GST on Petrol:পেট্রোল-জিজেলে এবার লাগু হচ্ছে জিএসটি! বড় বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর

GST on Petrol: শুক্রবার পুনে ইন্টারন্যাশনাল সেন্টার বক্তব্য রাখছিলেন হরদীপ পুরী। সেখানেই পুরী বলেন, পেট্রোল-ডিজেলের উপরে জিএসটি বসানোর বিষয়টি বহুদিন ধরেই বলে আসছি

Updated By: Sep 28, 2024, 04:19 PM IST
GST on Petrol:পেট্রোল-জিজেলে এবার লাগু হচ্ছে জিএসটি! বড় বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার কি জিএসটি লাগু হচ্ছে পেট্রোল-ডিজেলের উপরে? এমনটাই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস দফতরের মন্ত্রী হরদীপ পুরী। বিষয়টি তিনি দেশের রাজ্যগুলিকে ভেবে দেখার আহ্বান জানিয়েছেন। প্রসঙ্গত, পেট্রোল ও ডিজেলের উপরে জিএসটি বসানোর কথা বারেবারেই তুলেছে কেন্দ্র সরকার। তবে এনিয়ে রাজ্যগুলির আপত্তি আগে থেকেই ছিল।

আরও পড়ুন-তোলাবাজির অভিযোগ নির্মলা সীতারামনের বিরুদ্ধে, এফআইআরের নির্দেশ আদালতের

শুক্রবার পুনে ইন্টারন্যাশনাল সেন্টার বক্তব্য রাখছিলেন হরদীপ পুরী। সেখানেই পুরী বলেন, পেট্রোল-ডিজেলের উপরে জিএসটি বসানোর বিষয়টি বহুদিন ধরেই বলে আসছি। এখন কেন্দ্রীয় অর্থমন্ত্রীও পেট্রোল ডিজেলের উপরে জিএসটি বসানোর কথাটি বলছেন। তবে বিষয়টি নিয়ে সবার ঐক্যমত হতে হবে।

পুরী বলেন, এলাহাবাদে এক বৈঠকে পেট্রোল ডিজেলে জিএসটি বসানোর কথা উঠেছিল। কিন্তু আপনারা জানেন জিএসটি কাউন্সিল সবার মতামত নিয়ে কাজ করে। এক্ষেত্রে রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও একমত হতে হয়। দেশের বিজেপি শাসিত রাজ্যগুলি পেট্রোল-ডিজেলের উপর থেকে ভ্যাট কম করেছে। কিন্তু অবিজেপি রাজ্যগুলি অতিরিক্ত ভ্যাট কম করতে রাজি হচ্ছে না। ফলে বোঝা যাচ্ছে না আসলে কী হবে।

পেট্রোল এবং ডিজেল প্রতি রাজ্যের ক্ষেত্রেই রাজস্ব আয়ের প্রধান উত্স। মদ এবং এই শক্তি প্রধান উৎস রাজস্বের ক্ষেত্রে। তাই এখানে জিএসটি লাগু করা উচিত। এই প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, এর আগে কেরালা জিএসটি কাউন্সিলকে সে রাজ্যের হাইকোর্ট ইতিমধ্যেই এই বিষয়টি তাদের এজেন্ডায় নেওয়া নিয়ে ভাবতে বলেছিল। কিন্তু সে রাজ্যের অর্থমন্ত্রী তাতে রাজি হননি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.