অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে বেশী সোনা জেতা ৬টা দেশ

আর কিছুদিন বাদেই শুরু হচ্ছে রিও অলিম্পিক। ১০ দিন পর শুরু হতে চলা এই অলিম্পিক চলা মানেই সোনা জেতার হিসেব। গাদাগাদা সোনা জিতবে আমেরিকা, চিন। নিন তার আগে জেনে নিন গ্রীষ্মকালীন অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে বেশি সোনার পদক জেতা দেশগুলির কথা--

Updated By: Jul 24, 2016, 05:28 PM IST
অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে বেশী সোনা জেতা ৬টা দেশ

পার্থ প্রতিম চন্দ্র: আর কিছুদিন বাদেই শুরু হচ্ছে রিও অলিম্পিক। ১০ দিন পর শুরু হতে চলা এই অলিম্পিক চলা মানেই সোনা জেতার হিসেব। গাদাগাদা সোনা জিতবে আমেরিকা, চিন। নিন তার আগে জেনে নিন গ্রীষ্মকালীন অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে বেশি সোনার পদক জেতা দেশগুলির কথা--

আরও পড়ুন-যে খেলাগুলি দেখতে পাবেন এবারের অলিম্পিকে
 
 ৬) ইতালি-১৯৮টি সোনা সহ ৫৪৯টি পদক
১১ বার গ্রীষ্মকালীন অলিম্পিকে পদক তালিকায় প্রথম পাঁচে শেষ করার রেকর্ড আছে এই দেশটির। ফেনসিং, সাইকেলিংয়ের মতো খেলাগুলো থেকেই সিংহভাগ পদক এসেছে। তবে অ্যাথলেটিক্স থেকে ১৯টা সোনার পদক প্রমাণ করে তারা এই খেলাতেও বেশ শক্তিশালী।

আরও পড়ুন-লঞ্চ হল রিও অলিম্পিকের থিম সং, শাকিরার ওয়াকা ওয়াকাকে টেক্কা দিতে পারল?

 

৫) চিন- ২০১টি সোনা সহ ৪৭৩টি পদক

১৯৮৪ লস অ্যাঞ্জেলস গেমসের আগে চিন কখনও কোনও অলিম্পিক পদক জেতেনি। সেই দেশই ৮টা মাত্র গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নিয়েই পেয়েছে ২০১টি সোনা। ২০০৮ গেমসে নিজের দেশে পায় ৫১টি সোনা। অলিম্পিকে চিনের সাফল্য সত্যি দেখার মত। ডাইভিং, জিমন্যাস্টিক, ভারত্তোলন, টেবিল টেনিস, শ্যুটিং, ব্যাডমিন্টন। এসব খেলাগুলোতে নিজেদের একাধিপত্য দখল করেছে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার এই দেশ। চিনের ধ্বজা যেভাবে উড়ছে তাতে আগামী কটা গেমসের মধ্যেই তারা অনেক রেকর্ড ভেঙে দিতে পারে।

আরও পড়ুন- অলিম্পিক মশাল হাতে স্পেসওয়াকে মহাকাশচারীরা

 

৪)  ফ্রান্স- ২০২টি সোনা সহ ৬৭১টি পদক
আজ পর্যন্ত সব কটি গ্রীষ্মকালীন গেমসে অংশ নেওয়া ইউরোপের এই দেশ ২০২টি সোনা জিতেছে। এই দেশ বেশিরভাগ পদক জিতেছে ফেনসিং আর সাইকেলিং থেকে। ফুটবলেও সোনা আছে। ১৯০০ গেমসে নিজের দেশে এরা জিতেছিল মোট ২৬টা সোনা। সেটাই ছিল ফরাসিদের একটা গেমসে বেশি সোনা জেতার রেকর্ড। লন্ডন অলিম্পিকে ফ্রান্স জিতেছিল ১১টা সোনা সহ ৩৪টি পদক।

 

৩) গ্রেট ব্রিটেন-২৩৬টি
২০০৮ বেজিং অলিম্পিক থেকে যেন ঘুরে দাঁড়িয়েছে গ্রেট ব্রিটেন। অতীতে অনেক সোনা জিতলেও ১৯৯৬ আটলান্টা অলিম্পিকে জিতেছিলে মাত্র ১টা সোনা। নিজেদের দেশে গত গেমসে পেয়েছিল রেকর্ড ২৯টি সোনা। এখন দেখার নিজের দেশ করা ২৯টা এবার কততে ঠেকে। ইতিহাসই প্রমাণ করে ব্রিটিশদের উজ্জ্বল অলিম্পিক রেকর্ড। জলের খেলার পাশাপাশি অ্যাথালেটিক্স গ্রেট ব্রিটেনের পদক জয়ের সবচেয়ে বড় জায়গা। অ্যাথলেটিক্স থেকে ব্রিটেন জিতেছে ৫৩টি সোনা। ফুটবলে আছে ৩টি সোনা।

 

২) সোভিয়েত ইউনিয়ন-৩৯৫টা সোনা সহ ১০১০টি পদক

'সে রাম নেই সেই রাজাও নেই।'কিন্তু আগে যা ছিল তাতেই রেকর্ড। সোভিয়েত ইউনিয়নের বেশির ভাগ সোনাই এসেছে পরিচিত জিমন্যাস্টিক আর অ্যাথলেটিক্স থেকে। কুস্তি, ভারত্তোলনেও গাদা সোনা জিতেছে তারা।

 

১) আমেরিকা যুক্তরাষ্ট্র- মোট সোনা ৯৭৬টি সহ ২৩৯৯টি পদক

এবার আর ২৪টা সোনা জিতলেই বিশ্বের প্রথম দেশ হিসেবে হাজারটা সোনার পদক জেতার রেকর্ড গড়বে মার্কিন যুক্তরাষ্ট্র। অ্যাথলেটিক্সে ৩২২টি সোনা, সাঁতারে ২৩০টি সোনা। বুঝতে পারছেন সোনার একেবারে সিন্দুক হয়ে আছে আমেরিকা। গতবার লন্ডন আমেরিকা জিতেছিল ৪৬টি সোনা।   

----------------

এছাড়াও যারা--

জার্মানি-১৭৪টি সোনা, হাঙ্গেরি-১৬৭টি সোনা, পূর্ব জার্মানি- ১৫৩টি সোনা, সুইডেন-১৪৩টি সোনা, অস্ট্রেলিয়া- ১৩৯টি সোনা, জাপান-১৩০টি সোনা ।

 

.