প্রদুনোভা অসম্ভব, নতুন ভল্ট দিয়ে এশিয়ান গেমসে দীপা

গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে অংশ নিতে না পারায় মনখারাপ দীপার। সবে অনুশীলন শুরু করছে দীপা। তাই অগস্টে এশিয়ান গেমসে 'প্রদুনোভা' ভল্ট অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে যাবে বলেই মনে করছেন তাঁর কোচ বীশ্বেশ্বর নন্দী।

Updated By: Apr 2, 2018, 02:57 PM IST
প্রদুনোভা অসম্ভব, নতুন ভল্ট দিয়ে এশিয়ান গেমসে দীপা

সুখেন্দু সরকার

যে 'প্রদুনোভা' ভল্টের মাধ্যমে বাঙালির হেঁসেলে ঢুকে পড়েছেন দীপা কর্মকার, এবার জাকার্তায় এশিয়ান গেমসে সেই 'প্রদুনোভা' ভল্টই দিতে দেখা যাবে না ত্রিপুরার ২৪ বছর বয়সী জিমন্যাস্টকে। তার পরিবর্তে নতুন ভল্টের ভাবনা শুরু করে দিয়েছেন দীপার কোচ বিশ্বেশ্বর নন্দী।  

২০১৬ সালের রিও অলিম্পিকের পর আর কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় নামেননি জিমন্যাস্ট দীপা কর্মকার। ২০১৭ সালের এপ্রিল মাসে লিগামেন্টে অস্ত্রোপচারের পর দীর্ঘদিন ধরে রিহ্যাব চলেছে তাঁর। সেই পর্ব মিটিয়ে দিল্লিতে সবে মাত্র অনুশীলন শুরু করেছেন তিনি। পাশাপাশি সাই-তে চলছে মনোবিদের সঙ্গে ক্লাস।


 
গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে অংশ নিতে না পারায় মনখারাপ দীপার। সবে অনুশীলন শুরু করছে দীপা। তাই অগস্টে এশিয়ান গেমসে 'প্রদুনোভা' ভল্ট অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে যাবে বলেই মনে করছেন তাঁর কোচ বীশ্বেশ্বর নন্দী। জি ২৪ ঘন্টা ডট কমকে দীপার কোচ জানান, "একটা চাপ তো থাকবেই। যদি বলি চাপ নেই, সেটা মিথ্যে বলা হবে। চাপ আছে, কিন্তু ওকে বুঝতে দিই না। এখন প্রদুনোভা ভল্ট করাব না। এখনও সেই দৃঢ়তা আসেনি ওর পায়ে। প্রদুনোভাতে আসলে ভীষন চাপ পড়ে পায়ের উপর। তাই এখন অন্য কিছু করছে ও। ওটা (প্রদুনোভা) আমরা পাঁচ ছয় মাস পর থেকে শুরু করব।"

আরও পড়ুন - এবার 'গ্যাংনাম' গেইলের ভাংড়া ডান্স

১৮ অগস্ট থেকে ইন্দোনেশিয়ার জাকার্তা-পালেমব্যাঙ্গে শুরু হতে চলেছে এশিয়ান গেমস। তবে কি এশিয়ান গেমসে 'প্রদুনোভা'র পরিবর্তে নতুন কোনও ভল্ট দিতে দেখা যাবে দীপা কর্মকারকে? এর উত্তরে বীশ্বেশ্বর নন্দী বলেন, "এশিয়ান গেমসে প্রদুনোভা থাকবে না। নতুন ভল্ট আপনারা দেখবেন পরে। সেটা সারপ্রাইজ দেব আপনাদের। এটা ফ্রন্ট মোমেন্টে আছে। ফ্রন্ট মোমেন্টে সামারসল্টের সঙ্গে টুইস্টিং..."

দীপার কোচ যা ইঙ্গিত দিলেন তাতে এশিয়ান গেমসে সম্ভবত 'সুকাহারা' ভল্ট দিতে দেখা যাবে তাঁকে। ১৯৭২ সালে জাপানি জিমন্যাস্ট মিসৌ সুকাহারার নাম অনুসারে এই 'সুকাহারা' ভল্টের নামকরণ হয়। সামনের দিকে ভল্টের সঙ্গে পুরো ৩৬০ ডিগ্রি টুইস্ট। পায়ের ওপর যাতে কোনও চাপ না পরে তাই জীবনঘাতী 'প্রদুনোভা'র পরিবর্তে সম্ভবত 'সুকাহারা' ভল্টেই এশিয়াডের মঞ্চে দেখা যেতে পারে দীপা কর্মকারকে।  

আরও পড়ুন - মেজর লিগ সকারে অভিষেকেই ইতিহাস গড়লেন ইব্রাহিমোভিচ

.