Paris Olympics 2024: অলিম্পিকের উদ্বোধনে আইফেল টাওয়ারের সামনে পোজ মুকেশ-নীতার...

Mukesh-Nita Ambani: শুক্রবার সিটি অফ লাভ অর্থাত্‍ প্যারিসে শুরু হল অলিম্পিক্স। এদিন মুকেশ-নীতাকে একসঙ্গে প্যারিসের আইফেল টাওয়ার সামনে পোজ দিতে দেখা গিয়েছে। বৃষ্টির জেরে দুজনের পরনেই ছিল রেনকোট।

Updated By: Jul 27, 2024, 03:12 PM IST
Paris Olympics 2024: অলিম্পিকের উদ্বোধনে আইফেল টাওয়ারের সামনে পোজ মুকেশ-নীতার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার সিটি অফ লাভ অর্থাত্‍ প্যারিসে শুরু হল অলিম্পিক্স। আলোর চাদরে মুড়ে সিন নদীতে ৮৫টি প্রমোদতরীতে ৬ হাজার ৮০০ অ্যাথলিটের নৌপ্যারেডসহ ৪ ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠান মুগ্ধ করেছে বিশ্ববাসীকে। এবার নিয়ে প্যারিসে তিন বার অলিম্পিকের আয়োজন হল। ১৯০০ ও ১৯২৪ সালের পরে এ বছর প্যারিসে অলিম্পিক হচ্ছে। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুকেশ এবং নীতা আম্বানি। আইওসি সদস্য হিসাবে আবার নির্বাচিত হলেন নীতা।

এদিন মুকেশ-নীতাকে একসঙ্গে প্যারিসের আইফেল টাওয়ারের সামনে পোজ দিতে দেখা গিয়েছে। বৃষ্টির জেরে দুজনের পরনেই ছিল রেনকোট। তাঁদের পাশাপাশি এদিন উপস্থিত ছিলেন বিশ্বের অন্যতম বিলেনিয়ারসরা। ছিলেন টেসলার সিইও এলন মাস্ক, ডেল্টার সিইও এড বাস্তিয়ান, ভারতীয় অভিনেতা রাম চরণ, গোল্ডম্যান শ্যাক্সের সিইও ডেভিড সলোমন, আমেরিকান গায়ক-গীতিকার আরিয়ানা গ্র্যান্ডে এবং বার্নার্ড আর্নল্ট। 

উল্লেখ্যে, বুধবার ১০০ শতাংশ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হন তিনি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বুধবার ঘোষণা করেছে, প্যারিসে অনুষ্ঠিত ১৪২তম আইওসি অধিবেশনে ১০০% ভোটে সর্বসম্মতিক্রমে জয়ী হয়েছেন তিনি। এপ্রসঙ্গে নীতা বলেন, 'আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস‌্য হিসাবে আবার নির্বাচিত হতে পেরে, আমি গর্বিত। পুনরায় নির্বাচিত হওয়া শুধুমাত্র আমার ব‌্যক্তিগত মাইলফলক নয়। বিশ্বমঞ্চে ভারতের প্রভাব যে বাড়ছে, এটা তার প্রমাণ। তাই আমি এই গর্বের মুহূর্ত প্রতিটি ভারতবাসীর সঙ্গে ভাগ করে নিতে চাই। এটুকু বলতে পারি, ভারতবর্ষে অলিম্পিক জাগরণের যে কাজ শুরু হয়েছে, সেটাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব আমি।'

নীতা আম্বানি ২০১৬ সালে প্রথম ভারতীয় মহিলা হয়ে রিও অলিম্পিক গেমসে আইওসি-তে যোগ দিয়েছিলেন। তারপর থেকে, তিনি ভারতের ক্রীড়া আকাঙ্খাকে উন্নীত করার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন এবং দেশের অলিম্পিক দৃষ্টিভঙ্গির জন্য একজন চ্যাম্পিয়ন হয়েছেন। 

আরও পড়ুন:Team India | Paris Olympics 2024: রাত পোহালে শুরু মহাযুদ্ধ, তেরঙা তুলে ধরার গুরুদায়িত্বে ১১৭, নজরে কোন কোন তারা?

এছাড়াও, আম্বানিরা আরও যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। প্যারিস অলিম্পিকে রিলায়েন্স ফাউন্ডেশন প্রথমবার ইন্ডিয়া হাউসের উদ্বোধন করেছে। যা ভারতীয় ক্রীড়াবিদদের জন্য 'হোম অ্যাওয়ে ফর্ম হোম' হিসাবে তৈরি। এখানে অলিম্পিকে জেতার পর ক্রীড়াবিদদের জন্য সেলিব্রেশন অনুষ্ঠান অনুষ্ঠিত করা হবে এবং তাদের অলিম্পিক যাত্রা ভারতীয় দর্শকদের উদ্দেশ্য দেখানো হবে। এই হাউসটি নির্মিত করার পিছনে উদ্দেশ্য হল, যাতে ভারতও একদিন অলিম্পিক গেমসের হোস্ট হিসাবে থাকতে পারে।

প্রসঙ্গত, ভারত প্যারিস অলিম্পিকে ১১৭ জন খেলোয়াড়ের একটি দল পাঠিয়েছে। অ্যাথলেটিক্সে (২৯), শুটিং (২১) এবং হকি (১৯)। এই ৬৯ জন খেলোয়াড়ের মধ্যে ৪০ জন খেলোয়াড় প্রথমবার অলিম্পিকে অংশ নিয়েছেন। এ বারের অলিম্পিকে যে পদক দেওয়া হবে তা আইফেল টাওয়ার থেকে কেটে নেওয়া লোহার টুকরো দিয়ে তৈরি। অলিম্পিকের আয়োজনের আগে আইফেল টাওয়ার সাজানোর আগে এই লোহার টুকরো কেটে নেওয়া হয়েছে। প্যারিসের ঐতিহ্যের স্মারক হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.