হেরেও কম 'কার্ড' দেখায় শেষ ষোলোয় জাপান

যা বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার। 

Updated By: Jun 29, 2018, 09:51 AM IST
হেরেও কম 'কার্ড' দেখায় শেষ ষোলোয় জাপান

নিজস্ব প্রতিবেদন : গ্রুপের শেষ ম্যাচ ড্র করলেই শেষ ষোলো নিশ্চিত ছিল জাপানের। কিন্তু পোল্যান্ডের কাছে হেরেবেকায়দায় পড়ে যায় ব্লু সামুরাইরা। কারণ গ্রুপের অন্য ম্যাচে কলম্বিয়ার কাছে সেনেগালও হেরে যাওয়ায় জাপান এবং সেনেগালের পয়েন্ট সমান হয়ে দাঁড়ায়। শেষ পর্যন্ত 'ফেয়ার প্লে' নিয়মে সেনেগালকে টপকে শেষ ষোলোয় চলে গেল জাপান। যা বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার। 

আরও পড়ুন - ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ সেরা বেলজিয়াম, শেষ ষোলোয় সামনে জাপান

বৃহস্পতিবার ভলগোগ্রাদ স্টেডিয়ামে গ্রুপ এইচের ম্যাচে জাপানকে ১-০ গোলে হারিয়ে দেয় বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া পোল্যান্ড। অন্য ম্যাচে সামারা অ্যারেনায় সেনেগালকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় পৌঁছে যায় কলম্বিয়া। তিন ম্যাচ শেষে কলম্বিয়ার পয়েন্ট ৬। একটি করে ম্যাচ জিতে এবং ড্র করে সেনেগাল ও জাপানের পয়েন্ট সমান। দু দলেরই পয়েন্ট ৪।

মুখোমুখি লড়াইয়ে জাপান-সেনেগাল ম্যাচ ২-২ গোলে ড্র হয়েছিল। ফলে জাপান এবং সেনেগালের গোল ব্যবধান, পক্ষে গোল, মুখোমুখি লড়াইয়েও সমতা থাকায় শেষ পর্যন্ত 'ফেয়ার প্লে'-র হিসেবে নকআউটের টিকিট পেল জাপান। তিন ম্যাচে মোট চারটি হলুদ কার্ড দেখেছে জাপান। দুটি হলুদ কার্ড বেশি দেখেছে সেনেগাল। আর তাই হলুদ কার্ড বেশি দেখায় বিশ্বকাপ থেকে ছিটকে গেল সেনেগাল।

আরও পড়ুন- ৪০ বছর পর বিশ্বকাপে জয় পেল আফ্রিকার এই দেশ

ফিফা ফেয়ার প্লে-র প্রথম শিকার হল সেনেগাল। যার ফলে বিশ্বকাপ থেকে ছিটকে গেল আফ্রিকার দেশটি। অন্যদিকে হেরেও হাসিমুখে মাঠ ছাড়লেন হোন্ডারা। এই নিয়ে তৃতীয়বার বিশ্বকাপের নকআউট পর্বে উঠল জাপান। এর আগে ২০০২ এবং ২০১০ সালেও শেষ ষোলোয় উঠেছিল জাপানিরা।

.