জেলে এখন গ্যাংস্টারের সঙ্গে ফুটবল খেলছেন পিস্টোরিয়াস

বান্ধবীকেঅনিচ্ছাকৃত  খুনের দায়ে তিনি এখন জেল খাটছেন। কিন্তু অস্কার পিস্টোরিয়াসকে খেলার দুনিয়া থেকে আলাদা করা যাচ্ছে না। দুনিয়ার সাড়া জাগানো ব্লেড রানার এখন ফুটবল খেলছেন। আগের চেয়ে বেশ খানিকটা ছিপছিপেও হয়েছেন দক্ষিণ আফ্রিকার এই ব্লেড রানার। তবে তাতেও কিছুটা বিতর্ক আছে। কারণ জেলে অস্কারের খেলার সঙ্গী একজন দাগি আসামি, যে অপহরণ করে খুনের চেষ্টার অভিযোগে বিচারাধীন বন্দি।  স্থানীয় মিডিয়ায় এই ছবি প্রকাশ পেতেই তুমুল বিতর্ক শুরু হয়। অবশ্য পিস্টোরিয়াসের সমর্থকরা বলছেন, এতে আবার দোষ কোথায়! জেলে তো আর সাধুদের সঙ্গে খেলা যাবে না।

Updated By: Mar 11, 2015, 08:32 PM IST
জেলে এখন গ্যাংস্টারের সঙ্গে ফুটবল খেলছেন পিস্টোরিয়াস

ওয়েব ডেস্ক: বান্ধবীকেঅনিচ্ছাকৃত  খুনের দায়ে তিনি এখন জেল খাটছেন। কিন্তু অস্কার পিস্টোরিয়াসকে খেলার দুনিয়া থেকে আলাদা করা যাচ্ছে না। দুনিয়ার সাড়া জাগানো ব্লেড রানার এখন ফুটবল খেলছেন। আগের চেয়ে বেশ খানিকটা ছিপছিপেও হয়েছেন দক্ষিণ আফ্রিকার এই ব্লেড রানার। তবে তাতেও কিছুটা বিতর্ক আছে। কারণ জেলে অস্কারের খেলার সঙ্গী একজন দাগি আসামি, যে অপহরণ করে খুনের চেষ্টার অভিযোগে বিচারাধীন বন্দি।  স্থানীয় মিডিয়ায় এই ছবি প্রকাশ পেতেই তুমুল বিতর্ক শুরু হয়। অবশ্য পিস্টোরিয়াসের সমর্থকরা বলছেন, এতে আবার দোষ কোথায়! জেলে তো আর সাধুদের সঙ্গে খেলা যাবে না।

প্রেমিকাকে অনিচ্ছাকৃত হত্যার দায়ে জেলে গেলে কি হবে, দক্ষিণ আফ্রিকার জেলে বাকিদের  থেকে আলাদা ব্যবস্থা থাকছে ব্লেড রানার অস্কার পিস্টোরিয়াসের জন্য। জেলের হসপিটাল উইংয়ে আলাদা সেলে থাকছেন দক্ষিণ আফ্রিকার এই অ্যাথলিট। প্রিটোরিয়ার সেন্ট্রাল জেলে অন্যান্য প্রতিবন্ধীরা এই ব্যবস্থা আশাই করতে পারেন না। বান্ধবীকে অনিচ্ছাকৃত খুনের দায়ে পিস্টোরিয়াসকে পাঁচ বছর জেলের নির্দেশ দেয় আদালত। গৃহবন্দী হিসাবে থাকার আগে অন্তত দশ মাস জেলে কাটাতে হবে এই অ্যাথলিটকে। তবে জেলের মধ্যেও যে পিস্টোরিয়াসের জন্য ভিআইপি ব্যবস্থা থাকতে চলেছে তা প্রথম কয়েকদিনেই পরিষ্কার।  

শুনানির সময় পিস্টোরিয়াস বলেন রাতের অন্ধকারে আততায়ী ভেবে রিভাকে ভুল করে গুলি করেন তিনি। বিচারপতির বক্তব্য ছিল, স্বেচ্ছায় খুন না করলেও দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন পিস্টোরিয়াস। ৯ মিমি পিস্তল থেকে ৪ বার গুলি ছোঁড়েন পিস্টোরিয়াস। সাজা ঘোষনার আগে দক্ষিণ আফ্রিকার একটি টেলিভিশন চ্যানেল সাক্ষাত্‍কার দেন পিস্টোরিয়াসের ভাই কার্ল ও বোন এমি। গত দেড় বছর ধরে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন বলে জানান তারা। এমি বলেন, "এই সময়টা সত্যিই খুব লম্বা ছিল। আমার ভাই হলেও কোনও অপরাধীকে সমর্থন করা যায় না।"

.