করোনা যেন অজুহাত না হয়! ডোপ টেস্টে না করলে অ্যাথলিটদের হবে চরম শাস্তি

যেসব অ্যাথলিটরা করোনাভাইরাসের অজুহাত দেখিয়ে ডোপ পরীক্ষার জন্য নমুনা দেবেন না তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে নাডার পক্ষ থেকে জানানো হয়েছে। 

Updated By: Jun 6, 2020, 04:40 PM IST
করোনা যেন অজুহাত না হয়! ডোপ টেস্টে না করলে অ্যাথলিটদের হবে চরম শাস্তি

নিজস্ব প্রতিবেদন- টোকিও অলিম্পিকের প্রস্তুতি শুরু করে দিল জাতীয় অ্যান্টি ডোপিং এজেন্সি নাডা। তাও আবার কড়া হাতে। অ্যাথলিটদের ডোপ পরীক্ষা করতে ডোপ কন্ট্রোল অফিসার(ডিসিও) নিয়োগ করেছে নাডা। অ্যাথলিটদের থেকে নমুনা সংগ্রহ করবেন ডিসিও-রা। যেসব অ্যাথলিটরা করোনাভাইরাসের অজুহাত দেখিয়ে ডোপ পরীক্ষার জন্য নমুনা দেবেন না তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে নাডার পক্ষ থেকে জানানো হয়েছে। শাস্তি হিসেবে এসব অ্যাথলিটদের চার বছরের জন্য নির্বাসিত করা হতে পারে বলেও জানিয়েছে নাডা। শুধু তাই নয়, ডিসিওর হাতে নমুনা তুলে দেওয়ার সময় অ্যাথলিটদের হাতে গ্লাভস এবং মুখে মাস্ক পরা বাধ্যতামূলক। এই নিয়ম না মানলেও সেই অ্যাথলিটকেও কড়া শাস্তির মুখে পড়তে হবে বলে নাডার পক্ষ থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন- করোনার থাবা, চলে গেলেন মোহনবাগানের প্রাক্তন ফুটবলার

সাই এবং জাতীয় শিবিরগুলি খুলে যাওয়ার পর টোকিও অলিম্পিকের জন্য তোড়জোড় শুরু করে দিয়েছে নাডা। সেই মর্মেই এবার অ্যাথলিটদের ডোপ পরীক্ষাও শুরু হতে চলেছে। 
শুধু অ্যাথলিটই নন, ডোপ কন্ট্রোল অফিসারদের জন্যও নিয়ম বেঁধে দিয়েছে নাডা। ডোপ পরীক্ষা করতে যাওয়ার আগে একজন ডিসিওকে সেল্ফ সার্টিফাই করতে হবে। ডিসিওকে জানাতে হবে যে তিনি করোনায় আক্রান্ত নন। করোনায় আক্রান্ত কিংবা করোনা পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষায় রয়েছেন এমন ব্যাক্তির সংস্পর্শে তিনি আসেননি। তিনি এমন কোনও ব্যাক্তির সংস্পর্শে আসেননি যে কোয়ারেন্টিন কিংবা স্বেচ্ছায় ঘরবন্দি রয়েছেন। তা ছাড়া ডিসিওকে জানাতে হবে কোনও করোনা রোগীর চিকিত্সায় তিনি সাহায্য করেছেন কি না। এই সব প্রশ্নের উত্তর ‘না’হলে তবেই সেই ডিসিওকে অ্যাথলিটের নমুনা সংগ্রহ করার দায়িত্ব দেওয়া হবে। তাছাড়া ষাটোর্ধ্ব কোনও ব্যাক্তি যিনি সুগার পেশেন্ট, কিংবা হার্ট অথবা ফুসফুসজনিত রোগ রয়েছে তাঁকে ডিসিও করা হবে না। এরই পাশাপাশি প্রত্যেক ডিসিওকে নিয়মিত কোভিড টেস্ট করাতে হবে বলেও জানিয়েছে নাডা।

.