EXPLAINED | Lionel Messi: প্যারিস ছেড়ে মায়ামিতে আসছেন মেসি, জানেন কি নেপথ্যে রয়েছে Apple-Adidas?

Messi's arrival at Inter Miami connects Apple, Adidas and MLS: মেসি পিএসজি ছেড়ে ইন্টার মায়ামিতে যাচ্ছেন। ফিরছেন না প্রাণের ক্লাব বার্সেলোনায়। মেসিকে প্যারিস থেকে মায়ামিতে আনার নেপথ্যে রয়েছে অ্যাপল-অ্যাডিডাসের মতো সংস্থা!  

Updated By: Jun 8, 2023, 04:35 PM IST
EXPLAINED | Lionel Messi: প্যারিস ছেড়ে মায়ামিতে আসছেন মেসি, জানেন কি নেপথ্যে রয়েছে Apple-Adidas?
মেসির জন্য বিরাট ভাবনা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি বার্সেলোনায় (Barcelona) ফিরছেন না। সৌদির ক্লাব আল হিলালে (Al-Hilal) গিয়েও এশিয়ান ফুটবলের স্বাদ নিচ্ছেন না। লিওনেল মেসি (Lionel Messi) খেলবেন মেজর লিগ সকার (MLS)। এলএমটেন (LM 10) যাচ্ছেন ইন্টার মায়ামিতেই (Inter Miami)। প্রায় ১০০ শতাংশ নিশ্চিত যে খবর। বলতে গেলে আনুষ্ঠানিক সিলমোহর পড়া শুধু সময়ের অপেক্ষা। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (Man Utd) ও ইংল্যান্ডের প্রাক্তন কিংবদন্তি ডেভিড বেকহ্যামের (David Beckham) ডাকে সাড়া দিয়েই মেসির পরের স্টেশন আমেরিকা। তবে মেসিকে প্যারিস থেকে মায়ামিতে উড়িয়ে আনার নেপথ্যে রয়েছে দুই বিশ্ববিখ্যাত কোম্পানি। মেসিকে মায়ামিতে আনার নীলনকশা অ্যাপল (Apple) ও অ্যাডিডাসের (Adidas)। এমনটাই রিপোর্ট দ্য অ্যাথলেটিকের। তারা বলছে মেসির মায়ামিতে আসার নেপথ্যে রয়েছে এমএলএস, অ্যাপল ও অ্যাডিডাস। মার্কিনি বহুজাতিক সংস্থা অ্যাপল, রাজস্বের নিরিখে তারা বিশ্বের বৃহত্তম টেক কোম্পানি। অন্যদিকে ইউরোপের সব চেয়ে বড় ও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রীড়াপোশাক প্রস্তুতকারক সংস্থা অ্যাডিডাস।

এমএলএস ও অ্যাপল মেসিকে প্রস্তাব দিয়েছে যে, তিনি নতুন মরসুমে ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার পর, Apple TV+ এর যাঁরা নতুন সাবস্ক্রাইবার্স হবেন, সেই ভিত্তিতে যে লাভ হবে, তার লভ্যাংশ দেওয়া হবে লিয়োকে। Apple TV+ এ এমএলএস সিজন পাস স্ট্রিমিং সার্ভিস রয়েছে। ২০২২ সালে এমএলএস ও অ্যাপলের মধ্যে চুক্তি হয়। ১০ বছর এমএলএসের প্রতিটি লিগ ম্যাচ দেখাবে Apple TV+। প্রতি মরসুমে অ্যাপলের থেকে এমএলএস কম করে ২৫০ মিলিয়ন ডলার উপার্জন করে। এমএলএস সিজন পাস কাটার জন্য মাসে ১৪.৯৯ ডলার দিতে হয়। এক মরসুমের পাস কিনতে খরচ পড়ে ৯৯ ডলার। Apple TV+ সাবস্ক্রাইবার্সদের সেই খরচ বেশ কিছুটা কম। সিজন পাস কাটার জন্য মাসে ১২.৯৯ ডলার দিতে হয়। এক বছরের খরচ পড়ে ৭৯ ডলার। 

আরও পড়ুন: Lionel Messi | Inter Miami: আমেরিকায় কিংবদন্তির সঙ্গী হচ্ছেন তাঁরাও! চলে এল মেসির পাঁচ বন্ধু-ফুটবলারের তালিকা

এখানেই শেষ নয়,  Apple TV+ গত মঙ্গলবার জানিয়েছে যে, তারা মেসিকে নিয়ে চার এপিসোডের ডকুমেন্ট্রি সিরিজ করবে। মূলত ফোকাসে থাকবে মেসির বিশ্বকাপ জয়। দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন লিও। কাতারে বিশ্বকাপ শুরু হওয়ার আগেই, একটা কথা বারবার সকলে বলছিলেন, মেসির হাতে কাপ না উঠলে সম্ভবত 'পোয়েটিক জাস্টিস' হবে না। আর ফুটবল বিধাতা সেটাই করলেন। মেসির মাথায় রাজমুকুট পরিয়ে দিয়েগো মারাদোনার আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন করলেন তিনি। লুসেল স্টেডিয়ামে রুদ্ধশ্বাস ফাইনালের ফয়সলা হয়েছিল পেনাল্টি শ্যুটআউটে। সেখানে আর্জেন্টিনা ৪-২ গোলে ফ্রান্সকে হারিয়ে শেষ হাসি হাসে।

এবার আসা যাক অ্যাডিডাসের কথায়। মেসিকে খুব অল্প বয়স থেকেই স্পনসর করে অ্যাডিডাস। বিখ্যাত এই কোম্পানি জানিয়েছে যে, মেসি ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার পর অ্যাডিডাস মার্চেন্ডাইজ বিক্রি করে যে লাভ করবে, তার লভ্যাংশ পাবেন মেসি। এমএলএসের বিরাট স্পনসর অ্যাডিডাস। লিগে অংশগ্রহণকারী ২৯টি দলেরই পোশাক বানায় তারা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.