Kiyan Nassiri: ISL 2021-22: ‘বিস্ময় বালক’ কিয়ানের বৈচিত্রে মজে রয়েছেন প্রাক্তন কোচ Kibu Vicuna

কিয়ানের খেলা সবে শুরু।

Updated By: Jan 31, 2022, 04:35 PM IST
Kiyan Nassiri: ISL 2021-22: ‘বিস্ময় বালক’ কিয়ানের বৈচিত্রে মজে রয়েছেন প্রাক্তন কোচ Kibu Vicuna
কিয়ানের সাফল্যে উল্লসিত কিবু ভিকুনা। ফাইল চিত্র

সব্যসাচী বাগচী: তাঁর জন্যই সবুজ-মেরুনের সিনিয়র দলের জার্সি গায়ে চাপাতে পেরেছিলেন কিয়ান নাসিরি। তাই ২১ বছরের ‘বিস্ময় বালক’-এর প্রসঙ্গ উঠলেই আবেগপ্রবণ হয়ে পড়েন মোহনবাগানের আই লিগ জয়ী কোচ কিবু ভিকুনা। এ বারও তো তেমনটাই হল। প্রিয় কিয়ান ডার্বি যুদ্ধে হ্যাটট্রিক করেছে সেটা দেখার পরেই উত্তেজিত হয়ে পড়েছেন এই স্প্যানিশ কোচ। জামসিদ নাসিরির ছেলের প্রতি আবেগ ও ভালবাসা জি ২৪ ঘণ্টার কাছে তুলে ধরলেন কিবু। 

এই মুহূর্তে স্পেন নয়, বরং তুরস্কে রয়েছেন কিবু। পোল্যান্ডের এলকেএস লোডজে দলের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। তবে ডার্বি, সবুজ-মেরুন জার্সির প্রতি আবেগ এতটুকু কমেনি। তাই তো দলের অনুশীলন শেষ করেই ল্যাপটপে চোখ রেখেছিলেন। সেখানেই শেষ ২৫ মিনিটের খেলা দেখেছেন। ম্যাচের শেষ দিকেই তো থ্রিলার ছিল। কারণ তখনও পর্যন্ত খেলার ফলাফল ছিল ১-১। কিয়ানের গোলে এটিকে মোহনবাগান সমতা ফেরালেও, ফিরে আসার পালটা লড়াই চালাচ্ছিল এসসি ইস্টবেঙ্গল। তবে রেফারি শেষ বাঁশি বাজানোর আগে কিয়ান যে ফের দুই গোল দেগে বিপক্ষকে ছারকার করে দেবেন সেটা ভাবতে পারেননি তাঁর প্রাক্তন কোচ। 

Kiyan

কিবু হোয়াটসঅ্যাপ কলে এই প্রতিবেদককে বললেন, "কিয়ানের খেলার মধ্যে অনেক বৈচিত্র আছে। সঙ্গে প্রচণ্ড সুযোগ সন্ধানী। একজন ভাল স্ট্রাইকারের এই দুটি গুন থাকা দরকার। সেই জন্য কিয়ান বাকিদের থেকে আলাদা।" কিয়ানের বয়স সবে ২১। বয়স যে কম সেটা ওর শারীরিক গঠন দেখলেই বোঝা যায়। তবে কিবুর মত একেবারে আলাদা। তিনি যোগ করলেন, "বাইরে দেখে ওকে রোগা-পাতলা শরীরের ছেলে বলে মনে হলেও, কিয়ানের ভেতরে যথেষ্ট আগুন রয়েছে। কেউ যদি ওর শারীরিক গঠন দেখে হেলাফেলা করে তাহলে সেই দলের কপালে কিন্তু দুঃখ আছে। যেমনটা এসসি ইস্টবেঙ্গলের ক্ষেত্রে হল।"

আরও পড়ুন: Exclusive: Kiyan Nassiri: ছেলের হ্যাটট্রিকের ভিডিও প্রিয় বন্ধু মাজিদ বিসকারকে দেখাবেন গর্বিত বাবা জামসিদ

আরও পড়ুন: Exclusive: Kiyan Nassiri: ‘ভাইপো’ কিয়ানের সাফল্যে উল্লসিত ‘কাকা’ মজিদ, ইরান থেকে এল বার্তা

২০১৯-২০ মরশুম শুরু হওয়ার আগে মোহনবাগানের অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পেয়েছিলেন জামসিদ পুত্র। সেখানে ভাল পারফরম্যান্স করার জন্য এই তরুণ ডাক পেয়েছিলেন সিনিয়র দলে। মরশুম শুরু হওয়ার আগে  গোয়ায় প্রাক-মরসুম প্রস্তুতির সময় কিয়ানের প্রতিভা দেখে মুগ্ধ হয়ে যান কিবু। এবং তাঁকে সিনিয়র দলের পাকাপাকি সদস্য করে দেন। 

আই লিগে ২০২০-র ১ মার্চ ট্রাউ এফসি-র বিরুদ্ধে পরিবর্ত হিসেবে প্রথম বার মাঠে নামা কিয়ানের। এরপর চলে আসে আরও বড় সুযোগ। এটিকে মোহনবাগান আইএসএল অভিযান শুরু করার আগে প্রাক্তন কোচ আন্তোনিও লোপেজ হাবাসের উদ্যোগ দীর্ঘমেয়াদি চুক্তিতে সই করেন কিয়ান। এমনকি ২০২১ সালে এএফসি কাপে উজবেকিস্তানের নাসাফের বিরুদ্ধে প্রথম বার সবুজ-মেরুন জার্সিতে মাঠে নেমেছিলেন এই তরুণ।  

এই দুই বছরে কিয়ানের ফুটবল ও শারীরিক গঠনে অনেক বদল এসেছে। কিবুর অভিজ্ঞ চোখ সেটা এড়িয়ে যায় নি। তাই তিনি ফের বললেন, "কিয়ান শারীরিক দিক থেকে খুবই শক্তিশালী। সঙ্গে রয়েছে প্রচণ্ড গতি। এর পাশাপাশি বক্সে এসে ফাইনাল পাস দেওয়া কিংবা জালে বল জড়িয়ে দেওয়ার ক্ষেত্রেও ছেলেটা অনেক উন্নতি করেছে। সেটা এমন চাপের ম্যাচে দেখতে পেলাম।" 

Kiyan

কিবুর জন্য শুধু কিয়ান নন, শেখ সাহিল ও শুভ ঘোষের দুই উদীয়মান বঙ্গ ফুটবলারও ২০১৯-২০ মরশুমে জসেবা বেইতিয়া-ফ্রান গঞ্জালেজদের সঙ্গে খেলার সুযোগ পেয়েছিলেন। সেই প্রসঙ্গেও আলোচনা করলেন এই স্প্যানিশ। কিবু বলছিলেন, "সৃঞ্জয় ও দেবাশিসের কাছে কয়েক জন তরুণ ফুটবলার চেয়েছিলাম। তখন ওরা এই তিনজনকে দেখতে বলেছিল। সবচেয়ে ভাল লাগার বিষয় হল ওরা তিনজনই আইএসএল-এ খেলছে। তবে সাহিল ও শুভ আরও বেশি ম্যাচ টাইম পেলে ভাল হত।" 

ডার্বি যুদ্ধে নামার আগে চলতি আইএসএল-এ এর আগে মাত্র একটি ম্যাচ খেলেছিলেন। তা-ও মাত্র কয়েক মিনিটের জন্য। তবে শনিবারের ডার্বি তাঁর নামেই লেখা ছিল। ৬১ মিনিটে নেমে হ্যাটট্রিক করে নিজেকে অন্য পর্যায়ে নিয়ে চলে গেলেন কিয়ান। 

তবে এখনও অনেক পথ হাঁটতে হবে। তাই প্রিয় ছাত্রকে মাথা ঠান্ডা রেখে পরিশ্রম করে যাওয়ার পরামর্শ দিলেন কিবু। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.