সর্বকালের সফলতম শীতকালীন অলিম্পিয়ান হয়ে গেলেন `৪০ এর বুড়ো`

মাইকেল ফেল্পস। রজার ফেডেরার । টাইগার উডস। এই নামগুলোত অর্ধেক শুনেও গোটা বিশ্ব বলে দিতে পারে। কিন্তু ওলে ইনেয়ার বন্দোলে। এই নামটা শোনেনি! আপনার, আমার মত হয়ত অর্ধেক বিশ্বও শোনেনি। কিন্তু এবার থেকে নরওয়ের ৪০ বছরের এই ক্রীড়াবিদের নামটা মনে রাখুন। কারণ এই ওলেই হলেন এখন শীতাকালীন অলিম্পিকের সফলতম ক্রীড়াবিদ।

Updated By: Feb 20, 2014, 03:26 PM IST

-------------------------------------
মাইকেল ফেল্পস। রজার ফেডেরার । টাইগার উডস। এই নামগুলোত অর্ধেক শুনেও গোটা বিশ্ব বলে দিতে পারে। কিন্তু ওলে ইনেয়ার বন্দোলে। এই নামটা শোনেনি! আপনার, আমার মত হয়ত অর্ধেক বিশ্বও শোনেনি। কিন্তু এবার থেকে নরওয়ের ৪০ বছরের এই ক্রীড়াবিদের নামটা মনে রাখুন। কারণ এই ওলেই হলেন এখন শীতকালীন অলিম্পিকের সফলতম ক্রীড়াবিদ।

আজ সোচি অলিম্পিকে বাইথলন টিম ইভেন্টে সোনা জিতে রেকর্ড গড়ে বসলেন ওলে। নরওয়ের কিংবদন্তি এই ক্রীড়াবিদের সব মিলিয়ে মোট ১৩ খানা পদক জেতা হয়ে গেল। ওলে ভাঙলেন তাঁর দেশেরই ক্রস কান্ট্রি স্কাইয়ার বর্ন দাহেলের রেকর্ড।
শুধু ১৩টা অলিম্পিক পদকই নয় বিশ্ব চ্যাম্পিয়নশিপেও মোট ১৯টা পদক আছে ওলের।

১৯৯৮ নাগোন শীতকালীন অলিম্পিকে প্রথম পদক জেতেন তিনি। এরপর প্রতিটি শীতলাকীলন অলিম্পিকে অন্তত দুটো করে পদক জিতেছেন। এবারের সোচি গেমসে জিতেছেন ২টি সোনা। ২০০২ অলিম্পিকে জিতে ছিলেন ৪টি সোনা।

গ্রীষ্মকালীন অলিম্পিকে সফলতম ক্রীড়াবিদ হলেন মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পস। ১৮ টি সোনা সহ ২২ টি পদক আছে ফেল্পসের ঝুলিতে। গ্রীষ্মের রাজা যদি ফেল্পস হন তাহলে শীতের জবাব এখন ওলে।

.