১৬৪.২ কিমি/ঘণ্টা, ক্রিকেটে 'সব থেকে জোরে বল' করলেন হ্যাজেলউড

আরও গতি পেল ক্রিকেট। জোর বাড়ল বলের। ১৬১.৩ কিমি/প্রতি ঘণ্টা, এতদিন এটাই ছিল পৃথিবীর ক্রিকেট ইতিহাসে সব থেকে জোরে বল। পাকিস্তানের ফাস্ট বোলার শোয়েব আখতারই ছিলেন এই রেকর্ডের মালিক। ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়ায় সিরিজে আখতারের রেকর্ড ভাঙলেন জশ হ্যাজেলউড। চতুর্থ দিনের দ্বিতীয় ওভারে। ব্যাট করছিলেন ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি ব্যাটসম্যান রাজেন্দ্র চন্দ্রিকা। বল করলেন হ্যাজেলউড। তখনও ব্যাটসম্যান বুঝেই উঠতে পারেননি আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটের সব থেকে জোরে বল খেলে ফেলেছেন তিনি। বুঝলেন তখন যখন পুরো মাঠ জুড়ে 'হু' 'হু' হুঙ্কার শুনলেন। স্পিড মিটারে বড় বড় করে লেখা ১৬৪.২ কিলোমিটার।

Updated By: Dec 29, 2015, 07:44 PM IST
১৬৪.২ কিমি/ঘণ্টা, ক্রিকেটে 'সব থেকে জোরে বল' করলেন হ্যাজেলউড

ওয়েব ডেস্ক: আরও গতি পেল ক্রিকেট। জোর বাড়ল বলের। ১৬১.৩ কিমি/প্রতি ঘণ্টা, এতদিন এটাই ছিল পৃথিবীর ক্রিকেট ইতিহাসে সব থেকে জোরে বল। পাকিস্তানের ফাস্ট বোলার শোয়েব আখতারই ছিলেন এই রেকর্ডের মালিক। ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়ায় সিরিজে আখতারের রেকর্ড ভাঙলেন জশ হ্যাজেলউড। চতুর্থ দিনের দ্বিতীয় ওভারে। ব্যাট করছিলেন ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি ব্যাটসম্যান রাজেন্দ্র চন্দ্রিকা। বল করলেন হ্যাজেলউড। তখনও ব্যাটসম্যান বুঝেই উঠতে পারেননি আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটের সব থেকে জোরে বল খেলে ফেলেছেন তিনি। বুঝলেন তখন যখন পুরো মাঠ জুড়ে 'হু' 'হু' হুঙ্কার শুনলেন। স্পিড মিটারে বড় বড় করে লেখা ১৬৪.২ কিলোমিটার

এর আগের মাসেই নিউজিল্যন্ডের নীল অয়েঙ্গার শ্রীলঙ্কার বিরুদ্ধে '১৬০ কিমি/ঘণ্টা' জোরে বল করার নজির গড়ে ছিলেন। তবে ঐ বলটি নিয়ে বিতর্কও কম হয়নি। বলা হয় স্পিড মিটারের যান্ত্রিক ত্রুটির জন্য বলের গতিবেগ এত বেশি দেখায়।

তবে ওয়াকাতে ১৬০.৪ কিমি/ঘণ্টা দ্রুতগতির বল করার নজির ছিল অস্ট্রেলিয়ার বাঁহাতি বলার মিচেল স্টার্কের। রস টেলরকে ১৬০.৮ কিমি গতিবেগে বল করেছিলেন স্টার্ক।  টেস্ট ক্রিকেটে এতদিন পর্যন্ত সেটাই ছিল সব থেকে জোরে বল।

.