ক্রিকেটের নতুন নিয়ম: সব নো বলেই ফ্রি হিট, শেষ ১০ ওভারে থাকছে না পাওয়ার প্লে

সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তনই হল পৃথিবীর নিয়ম। সেই নিয়মের বাইরে নয় মানুষ। এমনকি সময়ের সঙ্গে পরিবর্তিত হতে হয়েছে খেলাকেও। কখনও খেলার সরলীকরণ, কখনও নিয়মাবলীর পরিবর্তন। ক্রিকেটের ক্ষেত্রেও তেমনটাই হয়ে এসেছে, হলও তাই। ক্রিকেটের অভিধানে নথিভুক্ত করা হল আরও তিনটি নিয়ম। ফ্রি হিট, ডিআরএস, পাওয়ার প্লে-তে নতুন নিয়ম আনল আইসিসি।  

Updated By: Jun 27, 2015, 04:39 PM IST
ক্রিকেটের নতুন নিয়ম: সব নো বলেই ফ্রি হিট, শেষ ১০ ওভারে থাকছে না পাওয়ার প্লে

ওয়েব ডেস্ক: সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তনই হল পৃথিবীর নিয়ম। সেই নিয়মের বাইরে নয় মানুষ। এমনকি সময়ের সঙ্গে পরিবর্তিত হতে হয়েছে খেলাকেও। কখনও খেলার সরলীকরণ, কখনও নিয়মাবলীর পরিবর্তন। ক্রিকেটের ক্ষেত্রেও তেমনটাই হয়ে এসেছে, হলও তাই। ক্রিকেটের অভিধানে নথিভুক্ত করা হল আরও তিনটি নিয়ম। ফ্রি হিট, ডিআরএস, পাওয়ার প্লে-তে নতুন নিয়ম আনল আইসিসি।  

* এতদিন একমাত্র 'ওভার স্টেপিং'- নো বল হলেই ফ্রি হিটের সুবিধা পেতেন ব্যাটসম্যানরা। এখন থেকে ওভার স্টেপিং ছাড়াও বাকি যেকোনো ধরনের নো বলেও থাকছে ফ্রি হিট।
* ডিআরএস পদ্ধতি ব্যাবহারের ক্ষেত্রে দেশের ক্রিকেট বোর্ড যদি ডিআরএস পদ্ধতি নিতে অস্বীকার করেন, তা মানা হবে। 
* শেষ দশ ওভারে থাকছে না পাওয়ার প্লে। সর্বাধিক ৫ জন প্লেয়ারকে ৩০ মিটারের বাইরে রাখতে পারবে ফিল্ডিং টিম।

ক্রিকেট শুরুর প্রথম দিনে যে নিয়ম গুলি ছিল, যে নিয়ম মেনে ক্রিকেট খেলা হত, সময়ের সঙ্গে সঙ্গে তা ক্রমশ পরিবর্তিত হয়েছে। ১৯ শতকের ক্রিকেটের থেকে ২০ শতকের ক্রিকেটের আরও বেশি আনন্দদায়ক হয়েছে। খেলার একঘেয়ামি ভাব কাটাতেই এই পরিবর্তন আনল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। বারবাডোসে আয়োজিত ICC -এর বার্ষিক সন্মেলনে এই নিয়মের কথা জানান আইসিসি সিইও ডেভ রিচার্ডসন। মূলত বিভিন্ন দেশের অধিনায়ক এবং কোচদের পরামর্শেই নথিভুক্ত হয় এই তিনটি আইন। রিচার্ডসন বলেন, 'ক্রিকেটকে আরও বেশি জনপ্রিয় করতেই এই সিদ্ধান্ত নিয়েছে আইসিসি'।

.