'বাদশাহী ক্রিকেটার', কেন উইলিয়ামসনের স্পেশ্যাল ২৬

ক্রিকেটে নাকি 'বিরাট যুগ'? হ্যাঁ, অবশ্যই। ইন্টারন্যাশনাল ক্রিকেটে বিরাটের রেকর্ড ভয় ধরিয়েছে বিশ্বের তাবড়দের। সব ভেঙে ফেলছে ওই ছেলেটা। সব পালক এখন বিরাটের মুকুটেই। ব্রিটিশ ক্যাপ্টেন কুক এমনকি জো রুটও আলোচনায় আসছে না বিরাটের সামনে। তবে নাটকীয় ক্রিকেটে নেপথ্য নায়ক একজন আছে বটে। বিরাট এখনও তাঁর থেকে ঢের দূরেই। এই কথাটা এই কারণেই বলা, পরিসংখ্যান বলছে কিউই ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের ঝুলিতে যা যা রেকর্ড আছে তা  কুক, রুট, বিরাটদের নেই। আধুনিক ক্রিকেটে ইনিই 'বেতাজ বাদশাহ্‌'। ক্রিকেটে নিউজিল্যান্ড এখনও কুলীন হয়নি। দেশের ট্রফি বাক্সে নেই কোনও বিশ্বকাপও। তবে স্টিফেন ফ্লেমিং, ক্রিস হ্যারিস, নাথান অ্যাস্টেল, ম্যাককালাম পরবর্তী যুগে অন্য ইতিহাস লিখতে শুরু করেছেন কেন উইলিয়ামসন। আজ তাঁর জন্মদিন। ডানহাতি এই ব্যাটসম্যান আর কখনও সখনও অফ-স্পিন করা কেন উইলিয়ামসন আজ ২৫ পেরিয়ে ২৬ বছর বয়সে ঢুকে পড়লেন। 

Updated By: Aug 8, 2016, 11:00 AM IST
'বাদশাহী ক্রিকেটার', কেন উইলিয়ামসনের স্পেশ্যাল ২৬

ওয়েব ডেস্ক: ক্রিকেটে নাকি 'বিরাট যুগ'? হ্যাঁ, অবশ্যই। ইন্টারন্যাশনাল ক্রিকেটে বিরাটের রেকর্ড ভয় ধরিয়েছে বিশ্বের তাবড়দের। সব ভেঙে ফেলছে ওই ছেলেটা। সব পালক এখন বিরাটের মুকুটেই। ব্রিটিশ ক্যাপ্টেন কুক এমনকি জো রুটও আলোচনায় আসছে না বিরাটের সামনে। তবে নাটকীয় ক্রিকেটে নেপথ্য নায়ক একজন আছে বটে। বিরাট এখনও তাঁর থেকে ঢের দূরেই। এই কথাটা এই কারণেই বলা, পরিসংখ্যান বলছে কিউই ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের ঝুলিতে যা যা রেকর্ড আছে তা  কুক, রুট, বিরাটদের নেই। আধুনিক ক্রিকেটে ইনিই 'বেতাজ বাদশাহ্‌'। ক্রিকেটে নিউজিল্যান্ড এখনও কুলীন হয়নি। দেশের ট্রফি বাক্সে নেই কোনও বিশ্বকাপও। তবে স্টিফেন ফ্লেমিং, ক্রিস হ্যারিস, নাথান অ্যাস্টেল, ম্যাককালাম পরবর্তী যুগে অন্য ইতিহাস লিখতে শুরু করেছেন কেন উইলিয়ামসন। আজ তাঁর জন্মদিন। ডানহাতি এই ব্যাটসম্যান আর কখনও সখনও অফ-স্পিন করা কেন উইলিয়ামসন আজ ২৫ পেরিয়ে ২৬ বছর বয়সে ঢুকে পড়লেন। 

আর ২৬-এই তিনি 'স্পেশ্যাল ২৬'-এ বিশ্বের ৪ নম্বর জন।
২৬ বছর বয়সে টেস্ট ক্রিকেটে সব থেকে বেশি রান ও গড় যে কিংবদন্তিদের রয়েছে কেন উইলিয়াম ঢুকে পড়েছেন সেই লিস্টে।

সচিন রমেশ টেন্ডুল্কার (ভারত)-রান ৫১৭৭-ব্যাটিং গড়-৫৪.৪৯
কুক (ইংল্যান্ড)-রান ৪৮৫৯- ব্যাটিং গড়-৪৫.৮৩
গ্র্যাম স্মিথ (দঃ আফ্রিকা)-রান ৪২৮৫- ব্যাটিং গড়- ৪৭.০৮ 
কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)-রান ৪২৪১- ব্যাটিং গড়- ৫০.৪৮ 

 

ক্রিকেটের নক্ষত্র বলয়ে কেন উইলিয়ামসন সব থেকে কমবয়সী ক্রিকেটার যিনি বিশ্ব ক্রিকেটের সবকটি টেস্ট দলের বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন। গ্যারি কার্স্টেন, স্টিভ ওয়া, সচিন টেন্ডুল্কার, রাহুল দ্রাবিড়, মার্ভান আতাপাত্তু, ব্রায়ান লারা, অ্যাডাম গিলক্রিস্ট, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, জ্যাক কালিস, ইউনিস খানের পর যে ক্রিকেটার সবথেকে কম বয়সে ৯টি টেস্ট দলের বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন, তিনি কেন স্টুয়ার্ট উইলিয়ামসন। 

.