৫৬ বলে শতরান: টেস্টে ভিভের দ্রুততম শতরানের রেকর্ড ছুঁলেন মিসবা

আফ্রিদি, সেওয়াগ, গেইলরা নন টেস্ট ক্রিকেটে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড গড়লেন পাকিস্তানের অধিনায়ক মিসবা উল হক। যাকে বিশ্ব ক্রিকেট চেনে ধীরগতির ব্যাটসম্যান হিসাবেই। রবিবার আবুধাবি টেস্টের চতুর্থ দিনে মিসবা মাত্র ২১ বলে ক্রিজে নামার ২৪ মিনিটের মধ্যেই হাফ সেঞ্চুরি করলেন। মিসবা ভাঙলেন জাক কালিসের ২৪ বলে হাফ সেঞ্চুরি করার রেকর্ড।

Updated By: Nov 2, 2014, 03:37 PM IST
৫৬ বলে শতরান: টেস্টে ভিভের দ্রুততম শতরানের রেকর্ড ছুঁলেন মিসবা

মিসবা উল হক-৫৬ বলে শতরান, ২১ বলে অর্ধশতরান

ওয়েব ডেস্ক: টেস্ট ক্রিকেটে দ্রুততম শতরানের রেকর্ড স্পর্শ করলেন পাকিস্তানের অধিনায়ক মিসবা উল হক। রবিবার আবুধাবি টেস্টের চতুর্থ দিনে মিসবা মাত্র ৫৬ বলে শতরান করে ভিভিয়ান রিচার্ডসের রেকর্ড ছুঁলেন। ১৯৮৫ সালে সেন্ট জনসে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৫৬ বলে শতরান করেছিলেন ভিভ। কিন্তু এর মাঝে এতগুলো বছরে অনেক রেকর্ড ভাঙা গড়া হয়েছে, কিন্তু এই রেকর্ডটাকে কেউ ছুঁতে বা টপকাতে পারেননি। অ্যাডাম গিলক্রস্ট ৫৭ বলে শতরান করে রেকর্ডের খুব কাছে এসেছিলেন। অবশেষে সেই রেকর্ড ছুঁলেন এমন একজন যাকে বিশ্ব ক্রিকেট চেনে ধীরগতির ব্যাটসম্যান হিসাবেই। মিসবা এদিন শতরান পূর্ণ করার মাঝে মারেন ১১টি বাউন্ডারি ও ৫টি ওভার বাউন্ডারি। এর আগে মাত্র ২১ বলে হাফ সেঞ্চুরি করেন মিসবা।

 

মিচেল স্টার্কের পর দু বলে দুটো বাউন্ডারি মেরে ইতিহাসের পাতায় নাম তোলা শতরান পূর্ণ করেন মিসবা।

অল্পের জন্য ভিভকে টপকাতে না পারলেও মিবসার এই ইনিংস সবাইকে চমকে দিল। মিসবার দ্রুততম শতরানে ঢাকা পড়ে গেলে দুই ইনিংসে আজহার আলির করা শতরান। দুবাই টেস্টের ইউনিস খানের মত এই টেস্টের উভয় ইনিংসেই শতরান করলেন আজহার আলি। আজহার আলি শতরান পূর্ণ করার পর দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেন মিসবা। ম্যাচ জিততে হলে অস্ট্রেলিয়াকে চতুর্থ ইনিংসে করতে হবে ৬০৩ রান। বলাই বাহুল্য ম্যাচের বাঁচানোর লড়াই লড়ছেন ক্লার্করা সিরিজ জয় নিশ্চিত অস্ট্রেলিয়ার।   ভিভের রেকর্ড না ভাঙতে পারলেও মিসবা ভাঙলেন জাক কালিসের ২৪ বলে হাফ সেঞ্চুরি করার রেকর্ড।

এমনকী সবচেয়ে তাড়াতাড়ি হাফ সেঞ্চুরির রেকর্ডও ভেঙে দিলেন পাক অধিনায়ক। ক্রিজে নামার মাত্র ২৪ মিনিটের মধ্যেই হাফ সেঞ্চুরি করেন পাক অধিনায়ক। ক্রিজে নামার মাত্র ২৭ মিনিটের মধ্যেই টেস্টে হাফ সেঞ্চুরি করে এতদিন রেকর্ডটা ছিল বাংলাদেশের মহম্মদ আশরাফুলের। মিসবা ম্যাজিকে সেই রেকর্ডও ভেঙে চুরমার। অস্ট্রেলিয়ার বোলারদের কার্যত ক্লাবস্তরে নামিয়ে আনেন মিসবা।

 

.