'কার্ড দেখা চলবে না'- জাপানি ফুটবলারদের এই নির্দেশ দিয়েছিলেন তিনিই

হলুদ কার্ড কম দেখায় প্রি কোয়ার্টারে পৌঁছে গিয়েছে এশিয়ার দলটি।

Updated By: Jun 29, 2018, 11:08 AM IST
 'কার্ড দেখা চলবে না'- জাপানি ফুটবলারদের এই নির্দেশ দিয়েছিলেন তিনিই

নিজস্ব প্রতিবেদন :  এক গোলে পিছিয়ে। ফুটবলারদের রক্ষণাত্মক খেলার নির্দেশ দেন কোচ। সেই সঙ্গে ফুটবলারদের সতর্কও করেন, কোনও ভাবে হলুদ কার্ড দেখা চলবে না। বৃহস্পতিবার এমনটাই করেছেন জাপানের কোচ আকিরা নিশিনো। শেষ ষোলোর টিকিট নিশ্চিত করার পর নিজের মুখেই তা স্বীকার করেছেন জাপানের কোচ।

আরও পড়ুন - হেরেও কম 'কার্ড' দেখায় শেষ ষোলোয় জাপান

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সত্যিই বেনজির ঘটনা। পোলান্ডের কাছে ০-১ গোলে হেরেও শেষ ষোলোয় উঠেছে জাপান। সেনেগালের সঙ্গে পয়েন্ট থেকে শুরু করে গোল করা, গোল হজম করা,সব কিছু সমান-সমান হলেও হলুদ কার্ড কম দেখায় প্রি কোয়ার্টারে পৌঁছে গিয়েছে এশিয়ার দলটি। ছিটকে দিয়েছে আফ্রিকার সেনেগালকে।

আরও পড়ুন - ৪০ বছর পর বিশ্বকাপে জয় পেল আফ্রিকার এই দেশ

ম্যাচ শেষে জাপান কোচ বলেন, "পরিস্থিতি এমন হয়েছিল, যে সত্যিই ঝুঁকির হয়ে গিয়েছিল। আমরা ০-১ পিছিয়ে তখন। বাধ্য হয়েই ফুটবলারদের বলে দিলাম, গোল শোধ করার চেষ্টা করতে হবে না। রক্ষণ সামলাও। সেনেগাল-কলম্বিয়া ম্যাচে কী হয় তার জন্য অপেক্ষা করা ছাড়া অন্য কোনও রাস্তা আমাদের সামনে খোলা ছিল না।" ৫৯ মিনিটে ইয়ান বেডনারেকের দুরন্ত ভলিতে পোলান্ড ১-০ গোলে এগিয়ে গেলেও কোচ আকিরা নিশিনোর নির্দেশে প্রথমে কিছুটা অবাকই হয়েছিলেন জাপানি ফুটবলাররা।পরক্ষণেই অবশ্য কোচের নির্দেশ মেনে চলতে থাকেন। সবাই মিলে রক্ষণ সামলাতে শুরু করেন। এমনকী ফুটবলার বদল করার সময় তাঁদের বার বার বুঝিয়ে দেওয়া হয় কোনও ভাবে আর গোল হজম করা চলবে না। যা নিয়ে অবশ্য ব্যাপক সমালোচনা হয়েছে। কিন্তু কোচ নিশিনোর মাস্টারমাইন্ড কাজে লেগে যায়। 


পোল্যান্ড আর গোল না দিতে পারায় অবশ্য কিছুটা সুবিধে পেয়েছে জাপান। নিশিনো তাই বলেন, "আমার ছেলেরা যে ভাবে আমার কথা মতো কাজ করল তাতে আমি দারুণ খুশি। আমরা আরও ভাগ্যবান কারণ পোলান্ড আর গোল দেওয়ার কোনও চেষ্টাই করেনি। আমি অন্তত এ রকম আগে দেখিনি। তবে যাই হোক, আমাদের জন্য তো ভালই হয়েছে।"

.