টানা দুবারের চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে ইউরোর শেষ আটে ইতালি

টানা দুবারের ইউরো চ্যাম্পিয়ন স্পেনের দিন বুঝি শেষ। ক্রোয়েশিয়ার কাছে হেরেও গ্রুপ রানার্সআপ হয়ে দ্বিতীয পর্বে উঠেছিল ঠিকই।কিন্তু নতুন উদ্যমে জেগে ওঠা ইতালির সঙ্গে আর পেরে উঠলো না। আগের খেলায় ইতালি রিপাবলিক অব আয়ারল্যান্ডের কাছে হেরে যাওয়ায় অনেকে মনে করেছিলেন বেলজিয়ামকে হারনোটা বোধ হয় তাদের নিছক চমক ছিল। কিন্তু আসলে আগের খেলায় ইতালি আটজনকে বসিয়ে দল সাজিয়েছিলেন। কন্তের শিষ্যরা প্রমাণ দিলেন তারা এবার কতটা শক্তিশালী। বর্ষীয়ান বুফনই শেষ দিকে জেরার্ড পিকের একটি শট অবিশ্বাস্যভাবে ফিরিয়ে প্রমাণ করে দিলেন তিনি এখনও ফুরিয়ে যাননি।

Updated By: Jun 28, 2016, 10:12 AM IST
টানা দুবারের চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে ইউরোর শেষ আটে ইতালি

ওয়েব ডেস্ক: টানা দুবারের ইউরো চ্যাম্পিয়ন স্পেনের দিন বুঝি শেষ। ক্রোয়েশিয়ার কাছে হেরেও গ্রুপ রানার্সআপ হয়ে দ্বিতীয পর্বে উঠেছিল ঠিকই।কিন্তু নতুন উদ্যমে জেগে ওঠা ইতালির সঙ্গে আর পেরে উঠলো না। আগের খেলায় ইতালি রিপাবলিক অব আয়ারল্যান্ডের কাছে হেরে যাওয়ায় অনেকে মনে করেছিলেন বেলজিয়ামকে হারনোটা বোধ হয় তাদের নিছক চমক ছিল। কিন্তু আসলে আগের খেলায় ইতালি আটজনকে বসিয়ে দল সাজিয়েছিলেন। কন্তের শিষ্যরা প্রমাণ দিলেন তারা এবার কতটা শক্তিশালী। বর্ষীয়ান বুফনই শেষ দিকে জেরার্ড পিকের একটি শট অবিশ্বাস্যভাবে ফিরিয়ে প্রমাণ করে দিলেন তিনি এখনও ফুরিয়ে যাননি।

আরও পড়ুন তুমি রোজারিওর, তুমি বার্সার, তুমি কলকাতার, ওসব কথা মানি না যুবরাজ, জানি তুমি শুধু আমার

সোমবার প্রথম খেলায় স্পেনকে পরিস্কার ২-০ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে ইতালি। প্রথমার্ধের ৩৯ মিনিটের সময় কিয়েলিনির গোলে এগিয়ে যায় তারা। আর শেষ মিনিটে পেলের গোলে জয়টা পাকা হয় তাদের। কোয়ার্টার ফাইনালে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির সামনে তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি। গত আসরের ফাইনালে ইতালিকে ৪-০ গোলে হারিয়েছিল স্পেন। এবারও ব্যবধানটা এমন হতে পারতো। কিন্তু স্পেনের গোলরক্ষক ডেভিড গিয়া কয়েকটি অসাধারণ প্রচেষ্টা নস্যাৎ করে দিয়েছেন।

আরও পড়ুন ইংল্যান্ডকে হারিয়ে ইউরো কাপে ইতিহাস আইসল্যান্ডের

.