Netherlands | Senegal | FIFA World Cup 2022: 'অরেঞ্জ আর্মি'র সঙ্গেই রাউন্ড অফ সিক্সটিনে আফ্রিকান চ্যাম্পিয়নরাও

FIFA World Cup 2022: 'গ্রুপ এ' থেকে পরের রাউন্ডে চলে গেল নেদারল্যান্ডস-সেনেগাল। দুরন্ত ফুটবল খেলল দুই দেশ।

Updated By: Nov 29, 2022, 10:57 PM IST
Netherlands | Senegal | FIFA World Cup 2022: 'অরেঞ্জ আর্মি'র সঙ্গেই রাউন্ড অফ সিক্সটিনে আফ্রিকান চ্যাম্পিয়নরাও
গোলের পর দুই দলের ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি-ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৯ নভেম্বর অর্থাৎ মঙ্গলবার (আজ) কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) পা দিয়েছে দশম দিনে। গ্রুপ পর্বে শেষ রাউন্ডেরর দু'টি ম্যাচ নিয়ম মেনেই হয়ে গেল এক সময়। এদিন ভারতীয় সময় রাত সাড়ে আটটায় 'গ্রুপ-এ'-তে আল বায়াত স্টেডিয়ামে (Al Bayt Stadium) খেলল নেদারল্যান্ডস ও কাতার (Netherlands vs Qatar)। ঠিক একই সময়ে ইকুয়েডর ও সেনেগালের (Ecuador vs Senegal) ম্যাচ দেখল খালিফা আন্তর্জাতিক স্টেডিয়াম (Khalifa International Stadium)। নেদারল্যান্ডস ২-০ ব্যবধানে জিতল কাতারের বিরুদ্ধে। অন্যদিকে সেনেগাল ২-১ হারাল ইকুয়েডরকে। তিন ম্যাচে সাত পয়েন্ট পেয়ে ডাচরা শীর্ষ স্থানে শেষ করে চলে গেলে রাউন্ড অফ সিক্সটিনে। তিন ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেমে 'অরেঞ্জ আর্মি'র সঙ্গে প্রি-কোয়ার্টারে চলে গেল আফ্রিকান চ্যাম্পিয়নরা। 

আরও পড়ুনMiss Croatia Ivana Knoll: সেদেশে নাকি পোশাক ফতোয়া! কাতারে লাস্যের টর্নেডো তুলছেন এই ক্লিভেজ-কন্যা

আয়োজক দেশ কাতার, এবারের বিশ্বকাপ থেকে সবার আগে বিদায় নিয়েছিল। নেদারল্যান্ডসের বিরুদ্ধে তাদের এই ম্যাচ শুধুই নিয়মরক্ষার ছিল না, শেষ ম্যাচে নিজেদের প্রমাণ করার তাগিদের ম্যাচও ছিল বটে। তবে কমলা বাহিনীর সামনে কিছুই করতে পারল না কাতার। ২৬ মিনিটে কোডি গাকপো গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন। বিরতে ১-০ এগিয়ে মাঠ ছাড়ে ডাচ বাহিনী। দ্বিতীয়ার্ধের শুরুতেই ফ্রেঙ্কি ডি জং ব্যবধান দ্বিগুণ করে ম্যাচের স্কোরলাইন লিখে দেন। যদিও নেদারল্যান্ডস তিন গোলে গ্রুপের শেষ ম্যাচ জিততে পারত। কিন্তু গাকপোর গোল বাতিল হয়ে যায়। ভিএআর প্রযুক্তি জানিয়ে দেয় যে, তিনি হ্যান্ডবল করে ফেলেছেন। ফলে ভার্জিল ভ্যান ডাইকের দল ২-০ জিতেই মাঠ ছাড়ে এদিন।

অন্যদিকে সেনেগাল-ইকুয়েডর ম্যাচ ছিল একদম ডু-অর-ডাই। দুই দলের কাছেই ছিল এই ম্যাচ ওপেন। যে জিতবে সেই চলে যাবে পরের রাউন্ডে। পয়েন্ট টেবিলে এমন এক সমীকরণ ছিল। আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালই হাসল শেষ হাসি। প্রথমার্ধের অন্তিম লগ্নে ইসমাইলা সারের পেনাল্টি গোলে এগিয়ে গিয়েছিল সেনেগাল। কিন্তু দ্বিতীয়ার্ধে দুরন্ত প্রত্যাবর্তন করে ইকুয়েডর। মোইসেস কাইসেডো ৬৭ মিনিটে জটলার মধ্যে দুরন্ত প্লেসিংয়ে গোল করে দলের মুখে হাসি ফুটিয়ে ছিলেন। কিন্তু ফুটবল বিধাতা শেষ হাসি তুলে রেখছিলেন সেনেগালিজদের জন্য। কাইসেডোর গোলের তিন মিনিটের মধ্যে সেনেগালের ডিফেন্ডার কালিদউ কৌলিবাই গোল করে ম্যাচের রং একদম বদলে দেন। এরপর চেষ্টা করেও আর খেলায় ফিরতে পারেনি ইকুয়েডর। তারা ড্র করতে পারলেও চলে যেতে পরের রাউন্ডে। কিন্তু তেমনটা আর হয়নি। এদিন রাত সাড়ে বারোটায় হবে বাকি দু'টি ম্যাচ। ইরান খেলবে ইউএসএ-র বিরুদ্ধে। অন্যদিকে ওয়েলসের প্রতিপক্ষ ইংল্যান্ড। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.