চলে গেলেন বিশ্বের সব থেকে বয়স্ক প্রথম শ্রেণীর ক্রিকেটার, বয়স হয়েছিল ১০০

বসন্ত রায়জির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন সচিন তেন্ডুলকর। 

Updated By: Jun 13, 2020, 02:24 PM IST
চলে গেলেন বিশ্বের সব থেকে বয়স্ক প্রথম শ্রেণীর ক্রিকেটার, বয়স হয়েছিল ১০০

নিজস্ব প্রতিনিধি- জীবনের মাঠেও তিনি সেঞ্চুরি করেই গেলেন। বিশ্বের প্রবীণতম প্রথম শ্রেণীর ক্রিকেটার বসন্ত রায়জি চলে গেলেন। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ১০০। মুম্বইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। চলতি বছর ৭ মার্চ ইংলিশ ক্রিকেটার জন মেনর্স মারা যাওয়ার পর বসন্ত রায়জি ছিলেন বিশ্বের সব থেকে বয়স্ক প্রথম শ্রেণীর ক্রিকেটার। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড-এর তরফে বসন্ত রায়জির মৃত্যুতে শোকজ্ঞাপন করা হয়েছে। চলতি বছর জানুয়ারি মাসে তিনি ১০০-য় পা রেখেছিলেন।

বসন্ত রায়জির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন সচিন তেন্ডুলকর। জানুয়ারি মাসে তাঁর জন্মদিন পালন করতে ওনার বাড়িতে হাজির হয়েছিলেন সচিন। সচিন এদিন টুইটারে লিখেছেন, এই বছরই আমি বসন্ত রায়জির বাড়ি গিয়েছিলাম ওনার জন্মদিন পালন করতে। ক্রিকেটের প্রতি ওনার ভালবাসা তাগিদ দেখার মতো ছিল। ওনার মৃত্যুর খবর আমাকে কষ্ট দিয়েছে। বসন্ত রায়জির পরিবার ও বন্ধুদের প্রতি আমার সমবেদনা রইল। চলতি বছর ইংলিশ ক্রিকেটার জন মেনর্স মারা যান। তাঁর বয়স হয়েছিল ১০৬ বছর। উনি ইংল্যান্ডের কাউন্টি দল হ্যাম্পশায়ারের হয়ে খেলতেন। তিনি ছিলেন বিশ্বের সব থেকে বয়স্ক প্রথম শ্রেণীর ক্রিকেটার। তিনি মারা যাওয়ার পর বসন্তজি বিশ্বের সব থেকে বয়স্ক প্রথম শ্রেণীর ক্রিকেটার হিসাবে স্বীকৃতি পান।

আরও পড়ুন-  গেটের তলা ভাঙা! এক সপ্তাহের মধ্যে তিনবার দেল স্টেইনের বাড়িতে হুলস্থুল কাণ্ড

চারের দশকে নটি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছিলেন বসন্ত রায়জি। ওই নটি ম্যাচে তিনি ২৭৭ রান করেছিলেন। সর্বোচ্চ স্কোর করেছিলেন ৬৮। ১৯৩৯ সালে ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার হয়ে অভিষেক হয়েছিল তাঁর। দুবছর পর তিনি মুম্বইয়ের হয়ে ওয়েস্টার্ন ইন্ডিয়ার বিরুদ্ধ খেলেছিলেন। সেই সময় বিজয় মার্চেন্ট ক্যাপ্টেন ছিলেন। ক্রিকেটের পরিসংখ্যানবিদ ছিলেন বসন্ত রায়জি। সেইসঙ্গে চার্টার্ড অ্যাকাউন্টান্ট ছিলেন। 

.