের ক্রিকেটে পাকিস্তানের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক এখন জামান। সঈদ আনোয়ারের ১৯৪ রান ছিল এতদিন কোনও পাক ক্রিকেটারের ব্যক্তিগত সর্বোচ্চ রান।

শুধুমাত্র ওপেনিং জুটিতেই নয়, পাকিস্তানের হয়ে যে কোনও উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডও এখন ইমাম-জামানের দখলে। এর আগে পাকিস্তানের হয়ে যে কোনও উইকেট জুটিতে সর্বোচ্চ রান ছিল আমির সোহেল ও ইনজামাম-উল-হকের। ১৯৯৪ সালে শারজাতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় উইকেটে ২৬৩ রান করেছিলেন সোহেল-ইনজামাম জুটি।

.