নিঃশব্দে পেশাদার ফুটবলকে বিদায় জানালেন নাইজেরিয়ান গোলমেশিন র‌্যান্টি মার্টিনস

ভারতীয় ফুটবলে জাতীয় লিগ আর আই লিগ মিলিয়ে র‌্যান্টির করা ২১৪ গোলের রেকর্ড এখনও অক্ষত।

Reported By: সুশোভন মুখোপাধ্যায় | Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jun 15, 2020, 09:03 PM IST
 নিঃশব্দে পেশাদার ফুটবলকে বিদায় জানালেন নাইজেরিয়ান গোলমেশিন র‌্যান্টি মার্টিনস

নিজস্ব প্রতিবেদন: নিঃশব্দেই পেশাদার ফুটবলকে বিদায় জানালেন নাইজেরিয়ান গোলমেশিন র‌্যান্টি মার্টিনস। ২০১৮ সালের পর আর পেশাদার ফুটবল খেলেননি ভারতীয় ফুটবলে খেলে যাওয়া অন্যতম সেরা এই বিদেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্লাব SGFC মেরিল্যান্ডের হয়ে শেষবার পেশাদার ফুটবল খেলেছিলেন আই লিগের ইতিহাসে সর্বোচ্চ গোলের মালিক। মার্কিন মুলুক থেকে জি ২৪ ঘন্টা ডিজিটালকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে র‌্যান্টি বলছিলেন, চোটের কারণেই বুট জোড়া তুলে রাখতে হল। মার্কিন মুলুকেই এখন পাকাপাকিভাবে থাকেন। আটলান্টা শহরে নিজের বাড়িও কিনেছেন।

ডেম্পোর হয়ে পাঁচটা জাতীয় লিগ জেতা র‌্যান্টি এখন আদ্যোপান্ত ব্যবসায়ী। মার্কিন যুক্তরাষ্ট্র আর নাইজেরিয়ায় রিয়েল এস্টেট-এর ব্যবসা শুরু করেছেন। ফুটবল এজেন্ট হিসেবে অল্প স্বল্প কাজ করছেন। ব্যস্ততার মাঝেও নিয়মিত ফুটবল খেলেন। নিজেকে ফিট রাখার জন্য আটলান্টার অ্যামেচার ক্লাবে ফুটবল খেলেন প্রাক্তন এই নাইজিরিয় স্ট্রাইকার।

মার্কিন যুক্তরাষ্ট্রে থাকায় ভারতীয় ফুটবল সেভাবে আর দেখা হয় না। তবে কেরিয়ারের সেরা সময় কাটিয়ে যাওয়া ভারতকে এখনও ভোলেননি র‌্যান্টি। এ দেশের সংস্কৃতি আর মানুষের ভালোবাসা এখনও তাঁর মনে গেঁথে। পুরনো কথা বলতে গিয়ে র‌্যান্টি বলছিলেন, ডেম্পোর হয়ে পাঁচবার আই লিগ জেতা, ইস্টবেঙ্গল জার্সিতে ভরা যুবভারতীতে বড় ম্যাচে গোল করার সঙ্গে তাঁর কেরিয়ারের অন্যতম সেরা মুহূর্ত হয়ে থাকবে ইউনাইটেড স্পোর্টস এর হয়ে আইএফএ শিল্ড ফাইনালে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে গোল করে দলকে খেতাব জেতানো।

ভারতীয় ফুটবলে জাতীয় লিগ আর আই লিগ মিলিয়ে র‌্যান্টির করা ২১৪ গোলের রেকর্ড এখনও অক্ষত। বলা চলে সেই রেকর্ড এর ধারে কাছে নেই কেউ। তবে তারকা স্ট্রাইকারের বিশ্বাস, কেউ না কেউ একদিন তাঁর এই রেকর্ড ভেঙে দেবে। কেননা রেকর্ড তো তৈরি হয়ই ভাঙার জন্যই।

আরও পড়ুন - ভারতীয় ফুটবলকে যাঁরা গর্বিত করেছেন তাঁদের একজন সুনীল ছেত্রী: স্টিমাচ

.